সবার আগে.সর্বশেষ  
ঢাকাশুক্রবার , ১০ আগস্ট ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

মেয়রবিহীন রাজশাহীতে আবর্জনার স্তপ, পথচারীদের ভোগান্তি

omor faruk
আগস্ট ১০, ২০১৮ ১:০৯ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক :
পরিস্কার-পরিচ্ছন্ন নগর পিতা বিহীন রাজশাহী মহানগজুড়ে আবার আবর্জনার স্তপে পরিণত হয়েছে। আবর্জনার স্তপের নির্ধারিত স্থান ছাড়াও ফুটপাত ও রাস্তার উপর আবর্জনা পড়ে থাকায় ব্যাপক ভোগান্তির মধ্যে পড়েছেন পথচারীরা। দুর্গন্ধে মানুষের হাটাচলায় দায় হয়ে পড়েছে। মেয়র থাকাকালীন সময়ে কিছুটা পরিস্কার-পরিচ্ছন্ন থাকলেও বর্তমান মেয়রবিহীন রাজশাহীতে বিভিন্ন স্থানে ময়লা ও আবর্জনার স্তপে ভরে গেছে। এ নিয়ে স্থানীয় ও পথচারীদের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। কারণ কোন কোন ডাস্টবিন থেকে দীর্ঘদিন ময়লা-আবর্জনা উঠানো হয় না। যার কারণে আবর্জনায় ভরে রাস্তার উপর পর্যন্ত এসেছে গেছে। এ জন্য পথচারীরা চলাচল করতে পারছে না। এই ময়লা আবর্জনা পথচারীদের শুধু ভোগান্তির মধ্যেই ফেলছে পরিবেশও দুষিত করছে। এটা পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজশাহী মহানগরীর প্রত্যেকটি ওয়ার্ডের পাড়া-মহল্লার বাসা-বাড়ি থেকে ভ্যানে করে ময়লা আবর্জনা সংগ্রহ করে নির্ধারিত ময়লা ফেলার স্থানে ফেলা হয়। সারাদিন বিভিন্ন এলাকা থেকে যে ময়লা আবর্জনা জড়ো হয় সে আবর্জনাগুলোতে রাতের বেলা ট্রাকে করে বাইরে ফেলে দিয়ে আসা হয়। কিন্তু গত কয়েকদিন ধরে বিভিন্ন এলাকার সেই আবর্জনা ফেলার স্থানগুলোতে ব্যাপক আবর্জনা পড়ে থাকতে দেখা গেছে। নগরীর প্রায় এলাকাগুলোতে এ চিত্র দেখা গেছে। এতে ময়লার স্তপ থেকে ব্যাপক দুর্গন্ধ ছড়াচ্ছে। দুর্গন্ধে মানুষের চলাচল করাই দায় হয়ে পড়েছে। ফলে পথচারীরা ব্যাপক ভোগান্তির মধ্যে পড়েছেন। শুধু তাই নয় এই দুর্গন্ধ পরিবেশের জন্য মারাত্মক ক্ষতির কারণ হচ্ছে। পরিবেশকেও মারাত্মকভাবে দুষিত করছে এই আবর্জনা।

নিয়মিত সেথান থেকে ময়লা না তোলার জন্য এই অবস্থার সৃষ্টি হয়েছে। স্থানীয়দের সাথে কথা হলে নাইম নামের একব্যক্তি বলেন, গত কয়েকদিন ধরে দেখছি ময়লা নিয়ে যাওয়া হচ্ছে না। যার কারণে ময়লার স্তুপে পরিণত হয়েছে। দুর্গন্ধ ছড়াচ্ছে। তাই নিয়মিত যাতে আবর্জনাগুলো তুলে ফেলা হয় সেই ব্যাপারে কর্তৃপক্ষের নজর দেওয়া উচিত।লোকমান নামের একব্যক্তি বলেন, পরিচ্ছন্ন নগরীতে হঠাৎ করে যেভাবে ময়লা-আবর্জনার স্তপ পড়ে থাকছে তাতে ব্যাপকভাবে পরিবেশ দুষিত হচ্ছে। এভাবে চলতে থাকলে এক সময় অন্যান্য নগরীর মতো রাজশাহী নগরীকেও অপরিচ্ছন্ন হিসেবে চিনতে শুরু করবে মানুষ। এ বিষয়ে কথা বলতে রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান পরিচ্ছন্ন কর্মকতার সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

খবর২৪ঘণ্টা/এমকে

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।