ঢাকামঙ্গলবার , ১৮ এপ্রিল ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

চাঁপাইনবাবগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ

খবর২৪ঘন্টা ডেস্ক
এপ্রিল ১৮, ২০২৩ ৮:০৫ অপরাহ্ণ
Link Copied!

তীব্র দাপদাহে পুড়ছে চাঁপাইনবাবগঞ্জসহ গোটা দেশ। অসহ্য গরমে অতিষ্ঠ হয়ে পড়ছে জনজীবন। অনাবৃষ্টিতে নষ্ট হচ্ছে ফসল। দেশে স্মরণকালের সবচেয়ে বেশি তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এমন পরিস্থিতিতে বৃষ্টির জন্য খোলা আকাশের নিচে নামাজ আদায় (সালাতুল ইস্তিসকার) করেছেন চাঁপাইনবাবগঞ্জবাসী।

মঙ্গলবার (১৮ এপ্রিল) সকালে শিবগঞ্জ উপজেলার শাহবাজপুর ইউনিয়নের সন্ন্যাসী মাঠে এই নামাজ আদায় করেন শতাধিক মুসল্লি। নামাজ শেষে গরম থেকে মুক্তি, ফসল রক্ষা ও বৃষ্টির জন্য আল্লাহর রহমত কামনা করে মোনাজাত করা হয়।

স্থানীয় তরিকুল ইসলাম বলেন, চাঁপাইনবাবগঞ্জে গত দুই সপ্তাহ থেকে প্রচন্ড দাপদাহ বইছে। বাতাসে আগুন জ্বলছে। বৃষ্টির অভাবে এই এলাকার আমবাগানগুলোর অবস্থা ভয়াবহ। গাছ থেকে আমের গুটি ঝরে পড়ে যাচ্ছে। পানির ভীষণ প্রয়োজন এখন।

নামাজ পড়তে আসা স্কুলছাত্র রোহান আলী বলেন, প্রায় দুই মাসের বেশি সময় ধরে বৃষ্টি হয় না। রমজান মাসে এমন তাপমাত্রাও সইতে পারছি না। এমনকি আমাদের এলাকায় আম বাগান বেশি রয়েছে, সেখানে পানি দিতে অনেক খরচ হচ্ছে। তাই বৃষ্টি হওয়ার আশায় নামাজ পড়তে এসেছি। ধানেও পানি প্রয়োজন অনেক।

এ সময় ইমাম আব্দুল মাতিন বলেন, পৃথিবীর মাটি যখন শুকিয়ে যায় বা অনাবৃষ্টি ও খরা দেখা দেয় অথবা নদী শুকিয়ে যায়, তখন সালাতুল ইস্তিসকার নামাজ আদায় করা হয়। এই নামাজ মসজিদে নয় বরং খোলা মাঠে জামাতের সঙ্গে আদায় করতে হয়। এই নামাজে কোনো আজান বা ইকামত নেই।

বিএ/

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।