সবার আগে.সর্বশেষ  
ঢাকাশুক্রবার , ১০ আগস্ট ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

রাজশাহীর বাজারগুলোতে হঠাৎ বেড়েছে সবজির দাম

omor faruk
আগস্ট ১০, ২০১৮ ১২:০৬ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক :
রাজশাহী মহানগর ও আশেপাশের উপজেলায় হঠাৎ করেই সবজির দাম বাড়তে শুরু করেছে। আবার কোন কোন সবজির আবার বেড়েছে দ্বিগুণ। হঠাৎ করেই সবজির দাম বেড়ে যাওয়ায় নিম্ন আয়ের মানুষেরা বিপাকের মধ্যে পড়েছেন। শুক্রবার নগরীর বাজারগুলোতে সরজমিনে খোঁজ নিয়ে এমন চিত্র দেখা গেছে।খোঁজ নিয়ে জানা গেছে, গত দু’দিন আগেও রাজশাহী মহানগরীর বাজারগুলোতে যেসব সবজির দাম নাগালের মধ্যে ছিল সেসব সবজির দাম হঠাৎ করে বেড়ে যেতে শুরু করেছে। ক্রেতাদের অভিযোগ, গত কয়েক বছর ধরেই ব্যবসায়ীরা যখন যেমন ইচ্ছা সবজির দাম বাড়িয়ে দিয়েছে। এবারও তার ব্যতিক্রম নয়।

গত দু’দিন আগেও নগরীর বাজারগুলোতে করলা প্রতি কেজি ১৫ টাকা থেকে ২০ টাকা কেজি দরে বিক্রি হলেও বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ৩০ টাকা কেজিতে, পটল ২০ টাকা কেজি থেকে ৩০ টাকা, ঢেঁড়শের দামও বেড়েছে, আলু ২০ টাকা থেকে ২৫ টাকা, দেশি পেঁয়াজ ৪০ থেকে ৪৫ টাকা, ভারতীয় পেঁয়াজ ৩০ থেকে ৩৫ টাকা, বেগুন ২৫ টাকা থেকে ৫০ টাকা, কুমড়া জালি ২৫ টাকা থেকে ৫০ টাকা, কাঁচা কলা ১২ টাকা হালি থেকে ২০ টাকা। এ ছাড়া অন্যান্য শাকের দামও বেড়েছে। অন্যদিনের তুলনায় এদিন মাছও বেশি দামে বিক্রি হয়। সবকিছুর দাম লাগাম ছাড়া হলেও বাজার মনিটরিংয়ে কোন পদক্ষেপ লক্ষ্য করা যাচ্ছে না।
রাজশাহী মহানগরীর কোর্ট বাজারে সবজি কিনতে আসা আব্দুল্লাহ নামের এক ক্রেতা বলেন, আমি গত দু’দিন আগেও সবজি কম দামে কিনেছিলাম। শুক্রবার বাজার করতে এসে দেখি প্রত্যেকটা সবজির দাম বেড়ে গেছে। আমরা কম আয়ের মানুষ। আমরাতো এত দামে কিনে সবজি খেতে পারবো না। তাই সবজিসহ নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম তিনি সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে নিয়ে আসার জন্য সরকারের প্রতি আহবান জানান।

সাইফুল্লাহ সেলিম নামের অপর ক্রেতা অভিযোগ করে বলেন, কম আয়ের মানুষের কথা চিন্তা না করেই যেভাবে সব জিনিসের দাম বাড়ানো হয় তা ঠিক না। সরকারের উচিত নিত্য প্রয়োজনীয় জিনিসগুলোর দাম কম থাকে সেদিকে খেয়াল রাখা। তবে ইচ্ছামত দাম বাড়ানোর অভিযোগ অস্বীকার করে রাজশাহীর এক খুচরা বিক্রেতা বলেন, পাইকারি বাজারে দাম বাড়ায় বেশি দামে বিক্রি করতে হচ্ছে। এ ছাড়া এখন সবজির টানাপড়েন বাজারে তাই দাম বেড়েছে।

রাজশাহী মহানগরীর পাইকারি সবজি বিক্রেতার সাথে কথা হলে তিনি নাম না প্রকাশ করার শর্তে বলেন, কিছু সবজির দাম বেড়েছে। কিন্ত ইচ্ছা করেই বাড়িয়ে দেওয়া হয়েছে এমন কথা ঠিক নয়। সবজি কম উৎপাদন হলে বা আমদানি হলে দাম বেড়ে যায়। তারা কখনোই ইচ্ছেমত দাম বাড়ান না।

খবর২৪ঘণ্টা/এমকে

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।