ঢাকারবিবার , ২৫ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

মহাদেবপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নেতা আলফ্রেড সরেনের সমাধিতে শ্রদ্ধা ও উন্নয়ন কাজের উদ্বোধন

নওগাঁ (মহাদেবপুর) প্রতিনিধি
সেপ্টেম্বর ২৫, ২০২২ ৪:৪৩ অপরাহ্ণ
Link Copied!

নওগাঁর মহাদেবপুরে সমতলের ক্ষুদ্র নৃ গোষ্ঠীর ভূমির অধিকার আদায়ের আন্দোলনের নেতা আলফ্রড সরেনের সমাধিতে শ্রদ্ধা ও সমাধি স্থলে উন্নয়ন কাজের উদ্বোধন করা হয়েছে।

রবিবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে উপজেলার ভীমপুর আলফ্রেড সরেনের পল্লীতে অবস্থিত সমাধিস্থলে এ উন্নয়ন কাজের উদ্বোধন করেন ষাটের দশকর ছাত্রনেতা বীর মুক্তিযাদ্ধা আলতাফুল হক চৌধুরী। বীর মুক্তিযাদ্ধা আলতাফুল হক চৌধুরীর ব্যাক্তিগত অর্থায়নে এ উন্নয়ন কাজ হচ্ছে বলে জানাগেছে।

এ উপলক্ষে দুপুরে সমাধিস্থলে সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়। বীর মুক্তিযোদ্ধা আলতাফুল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সুধী সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাসদের কেন্দ্রীয় নেতা ওয়াজেদ পারভেজ, বাসদের জেলা সমন্নয়ক জয়নাল আবেদীন মুকুল, জহির রায়হান চলচিত্র সংসদর নতা রায়হান ওরফে বাহাদুর, সাংবাদিক ফরিদুল করিম, আলফ্রেড সরেনের বোন রবকা সরেন, সাংবাদিক ও চলচিত্র নির্মাতা আজাদুল ইসলাম আজাদ প্রমুখ।

সমাবেশের শুরুত্ব আলফ্রেড সরেনের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। আলফ্রেড সরেনের সমাধিস্থলে উন্নয়ণ কমিটির আহ্বায়ক জয়নাল আবেদীন মুকুল বলেন, সমাধিস্থলে উন্নয়নের পাশাপাশি ওইখানে একটি প্রাক প্রাথমিক বিদ্যালয়, পাঠাগার ও ক্ষুদ্র নৃ গোষ্ঠীর গবেষকদের থাকার জন্য একটি গেস্ট হাউজ নির্মানের পরিকল্পনা রয়েছে।

উল্লখ্য, ২০০০ সালের ১৮ আগস্ট কুখ্যাত জোতদার হাতেম ও গদায়ের লাঠিয়াল বাহিনীর ভীমপুর পল্লীতে হামলা চালিয়ে লুটপাট, অগিসংযোগ ও সমতলের ক্ষুদ্র নৃ গোষ্ঠীর ভূমির অধিকার আদায়ের আন্দোলনের নেতা আলফ্রেড সরেনকে নৃসংশভাব হত্যা করে। এ নৃসংশ ঘটনায় সে সময় দেশব্যাপী প্রতিবাদের ঝড় উঠে।
বিএ/

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।