ঢাকাশুক্রবার , ৩১ ডিসেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

রাজশাহীর ২০২১ বিদায়ী বছর ছিল নানা কারণে আলোচিত ও সমালোচিত

bulbul ob
ডিসেম্বর ৩১, ২০২১ ৬:২৩ অপরাহ্ণ
Link Copied!

রাজশাহীতে দুই মেয়র বরখাস্ত ও মাইক্রো বাসের মধ্যে ১৮জন পুড়ে মরা ছিল সর্বাধিক আলোচিত বিদায়ী বছর রাজশাহী ছিল নানা কারণে আলোচিত ও সমালোচিত। দুই মেয়রের হাজতবাস থেকে শুরু করে নগরীতে খুন ধর্ষণ, ছিনতাই, পুলিশ অফিসারের পুরুষাঙ্গ কর্তনের মতো ঘটনাগুলো নগরীতে চাঞ্চল্য সৃষ্টি করে। তবে গেল বছর চমক ছিল সিটি মেয়র থেকে এএইএম খায়রুজ্জামান লিটনের প্রেসিডিয়াম সদস্য লাভ বিষয়টি।

রাজশাহীর সবচেয়ে আলোচিত ঘটনা ছিল রাজশাহী কাটাখালি পৌর মেয়র আব্বাস আলীকে আওয়ামী লীগ থেকে বহিস্কার ও মেয়র পদ থেকে সাময়িকভাবে বরখাস্তর বিষয়টি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল স্থাপন নিয়ে বিতর্কীত মন্তব্য করায় মেয়র আব্বাস আলীকে রাজশাহীর কাটাখালী পৌরসভার মেয়র পদ থেকে সাময়িক বহিষ্কার করা হয়। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব ফারজানা মান্নান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ দেওয়া হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল নির্মাণকে কেন্দ্র করে বিতর্কীত মন্তব্যর একটি অডিও ফাঁস হয় নভেম্বর মাসে। সেই অডিওর জের ধরে ডিজিটাল আইনে করা মামলায় বুধবার (১ ডিসেম্বর) র‌্যাবের হাতে ঢাকায় গ্রেফতার হন তিনি। এর আগে পবা উপজেলা আওয়ামী লীগ আব্বাসকে পৌর আওয়ামী লীগের আহŸায়ক পদ ও জেলা আওয়ামী লীগের সদস্য পদ থেকে তাকে অব্যাহতি দেওয়া হয়। গত ২৫ নভেম্বর রাতে ১২ কাউন্সিলর রাজশাহী জেলা প্রশাসক বরাবর অনাস্থা পত্র ও রেজুলেশন জমা দেন। সম্প্রতি বরখাস্তকৃত মেয়র আব্বাস আলীর বিরুদ্ধে চাঁদাবাজী ও তথ্যপ্রযুক্তি আইনে আরো দুটি মামলা হয়েছে। বর্তমানে তিনি রাজশাহী কেন্দ্রেীয় কারাগারে রয়েছেন।

এদিকে সন্ত্রাসী কার্যকালাপের জন্য সমালোচিত বাঘা আড়ানী পৌরসভার মেয়র মুক্তার আলীও সাময়িক বরখাস্ত হয়েছন। মুধু তাই নয় বেশ কয়েকমাস হাজতবাসের পর সম্প্রতি জামিনে মুক্ত হয়ে মেয়র পদ ফিরে পাওয়ার জন্য আইনী লড়াই চালিয়ে যাচ্ছে।

গত পৌরসভা নির্বাচনে নৌকার পক্ষে ভোট করায় পৌর স্বেচ্ছাসেবক লীগ কমিটির উপদেষ্টা প্রভাষক মনোয়ার হোসেন মজনু উপর হামলা ও বেধড়ক পিটিয়ে তাকে আহত করে মেয়র মুক্তার হোসেন ও লোকজন। এ ঘটনার পরিপ্রেক্ষিতে ওইদিন রাতেই ভুক্তভোগি মনোয়ার হোসেন বাদী হয়ে মেয়র মুক্তার আলী (৪৫), সোহরাব আলী ওরফে মন্টুর ছেলে আঙ্গুরের (৩২) নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরো ৩ থেকে ৪ জনের বিরুদ্ধে বাঘা থানায় মামলা দায়ের করেন।

এরপর গত ৭ জুলাই আড়ানী পৌরসভার মেয়র আওয়ামী লীগ নেতা মুক্তার আলীকে পুলিশ গ্রেফতার করতে গিয়ে বাড়ি থেকে একটি ৭.৬৫ অটোমেটিক বিদেশি পিস্তল, ৭.৬৫ পিস্তলের ৪টি ম্যাগজিন, ৭.৬৫ পিস্তলের ১৭ রাউন্ড তাজা গুলি, ৭.৬৫ পিস্তলের ৪টি গুলির খোসা, একটি ওয়ান শুটার গান, একটি দেশি তৈরি বন্দুক, একটি এয়ার রাইফেল, শটগানের ২৬ রাউন্ড গুলি, ১০ গ্রাম গাঁজা, ৭ পুরিয়া হেরোইন, ২০ পিস ইয়াবা, ১৮ লাখ টাকার স্বাক্ষর করা চেক এবং নগদ ৯৪ লাখ ৯৮ হাজার টাকা উদ্ধার করা হয়। প্রেস ব্রিফিং-এ আরো জানানো হয়- মেয়রের বাড়িতে পাওয়া কোন অস্ত্রেরই লাইসেন্স ছিল না। উদ্ধারকৃত টাকার কোন জবাব তারা দিতে না পারায় উদ্ধারকৃত সকল অস্ত্র ও টাকা জব্দ করা হয়।

৯ জুলাই ভোরে পাবনা জেলার ঈশ্বরদী থানার পাকশী থেকে ভোরে তাকে গ্রেফতার করা হয়। পরে তাকে নিয়ে বাঘা থানার আড়ানীস্থ তার নিজ বাড়িতে অভিযান চালানো হয়। সেখান থেকে ৪ বোতল ফেন্সিডিল, একশত গ্রাম গাঁজা, নগদ ১লাখ ৩২ হাজার টাকা এবং দেশিয় অস্ত্র উদ্ধার করা হয়।

পুলিশ কর্মকর্তার লিঙ্গ কর্তন:
২০২১ সালের আরো একটি আলোচিত ঘটনা হলো রাজশাহী মহানগরীর মালোপাড়া পুলিশ ফাঁড়ীর ইনচার্জ এসআই ইফতেখার আল-আমিনের ন্ত্রীর হাতে লিঙ্গ হারানোর বিষয়টি। মহানগরীর বোয়ালিয়া থানার সাগরপাড়া এলাকায় ভাড়া বাসায় এ ঘটনা ঘটে। ঘটনার পর গুরুতর আহত অবস্থায় এসআই ইফতেখার আল-আমিনকে প্রথমে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেয়া হয়। রামেক হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক আহমেদ উল্লাহ জানিয়েছিলেন, ধারালো কিছু দিয়ে এই পুলিশ কর্মকর্তার বিশেষ অঙ্গ দুই ভাগ করে দেওয়া হয়। শেষ পর্যন্ত হাজার চেষ্টা করেও কেটে ফেলে লিঙ্গ জোরা লাগাতে পারেনি চিকিৎসকরা। এঘটনা অভিযুক্ত স্ত্রীকে জেল হাততে পাঠায় পুলিশ।

আলোচিত রায়:
গত ৯ ডিসেম্বর রাজশাহীতে ছাত্রলীগ নেতা ও শিক্ষানবিস আইনজীবী শাহীন শাহ হত্যা মামলায় ৯ জনের ফাঁসি ও ২২ জনের যাবজ্জীবন দেয় রাজশাহী মহানগর দায়রা জজ আদালতের বিচারক ও এইচ এম ইলিয়াস হোসেন। এ মামলার রায় ১৪ বার পিছিয়ে ১৫ বারে ঘোষণা করা হয় ওই দিন। এই রায় ও হত্যাকাÐের ঘটনাটি বেশ আলোচিত ছিল নগরজুড়ে।
২০১৯ সালের ১১ নভেম্বর আদালতে এ মামলায় উভয়পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়। এরপর ওই বছরের ১০ ডিসেম্বর মামলার রায় ঘোষণার দিন ঠিক করা হয়। কিন্তু সেদিন থেকে এ রায় ঘোষণা ১৪ বার পিছিয়ে ২ বছর পর বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) চাঞ্চল্যকর মামলার রায়ের ঘোষণা দেন আদালত। নিহত শাহীন শাহ রাজশাহী সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র-২ ও ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রজব আলীর ছোটভাই। ২০১৩ সালের ২৮ আগস্ট দুপুরে প্রতিপক্ষের হামলায় নিহত হন শাহীন শাহ। শিক্ষানবিশ আইনজীবী শাহীন শাহ রাজশাহী কোর্ট কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ছিলেন।
তাকে হত্যার ঘটনায় তার ভাই যুবলীগ নেতা নাহিদ আক্তার নাহান বাদী হয়ে পরদিন নগরীর রাজপাড়া থানায় একটি হত্যা মামলা করেন।

আলোচিত দুর্ঘটনা:
রাজশাহীতে প্রতিদিনই একাধিক স্থানে দুর্ঘটনার শিকার হচ্ছে অসংখ্য মানুষ। এদের মধ্যে অনেকেই মারা যাচ্ছে। তবে এই সব দুর্ঘটনার মধ্যে সারা দেশে আলোচিত ছিল গত ২৭ মার্চের রাজশাহীর কাটাখালি পুলিশ ফাঁড়ির সামনে ঢাকা কোচের সাথে ধাক্কা এবং অগ্নিকান্ডের ঘটনায় মাইক্রোবাসের নারী শিশুসহ ১৮জন মানুষ পুড়ে মারা যাওয়ার ঘটনা। রংপুরের পীরগঞ্জ থেকে রাজশাহীতে বেড়াতে আসার পথে এই দুর্ঘটনা ঘটে। রাজশাহীতে এই ধরণের দুর্ঘটনা ঘটনার কোন নজির নেই। গ্যাসে চালিত হাইস মাইক্রোটি দুর্ঘটনার পরপরই আগুন ধরে গেলে কেউ বের হতে পারেনি। স্থানীয়রাও দুই একজনকে বের করলেও তাদের বাঁচাতে পারেনি। রাজশাহী জেলা প্রশাসকের করা তদন্ত কমিটির প্রতিবেদনে দুর্ঘটনার কারণ হিসাবে ‘দ্রæতগতিতে ওভার টেকিং’ এর কথা উঠে আসে।

আলোচিত হত্যাকান্ড:
রাজশাহী নগরীর সাগরপাড়া এলাকায় এক রিক্সো চালককে গলাকেটে হত্যার ঘটনাটি নগরীতে চাঞ্চল্য সৃষ্টি হয়। নগরীর সাগরপাড়া বিদ্যুৎ অফিসের পেছনের ড্রেন থেকে রাত ২টার পর লাশটি উদ্ধার করা হয়। নিহতের গলায় ধারালো অস্ত্রের আঘাতের চিহ্ন ছিল। পুলিশ জানায়, যে ড্রেন থেকে লাশ উদ্ধার করা হয়, তার এক থেকে দেড়শ গজ দূরে তাঁকে আঘাত করা হয়েছিল। সেখানে রক্তের দাগও আছে। ওই অবস্থায় দৌড়ে পালাতে গিয়ে ড্রেনে পড়ে অতিরিক্ত রক্তক্ষরণে তাঁর মৃত্যু হয়েছে বলে ধারণা করা হয়।

গত ১৩ জুলাই রাজশাহীর পুঠিয়া উপজেলায় ধর্ষণের পর এক বিধবা নারীকে গলা কেটে হত্যা করে দুর্বৃত্তরা। নিহতের নাম আতিকা বেগম (৪৫)। রাত সাড়ে ৯টার দিকে উপজেলার ধোপাপাড়া-কারিগরপাড়া গ্রামের পাটক্ষেত থেকে তার লাশ উদ্ধার করে পুলিশ। নিহত আতিকা বেগম উপজেলার জিউপাড়া ইউনিয়নের ধোপাপাড়া-কারিগরপাড়া গ্রামের মৃত আতাহার আলীর স্ত্রী। এটিও রাজশাহীর আলোচিত ঘটনার মধ্যে পড়ে।

এদিকে রাজশাহীর তানোরে নির্জন রাস্তায় প্রকাশ কুমার (১৯) নামে এক যুবককে গলা কেটে হত্যা করে দুর্বৃত্তরা। ২৯ এপ্রিল সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার কলমা ইউনিয়নের চৌরখোর এলাকা থেকে তার মরদেহ উদ্ধার করে পুলিশ। নিহত প্রকাশ কুমার উপজেলার এনায়েতপুর চৌরখোর গ্রামের নির্মল সিংহের ছেলে। তিনি রাজশাহী নগরীর মিষ্টি প্রস্তুতকারক একটি প্রতিষ্ঠানের কর্মী ছিলেন।
এছাড়া গত বছর রাজশাহী মহানগরীতে ছিনতাই হয় ১৮টি, খুন ২৯টি, ধর্ষণ ৫০টি, অপহরণ ৫টি, চুরি ৭০টি, মাদক চোরাচালান ১৯৮০টি এবং অন্যান্য ৩২১টি অপরাধ সংগঠিত হয়।

মর্মান্তিক ঘটনা:
রাজশাহীতে এসএসসি পরীক্ষায় অংকে ফেল করায় সুইটি খাতুন (১৭) নামের এক স্কুলছাত্রী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে। ৩০ ডিসেম্বর সন্ধ্যায় নিজ ঘরের তীরের সঙ্গে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে ওই স্কুলছাত্রী। নিহত ওই স্কুলছাত্রী রাজশাহীর চারঘাট উপজেলার ইউসুফপুর ইউনিয়নের বেলঘরিয়া পূর্বপাড়া গ্রামের লিটন আলীর মেয়ে। সে বেলঘরিয়া আব্দুস সাত্তার উচ্চ বিদ্যালয়ের ছাত্রী ছিল।

অপর মর্মান্তিক ঘটনা রাজশাহীর বাগমারা উপজেলার পুরান তাহেরপুর গ্রামে। স্কুল শিক্ষিকা মা ও ব্যবসায়ী বাবার স্বপ্ন ছিল তাদের আদরের কন্যা সিলভীকে উচ্চশিক্ষায় শিক্ষিত করে তুলবে। সে পিএসসি ও জেএসসি পরীক্ষার পর এবার এসএসসি পরীক্ষায়ও গোল্ডেন জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। তবে এবারের ফলাফল তার বাবা-মায়ের হৃদয়ে মেয়ে হারানোর যন্ত্রণাকে আরও বাড়িয়ে দিয়েছে। ভালো ফলাফল শোনার পর সাধারণত সব বাড়িতেই খুশির বন্যা বয়ে যায়। কিন্ত সিলভীর বাড়িতে পড়ে গেছে কান্নার রোল! কারণ ঈর্ষণীয় সাফল্যের এই প্রথম ধাপ দেখে যেতে পারেনি সিলভী। এর আগেই মৃত্যু তাকে আলিঙ্গন করে নিয়ে গেছে পরপারে। যেখান থেকে আর ফিরবে না সিলভী!

বিয়ের ১৬ বছর পর এই দম্পতির কোলজুড়ে এসেছিল সিলভী। আক্কেলপুর উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষা দিয়েছিল সে। পরীক্ষা শেষে গত ২৭ নভেম্বর পাড়ি জমিয়েছে পরলোকে। বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) এসএসসির ফল প্রকাশের পর জানা যায়, সিলভী সবকটি বিষয়েই এ প্লাস পেয়েছে। সিলভীর বাবা শফিকুল ইসলাম জানান, সিলভী তাদের একমাত্র সন্তান ছিল। লেখাপড়ায় খুবই ভালো ছিল। তাকে নিয়ে তাদের অনেক স্বপ্ন ছিল। অসুস্থ অবস্থায় পরীক্ষা দিয়েও সে এতো ভালো ফলাফল করেছে। এ ফলাফল মেয়েকে হারানোর যন্ত্রণা আজ বাড়িয়ে দিয়েছে, যা প্রাকাশের মত নয়!

প্রাপ্তি:
গত ১৯ নভেম্বর ছিল রাজশাহী বাসী জন্য, বিশেষ করে আওয়ামী লীগের নেতাকর্মীদের জন্য একটি বিশেষ দিন। আওয়ামী লীগের সভাপতিমÐলীর সদস্য হিসেবে যুক্ত হন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র ও রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন। ওই দিন বিকেলে কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকে প্রেসিডিয়াম সদস্য হিসেবে এএইচএম খায়রুজ্জামান লিটনকে অন্তর্ভুক্ত করেন দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দীর্ঘ ২৫ বছর পরে রাজশাহীর কোনো নেতা আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্যের পদ পেয়েছেন। এর আগে জাতীয় নেতা শহীদ এএইচএম কামারুজ্জামানের পর আওয়ামী লীগের প্রেসিডিয়ামে স্থান পেয়েছিলেন প্রয়াত প্রতিমন্ত্রী ডা. মোহাম্মদ আলাউদ্দিন।
বিএ/

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।