ঢাকাসোমবার , ১ জুলাই ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

রাসিকের ভোটার না হলে রিক্সা-অটোরিক্সার নিবন্ধন বাতিল

omor faruk
জুলাই ১, ২০১৯ ৮:৩১ অপরাহ্ণ
Link Copied!

সংবাদ বিজ্ঞপ্তি :
রাজশাহী সিটি কর্পোরেশনের ভোটার ও স্থায়ী বাসিন্দা না হলে রিক্সা-অটোরিক্সার নিবন্ধন বাতিল করা হবে। অটোরিকশা ও চার্জার রিকশা সুশৃঙ্খল ভাবে চলাচলের জন্য রাজশাহী সিটি কর্পোরেশন কর্তৃক নিম্নরুপ নীতিমালা প্রস্তুত করা হয়েছে। রাসিকের জনসংযোগ থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। নীতিমালা অনুযায়ী মাসের ১ম ও ৩য় সপ্তাহে সকাল ৬টা হতে দুপুর ২.৩০টা পর্যন্ত মেরুন রঙের অটোরিকশা এবং দুপুর ২.৩০টা হতে রাত ১০.৩০টা পর্যন্ত পিত্তি রঙের অটোরিকশা চলাচল করবে। মাসের ২য় ও ৪র্থ সপ্তাহে সকাল ৬টা হতে দুপুর ২.৩০টা পর্যন্ত পৃত্তি রং এবং দুপুর ২টা হতে রাত ১০.৩০পর্যন্ত মেরুন রং এর অটোরিকশা চলাচল করবে। তবে শুক্রবার ও সরকারী ছুটির দিনে সারাদিন এবং প্রতিদিন রাত ১০.৩০ থেকে সকাল ৬টা পর্যন্ত উভয় রং এর অটোরিকশা চলবে।

নীতিমালা অনুযায়ী ১০ হাজার অটোরিকশা এবং ৫ হাজার চার্জার রিকশা নিবন্ধন প্রদান করবে রাজশাহী সিটি কর্পোরেশন। অটোরিকশা দুই শিফটে চললেও চার্জার রিকশার ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না। তবে চিকন চাকার চার্জার রিকশার চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।
অটোরিকশা ও চার্জার রিকশা এবং চালকদের অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম ১লা জুলাই ২০১৯ শুরু হয়েছে রাজশাহী সিটি কর্পোরেশনের ওয়েব পোর্টাল erajshahi.portal.gov.bd এ প্রবেশ করে অনলাইনে রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন করা হবে।নীতিমালা অনুযায় যে সকল অটোরিকশা ও চার্জার রিকশার নিবন্ধনের মেয়াদ ৫(পাঁচ) বছর অতিবাহিত হয়েছে তাদের নিবন্ধন বাতিল করা হবে। যে সকল মালিকগণ রাজশাহী সিটি কর্পোরেশনের ভোটার নয়/স্থায়ী নাগরিক নয় তাদের নিবন্ধন বাতিল করা হবে। নতুন নিবন্ধনের ক্ষেত্রেও একই নিয়ম বলবৎ থাকবে। একজন মালিকের নামে ৫ টির অধিক

অটোরিকশা ও চার্জার রিকশা নিবন্ধন করা যাবে না। যে সকল অটোরিকশা ও চার্জার রিকশর নিবন্ধন ৫ বছর পূর্ণ হয়নি সে সকল অটোরিকশা ও চার্জার রিকশারর মালিকগণ নবায়ন ফি প্রদান সাপেক্ষে অনলাইন নিবন্ধনের সুবিধা পাবেন। বিদ্যমান নিবন্ধিত চালকগণ নবায়ন ফি পরিশোধ পূর্বক নতুন নিবন্ধন করতে পারবেন। এই সুযোগ ২০১৯-২০২০ অর্থ বছরের ১ম কোয়ার্টার জুলাই-সেপ্টেম্বর) পর্যন্ত বলবৎ থাকবে। অটোরিকশার নিবন্ধন কার্ডের নম্বরের ভিত্তিতে জোড় ও বিজোড় অনুসারে ২ ভাগে বিভক্ত করা হবে। জোড় ও বিজোড় নিবন্ধনধারী অটোরিকশা সমূহ যথাক্রমে মেরুন ও পিত্তি রং বডি ও হুড উভয়ই একই করতে হবে। যানবাহন গুলি নিবন্ধন কার্ড ব্যতিত মহানগর এলাকায় চলাচল করতে পারবে না। এরুপ অনিবন্ধিত যানবাহন আটক করে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে। এক বছর কোন অটোরিকশা ও চার্জার রিকশার নবায়ন না হলে তার নিবন্ধন বাতিল বলে গণ্য হবে।

আর/এস

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।