ঢাকাসোমবার , ২১ জানুয়ারি ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

২৫০ রোহিঙ্গাকে বাংলাদেশে ‘তাড়াচ্ছে’ সৌদি

অনলাইন ভার্সন
জানুয়ারি ২১, ২০১৯ ১১:০০ পূর্বাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা ডেস্ক: মিয়ানমার থেকে সৌদি আরবে আশ্রয় নেওয়া ২৫০ জন রোহিঙ্গাকে বাংলাদেশে ‘তাড়িয়ে দেওয়ার’ পরিকল্পনা করছে মধ্যপ্রাচ্যের দেশটি। রোহিঙ্গাদের নিয়ে কাজ করা একটি সংগঠনের বরাত দিয়ে এমন খবর দিয়েছে আলজাজিরা।

চলতি বছর এর আগেও একবার সৌদি থেকে বেশ কয়েকজন রোহিঙ্গাকে বাংলাদেশে পাঠিয়ে দেওয়া হয়।

রোহিঙ্গাদের বৈশ্বিক নেটওয়ার্ক ফ্রি রোহিঙ্গা কোয়ালিশনের (এফআরসি) প্রধান সমন্বয়কারী নে সেন লুইন জানান, সৌদিতে প্রায় তিন লাখ রোহিঙ্গা বসবাস করে।

এদের ওপর চাপ সৃষ্টি না করতে সৌদি সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

আলজাজিরাকে সেন লুইন বলেন, ‘অধিকাংশ রোহিঙ্গার সৌদিতে বসবাসের বৈধ অনুমতি আছে। কিন্তু যারা সুমাইসি কেন্দ্রে আটক আছে, তাদের সন্ত্রাসীদের মতো বিবেচনা করা হচ্ছে। বাংলাদেশে গিয়ে তারা গ্রেপ্তার হতে পারেন।’

সেন লুইন রোববার একটি ভিডিও ধারণ করেছেন। সেখানে দেখা যাচ্ছে, কয়েক বছর ধরে সৌদি আরবে বাস করা বেশ কয়েকজন রোহিঙ্গাকে জেদ্দা আন্তর্জাতিক বিমানবন্দরে নেওয়া হয়েছে। তারা একটি ফ্লাইটে সরাসরি ঢাকায় আসবেন। সোমবার সন্ধ্যা নাগাদ তাদের বাংলাদেশে চলে আসার কথা।

রোহিঙ্গাদের ‘বাংলাদেশি’ নাগরিক আখ্যা দিয়ে ১৯৮২ সালে তাদের নাগরিকত্ব বাতিল করে মিয়ানমার। সেই থেকে তাদের তাড়াতে উঠেপড়ে লাগে দেশটি। চলে গণহত্যা। প্রাণ বাঁচাতে লাখ লাখ রোহিঙ্গা আশপাশের দেশগুলোতে আশ্রয় নেয়। সবচেয়ে বেশি চলে আসে বাংলাদেশে।

গত ২০১৭ সালের আগস্টে নতুন সেনা অভিযানের মুখে বাংলাদেশে আশ্রয় নিয়ে সাড়ে সাত লাখ রোহিঙ্গা। আগে থেকেই অবস্থান করছিল তিন লাখ রোহিঙ্গা।

রোহিঙ্গাদের নিয়ে শুরুতে সৌদি আরব খুব একটা কঠোর ছিল না। কিন্তু গত কয়েক বছরের পরিস্থিতিতে ২০১১ সালে তারা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া বন্ধ করে দেয়।

খবর২৪ঘণ্টা, জেএন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।