সবার আগে.সর্বশেষ  
ঢাকাবৃহস্পতিবার , ১ মার্চ ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

রবির ব্যাংক হিসাব ৩ দিনের জন্য জব্দ

R khan
মার্চ ১, ২০১৮ ১১:৫১ পূর্বাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা.কম, ডেস্ক: বেসরকারি মোবাইল ফোন অপারেটর রবির সব ব্যাংক অ্যাকাউন্ট তিন দিনের জন্য জব্দ থাকছে।
প্রায় ১৯ কোটি টাকা ভ্যাট ও সম্পূরক শুল্ক ফাঁকির অভিযোগে রবির অ্যাকাউন্ট তিন দিনের জন্য জব্দ রাখতে সব ব্যাংকে যে চিঠি এনবিআর পাঠিয়েছিল, হাইকোর্টের একটি বেঞ্চ মঙ্গলবার তা স্থগিত করে দেয়। ওই আদেশের বিরুদ্ধে এনবিআরের আবেদনের শুনানি করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ বৃহস্পতিবার হাইকোর্টের আদেশ তিন দিনের জন্য স্থগিত করে দিয়েছে।
রাষ্ট্রপক্ষের আইনজীবীরা জানিয়েছেন, এর ফলে এনবিআরের নির্দেশনা কার্যকর করতে কোনো আইনি বাধা থাকছে না।
রাষ্ট্রপক্ষে আপিল বিভাগে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান। অন্যদিকে রবির পক্ষে শুনানি করেন আইনজীবী তানজীব উল আলম।

এর আগে ২৬ ফেব্রুয়ারি ১৯ কোটি টাকা মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক ফাঁকি দেওয়ার অভিযোগে এনবিআর রবির ব্যাংক হিসাব তিন কার্যদিবসের জন্য জব্দ রাখতে দেশের সব ব্যাংককে চিঠি পাঠায়। এই চিঠি ও সংশ্লিষ্ট আইনের বিধান চ্যালেঞ্জ করে পরদিন রিট করে রবি। প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্টের দ্বৈত বেঞ্চ রুল দেওয়ার পাশাপাশি ওই চিঠির কার্যকারিতা স্থগিত করেন। এতে স্থগিতাদেশ চেয়ে গতকাল চেম্বার বিচারপতির আদালতে আবেদন করে রাষ্ট্রপক্ষ। এর পরিপ্রেক্ষিতে চেম্বার বিচারপতি রাষ্ট্রপক্ষের করা আবেদনটি আজ আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান। এর ধারাবাহিকতায় আজ আবেদনের ওপর শুনানি হয়।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে অংশ নেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান। রবির পক্ষে শুনানি করেন আইনজীবী তানজিব-উল-আলম।

গেলো ২৭ ফেব্রুয়ারি মূল্য সংযোজন কর ফাঁকির অভিযোগে দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর রবির সব ব্যাংক অ্যাকাউন্ট জব্দে এনবিআরের সিদ্ধান্ত স্থগিত করেন হাইকোর্ট। বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই স্থগিতাদেশ দেন।

২৬ ফেব্রুয়ারি মূল্য সংযোজন কর ফাঁকির অভিযোগে রবির সব ব্যাংক অ্যাকাউন্ট তিন দিনের জন্য জব্দ রাখতে সব ব্যাংককে নোটিশ দেয় জাতীয় রাজস্ব বোর্ড(এনবিআর)। প্রায় ১৯ কোটি টাকা ভ্যাট ও সম্পূরক শুল্ক ফাঁকির অভিযোগে এনবিআরের বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) থেকে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে ওই চিঠি পাঠানো হয়। পরে এই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন মোবাইল ফোন অপারেটর রবি। রিটের প্রাথমিক শুনানি নিয়ে আদালত এনবিআরের চিঠির কার্যক্রম স্থগিতের আদেশ দিয়েছিলেন।

খবর২৪ঘণ্টা.কম/রখ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।