ঢাকাশুক্রবার , ১০ জানুয়ারি ২০২০
আজকের সর্বশেষ সবখবর

মুজিবর্ষে রাজশাহীর আম থাকবে বিষ মুক্ত

khobor
জানুয়ারি ১০, ২০২০ ৭:২৫ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক : বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সরকারের ঘোষিত মুজিববর্ষ শুরু হচ্ছে এ বছরের ১৭ মার্চ। আগামী বছরের ১৭ মার্চ পর্যন্ত মুজিববর্ষ উদযাপন করা হবে। এই সময়ের মধ্যেই আগামী মে মাস থেকে রাজশাহীর গাছ থেকে নামবে আম। এবার মুজিববর্ষে আমের মৌসুমে রাজশাহীর আম থাকবে শতভাগ রাসায়নিকমুক্ত। এ ব্যাপারে কঠোর নজরদারি করবে প্রশাসন।

রাজশাহীর জেলা প্রশাসক মো. হামিদুল হক বিষয়টি জানিয়েছেন। মুজিববর্ষ উদযাপন উপলক্ষে শুক্রবার সকালে জেলা প্রশাসন আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ তথ্য দেন।

জেলা প্রশাসক বলেন, আম নামানোর সময়সীমা বেঁধে দেয়ার কারণে এমনিতেই রাজশাহীর আমে কোনো ধরনের রাসায়নিক প্রয়োগের সুযোগ পান না চাষিরা। এবার মুজিববর্ষে বিষয়টি আরও ভালোভাবে নজরে রাখা হবে। তিনি বলেন, কৃষি বিভাগের সঙ্গে সমন্বয় করে শতভাগ আম নিশ্চিত করা হবে। এবার মুজিববর্ষে রাজশাহীর বিষমুক্ত আম হবে জাতির জন্য উপহার।

জেলা প্রশাসক বলেন, মুজিববর্ষে সরকারি সব দপ্তরের সেবা হবে অতীতের যে কোনো সময়ের চেয়ে ভালো। ভূমি সংক্রান্ত সেবা নিয়ে জনমনে একটা নেতিবাচক ভাবনা রয়েছে। সে জন্য মুজিববর্ষে প্রতিটি উপজেলায় ভূমি মেলার আয়োজন করা হবে। সেখানে সবচেয়ে কম সময়ে সেবা পাবেন মানুষ। এভাবে প্রতিটি দপ্তরেরই সেবার মান বাড়ানো হবে।

প্রেস ব্রিফিংয়ে আরও জানানো হয়, মুজিববর্ষ উপলক্ষে মন্ত্রিপরিষদ বিভাগ, জাতীয় বাস্তবায়ন কমিটি, স্থানীয় সরকার বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় ও বিভাগীয় কমিশনারের কার্যালয়ের নির্দেশনা মোতাবেক রাজশাহী সিটি করপোরেশন, জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন সমগ্র জেলায় ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। জেলার ৯ উপজেলায় ৯টি ক্ষণগণনা যন্ত্র বসানো হয়েছে।

এদিকে, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উদ্যোগে শনিবার ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ’ শীর্ষক অনুষ্ঠিতব্য অনুষ্ঠান প্রতিটি উপজেলায় বড়পর্দায় সরাসরি সম্প্রচার করা হবে। সকল শ্রেণি-পেশার মানুষকে নিয়ে অনুষ্ঠিত হবে আনন্দ র‌্যালি, বঙ্গবন্ধুর জীবনভিত্তিক স্থিরচিত্র প্রদর্শনী এবং বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শন শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হবে। থাকবে বর্ণাঢ্য আতশবাজিও। এছাড়া মুজিববর্ষ উপলক্ষে একটি বুকলেট প্রকাশ করবে রাজশাহী জেলা প্রশাসন। মুজিববর্ষে বছরজুড়েই থাকবে নানা অনুষ্ঠান। আর এসব অনুষ্ঠানে নিশ্চিত করা হবে নিরাপত্তা। রাজশাহীর সার্কিট হাউস সম্মেলনকক্ষে করা এই প্রেস ব্রিফিংয়ে রাজশাহী সিটি করপোরেশনের সচিব আবু হায়াত মো. রহমাতুল্লাহ, রাজশাহীর পুলিশ সুপার মো. শহিদুল্লাহ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শরিফুল হক, মহানগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার আবদুর রশিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

আর/এস

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।