ঢাকামঙ্গলবার , ২৮ ডিসেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

লঞ্চে অগ্নিকাণ্ড : তদন্ত কমিটির প্রতিবেদন চাইলেন হাইকোর্ট

bulbul ob
ডিসেম্বর ২৮, ২০২১ ১:২১ অপরাহ্ণ
Link Copied!

ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন ৩০ দিনের মধ্যে দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ-সংক্রান্ত পৃথক দুটি রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার (২৮ ডিসেম্বর) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ ও সৌমিত্র সরদার।

এর আগে এমভি অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনায় মৃতদের পরিবারকে ৫০ লাখ ও গুরুতর আহতদের পরিবারকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। একইসঙ্গে রিটে ওই লঞ্চের অগ্নিকাণ্ডের ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশনা চাওয়া হয়। গত ২৬ ডিসেম্বর সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ এ রিট দায়ের করেন। রুল জারির পাশাপাশি ক্ষতিগ্রস্তদের অন্তর্বর্তীকালীন সময়ের জন্য ক্ষতিপূরণ দিতে রিটে আরজি জানানো হয়।

অন্যদিকে সারাদেশে লঞ্চ ও জাহাজের ফিটনেস, রুট পারমিট, লাইসেন্স ও নিরাপত্তাসামগ্রীর হালনাগাদ তথ্য চেয়ে হাইকোর্টে আরেকটি রিট দায়ের করা হয়। গত ২৬ ডিসেম্বর আইনজীবী সৌমিত্র সরদার এ রিট দায়ের করেন। রিটে এমভি অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনা এড়াতে কেন ব্যবস্থা নেওয়া হয়নি এবং তাদের অবহেলা ছিল কি না, তা খুঁজে বের করার আবেদন জানানো হয়। পাশাপাশি ওই দূর্ঘটনায় প্রত্যেকের পরিবারকে ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণের নির্দেশনা চাওয়া হয়।
বিএ/

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।