ঢাকামঙ্গলবার , ৪ মে ২০২১
আজকের সর্বশেষ সবখবর

লালপুরে খাস জমিতে পুকুর খননের প্রতিবাদে মানববন্ধন

অনলাইন ভার্সন
মে ৪, ২০২১ ৪:০৩ অপরাহ্ণ
Link Copied!

রাজশাহীর বাগমারা উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহমেদ লিংকন ও তার পরিবার কতৃক প্রভাব খাটিয়ে নিজ এলাকা নাটোরের লালপুর উপজেলার আড়বাব ইউনিয়নের বিলশলিয়া এলাকায় সরকারী খাস জমি দখল করে ও বিলের পানি প্রবাহের ব্রীজ সংলগ্ন স্থানে পুকুর খননের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছ স্থানীয় কৃষকরা। মঙ্গলবার (৪ মে) দুপুরে উপজেলার বিলশলিয়া-সালামপুর সড়কের ওই পুকুর সংলগ্ন বটতলায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে কৃষকরা একটি বিক্ষোভ মিছিল বের করে।

মানবন্ধনে স্থানীয় ইউপি সদস্য নজরুল ইসলাম বলেন, পুকুর খননে সরকারি নিষেধাজ্ঞা থাকা সত্তেও রাজশাহীর বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফ আহমদ লিংকন ও তার পরিবারের সদস্যরা (পিতা নাঈম উদ্দিন ও ভাই) নিজ গ্রামের ওই স্থানে প্রশাসনিক ক্ষমতার প্রভাব খাটিয়ে খাস জমি দখল ও ব্রীজের পনি প্রবাহকে বাধাগ্রস্থ করে ওই ইউএও নিজে উপস্থিত থেকে পুকুর খনন করেছেনে। অবৈধ ভাবে খননকৃত পুকুর অবিলম্বে ভরাট করা না হলে হাজার হাজার বিঘা জমির ফসল জলাবদ্ধতায় নষ্ট হয়ে যাবে। কৃষকদের স্বার্থে অবিলম্বে খননকৃত পুকুর ভরাট করার দাবি জানান তিনি।

সাবেক ইউপি সদস্য আলাউদ্দিন বলেন, তার সময়ে এই রাস্তা নির্মান করা হয়েছে, রাস্তাটি আনোয়ার মৃধার জমি দিয়ে করা হয়েছে, আর রাস্তার খাস জমি ওই ইউএনও ও তার পিতা,ভাই একসাথে হয়ে জবর দখল করে তাদের পুকুরের সাথে সংযুক্ত করে ফেলেছে, যা অবিলম্বে ভরাট করার দাবি জানান।

আনোয়ারমৃধা তার বক্তব্যে বলেন,যেহেতু রাস্তাটি তার জমি দিয়ে গেছে তাই সংগত কারনে খাস জায়গাটি আমার হওয়ার কথা কিন্তু তা না হয়ে ক্ষমতার জোরে তারা খাস জমি দখল করে পুকুর কেটেছে, আর এই পুকুর কাটার কারনে মাঠের হাজার হাজার বিঘা ফসলি জমি জলাবদ্ধতার কারনে অনাবাদি হয়ে যাবে।

ক্ষতিগ্রস্থ মুনছার, মোত্তালেব সহ একাধিক কৃষক মানববন্ধনে জানান, পুকুর কাটার সময় তারা প্রতিবাদ করলে গাছে বেঁধে মারধরসহ প্রশাসনিক ক্ষমতার ভয়ভীতি দেখানো হয়, এছাড়া শরিফ আহমমে লিংকনের পিতা নাঈম উদ্দিন কৃষকদের শুধু মিথ্যা মামলা দিয়ে ফাঁসানোর ভয় দেখিয়েই খান্ত হন নি,স্থানীয় দুই কৃষককে প্রাণ নাসের হুমকি পর্যন্ত দিয়েছেন বলে জানান তারা। এ বিষয়ে থানায় একটি অভিযোগ দায়েরে কথা জানিয়েছেন তারা।

কৃষকরা আরো জানান, এ বিষয়ে উপজেলা ভ‚মি অফিসে মৌখিক ভাবে অভিযোগ দিলে বিষয়টি খতিয়ে দেখার প্রতিশ্রæতি দিলেও বাস্তবে কোন পদক্ষেপ গ্রহন করেননি।

এ বিষয়ে অভিযুক্ত বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা শরীফ আহমেদ লিংকন বলেন, কাউকে ভয়ভীতি প্রদর্শন করা হয়নি, আমার পিতৃস‚ত্রে প্রাপ্ত জমিতে আমি যেতেই পারি, সরকারি জমি দখল ও পুকুর খননে অনুমতি আছে কি না জানতে চাইলে তিনি বলেন, এবিষয়ে স্থানীয় প্রশাসন সিদ্ধান্ত নিবে।

এ বিষয়ে লালপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভ‚মি) শাম্মী আক্তার বলেন, বিষয়টি নিয়ে আদালতে মামলা হয়েছে, আদালত যে নির্দেশনা দিবে সে নির্দেশনা মোতাবেক পদক্ষেপ গ্রহণ করা হবে।

জেএন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।