ঢাকাসোমবার , ৫ আগস্ট ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

বিচার ব্যবস্থার সমস্যা ও সমাধান নিয়ে বিচারক সামাদের বইয়ের মোড়ক উম্মোচন

khobor
আগস্ট ৫, ২০১৯ ৯:২১ অপরাহ্ণ
Link Copied!

প্রেস বিজ্ঞপ্তি : দেওয়ানী বিচার ব্যবস্থার সমস্যা ও সমাধান নিয়ে লেখা বইয়ের আনুষ্ঠানিকভাবে মোড়ক উম্মোচন করা হয়েছে। এই বইটির লেখক ও প্রকাশক বিচারক ড. মো. আতিকুস সামাদ। বর্তমানে তিনি খুলনার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক। রোববার (৪ আগস্ট) বিকাল সাড়ে ৪ টায় খুলনা জেলা জজ আদালত-এর কনফারেন্স রুমে প্রকাশিত এ গ্রন্থ ‘অঃরপশ’ং গড়ফবষ ড়ভ ঈরারষ ঔঁংঃরপব’-এর মোড়ক উম্মোচন করা হয়। তবে প্রকাশিত এই বইটি জন্মদাতা পিতা-মাতা বা শিক্ষাগুরুর নামে নয়, উৎসর্গ করেছেন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনার বিজ্ঞ জেলা ও দায়রা জজ মশিউর রহমান চৌধুরী। এসময় খুলনার বিজ্ঞ মহানগর দায়রা জজ মো. শহীদুল ইসলাম, চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বেগম কণিকা বিশ্বাস, বিজ্ঞ বিচারক (জেলা জজ) নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনাল-১ আলমাচ হোসেন মৃধা, বিজ্ঞ বিচারক (জেলা জজ) নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনাল-২ মো. রফিকুল ইসলাম, (জেলা জজ) নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনাল-৩ মোহা. মহিদুজ্জামান সহ খুলনায় কর্মরত বিচার বিভাগীয় কর্মকর্তাগণ বক্তব্য দেন। বইটির সারমর্ম উপস্থাপনের মধ্যদিয়ে শুভেচ্ছা বক্তব্যকালে বইটির লেখক ড. মো. আতিকুস সামাদ বলেন, এই গ্রন্থটি তাঁর গবেষণা অভিসন্দর্ভ। তিনি ২০১২ সাল থেকে ‘ঈরারষ ঔঁংঃরপব ঝুংঃবস রহ ইধহমষধফবংয: ঝঃধঃঁং, ওসঢ়বফরসবহঃং ধহফ অপপবষবৎধঃরহম ঝঃৎধঃবমরবং’ বিষয়ের ওপর গবেষণা করে ২০১৮ সালে ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিস, রাজশাহী বিশ্ববিদ্যালয় হতে পিএইচডি ডিগ্রী অর্জন করেছেন। আর এ গবেষণার বিষয়টি সর্বসাধারনের জ্ঞাতার্থে তিনি গ্রন্থ আকারে প্রকাশ করলেন।
অনুষ্ঠানের সভাপতি জেলা জজ মশিউর রহমান চৌধুরী তার বক্তব্যে বলেন, এ ধরনের গ্রন্থ বিচার বিভাগের উন্নয়নে ও দেওয়ানী মামলা দ্রæত নিষ্পত্তিতে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করবে। এসময় তিনি সকল বিচারককে এ ধরনের গবেষণা কাজে মনোযোগি হওয়ার পরামর্শ প্রদান করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জেলা লিগ্যাল এইড অফিসার প্রবীর কুমার বিশ্বাস।

আর/এস

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।