ঢাকাবুধবার , ১১ আগস্ট ২০২১
আজকের সর্বশেষ সবখবর

লকডাউন খোলার প্রথম দিনেই রাজশাহীতে যানবাহন ও মানুষের চাপ

khobor
আগস্ট ১১, ২০২১ ৭:১৪ অপরাহ্ণ
Link Copied!

লকডাউন শিথিল করে ও স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট, সরকারী বেসরকারী অফিস-আদালত ও মার্কেট খোলার প্রথম দিনেই শিক্ষানগরী রাজশাহীতে ছিল যানবাহন ও মানুষের ব্যাপক চাপ। এদিন সকাল থেকে বিপুল পরিমাণ মানুষকে নগরীতে প্রবেশ করতে দেখা যায়। যানবাহানও ছিল চোখে পড়ার মতো। বিশেষ করে নগরের অভ্যন্তরে রিক্সা ও অটোরিক্সা চলাচল করে চোখে পড়ার মতো। এছাড়াও প্রথম দিনেই রাজশাহী থেকে দূরপাল্লার বাস ছেড়ে গেছে। রাজশাহী থেকে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বাস ছেড়ে যায়। শুধু যাত্রীবাহী বাস নয় ট্রেনও চলাচল করে। ট্রেনে করে ব্যাপক মানুষকে নগরে প্রবেশ করতে দেখা যায়। দীর্ঘদিন পর মানুষ চলাচল করতে পারে। অনেকের মুখে মাস্ক দেখা গেলেও অনেকের মাঝে স্বাস্থ্যবিধি মানতে অনীহা দেখা যায়।

খোঁজ নিয়ে জানা গেছে, পবিত্র ঈদুল আযহা উদযাপন উপলক্ষে লকডাউন শিথিল করে দেয় সরকার। এরপর ঈদ শেষে ২৩ জুলাই থেকে দুই সপ্তাহের কঠোর লকডাউন ঘোষণা করা হয়। এ কারণে ঈদ শেষে কর্মস্থলে ফিরতে নানামুখী সমস্যার মধ্যে পড়েন কর্মজীবী মানুুষ। অনেককে পায়ে হেঁটেই কর্মস্থলের উদ্দেশ্যে যেতে দেখা যায়। কল-কারখানা খুলে দেয়ার ঘোষণার কারণে সরকার রোববার একদিন গণপরিবহন চলাচলের অনুমতি দেয়। অনুমতি পাওয়ার পর রাস্তায় মানুষের চাপ বাড়ে। কিন্ত একদিনের জন্য হওয়ায় তখন অনেক যানবাহন রাস্তায় বের হয়নি। তবে কর্মস্থলে ফেরা মানুষকে গাদাগাদি করে যাত্রা করতে দেখা যায়।

১০ আগষ্ট লকডাউন শেষ হওয়ার আগে ১১ তারিখ থেকে স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক গণপরিবহন চলাচল ও অফিস-আদালত খুলে দেয়ার সিদ্ধান্ত দিয়ে প্রজ্ঞাপন জারি করে সরকার। বুধবার ছিল লকডাউন ছাড়ার পর প্রথম দিন। প্রথম দিনেই নগরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, নগরের ঝাঁকে ঝাঁকে মানুষ প্রবেশ করে। যানবাহন চলে প্রচুর। আবার লকডাউন দিয়ে দেয়া হবে এই ভয়ে অনেক ক্রেতাকে মার্কেটগুলোতেও ভিড় করতে দেখা যায়। অর্ধেক যানবাহন চলাচল করার কথা থাকলেও নগরে বিপুল পরিমাণ রিক্সা ও অটোরিক্সা চলাচল করতে দেখা যায়। অনেককে স্বাস্থ্যবিধি মানতে দেখা গেলেও কিছু মানুষকে মাক্স পরতেও অনীহা দেখা যায়।

বুধবার দুপুর ১২টার দিকে নগরের শিরোইল বাস টার্মিনাল এলাকায় গিয়ে দেখা গেছে, টার্মিনাল থেকে দূরপাল্লার বাস চলাচল করছে। আবার অনেককে টিকিট কাউন্টারে বসে যানবাহনের অপেক্ষায় বসে থাকতে দেখা যায়। পাশেই রাজশাহী রেল স্টেশনে ট্রেনে করে হাজার হাজার মানুষকে স্টেশন থেকে বের হতে দেখা যায়। গাদাগাদি করেই বের হতে দেখা যায়।
এছাড়াও নগরের রেলগেটেও ব্যাপক যানবাহনের চাপ দেখা যায়। এখানে বিভিন্ন স্থানে ছেড়ে যাওয়া যানবাহনকে চলাচল করতে দেখা যায়। নগরের সাহেব বাজার, মনিচত্বর, জিরোপয়েন্ট এবং নিউমার্কেটে ব্যাপক ক্রেতাকে কেনাকাটা করতে দেখা যায়। উল্লেখ্য, রাজশাহী জেলায় করোনা শনাক্ত হয়েছে ২৫ হাজার ৮১০ জনের। শনাক্তের বেশির ভাগ রাজশাহী মহানগর এলাকায় ২০ হাজার ৭৯২ জন। বাঘা উপজেলায় ৬৭৬ জন, চারঘাট উপজেলায় ৭২৭ জন, পুঠিয়া উপজেলায় ৬৪১ জন,

দুর্গাপুর উপজেলায় ৫৩৩ জন, বাগমারা উপজেলায় ৪৬০ জন, মোহনপুর উপজেলায় ৩৯৪ জন, তানোর উপজেলায় ৪৪৭ জন, পবা উপজেলায় ৬৩৯ জন ও গোদাগাড়ীতে ৫০২ জন। রাজশাহী জেলায় শনাক্তের হার ১৭ শতাংশ। রাজশাহী জেলায় প্রথম করোনা শনাক্ত হয় ১২ এপিল ও নগরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ১৫ মে। এদিন নতুন করে ১৪৫ জনের করোনা শনাক্ত হয়।

এস/আর

 

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।