সবার আগে.সর্বশেষ  
ঢাকাবুধবার , ২৯ নভেম্বর ২০১৭
আজকের সর্বশেষ সবখবর

এবার গোটা যুক্তরাষ্ট্র হাতের নাগালে, দাবি কিমের

অনলাইন ভার্সন
নভেম্বর ২৯, ২০১৭ ৫:৩৩ পূর্বাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা,আন্তর্জাতি ডেস্ক: আন্তর্জাতিক চাপের মুখেও একের পর এক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। সর্বশেষ হাওয়াজং-১৫ নামে একটি অন্তর্মহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের যে কোনো অংশে আঘাত হানতে সক্ষম বলে দাবি করেছে কিম জং উনের প্রশাসন।

সম্প্রতি পরীক্ষা চালানো এই ক্ষেপণাস্ত্রটি প্রায় ৯৪০ কিলোমিটার দূরে জাপান সাগরে গিয়ে আঘাত হানে ক্ষেপণাস্ত্রটি। ক্ষেপণাস্ত্রের সর্বোচ্চ উচ্চতা ছিল ৪ হাাজর ৫০০ কিলোমিটার। উত্তর কোরিয়ার দাবি, আগের ক্ষেপণাস্ত্রের উন্নত রূপ এটি। ১৩ হাজার ০০০ কিলোমিটার পাল্লার এই ক্ষেপণাস্ত্র আঘাত হানতে পারে মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতেও।

যুক্তরাষ্ট্রের সঙ্গে কথাযুদ্ধের মধ্যেই এ নিয়ে চলতি বছর ২০টি ব্যলেস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে উত্তর কোরিয়া। বরাবরের মতো এবারও কড়া নিন্দা করেছে আন্তর্জাতিক মহল। নিন্দা করেছে জাপান ও দক্ষিণ কোরিয়া। এদিন উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার খবর প্রকাশ্যে আসতেই পর পর তিনটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে পাল্টা শক্তিপ্রদর্শন করে দক্ষিণ কোরিয়া।

এদিকে, ক্ষেপণাস্ত্র পরীক্ষার পরপরই জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক আহ্বান করেছে জাপান।
উত্তর কোরিয়ার এই আচরণকে মেনে নেওয়া অসম্ভব বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে। কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও।

খবর২৪ঘণ্টা.কম/রখ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।