সবার আগে.সর্বশেষ  
ঢাকাসোমবার , ৩০ এপ্রিল ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

বঙ্গবন্ধু স্যাটেলাইট : কাউন্ট-ডাউন শুরু

R khan
এপ্রিল ৩০, ২০১৮ ৯:০৮ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা.কম, ডেস্কআর মাত্র সাতদিন। এরপরই মহাকাশে যাত্রা হবে বাংলাদেশের। এখন শুধুমাত্র এই স্বপ্নযাত্রার অপেক্ষা। ইতোমধ্যে কাউন্ট-ডাউনও শুরু হয়েছে। কারণ ৭ মে যে মহাকাশে পারি জমাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১।

দেশের প্রথম এ কৃত্রিম উপগ্রহ যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্সের ‘ফ্যালকন-৯’ রকেটে করে মহাকাশের উদ্দেশ্যে উৎক্ষেপণ করা হবে।

ওই দিন যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সকাল ৮টা, আর বাংলাদেশ সময় ৮ মে দুপুর ২টায় মহাকাশে যাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। তবে সব কিছুই নির্ভর করছে আবহাওয়া ও পারিপার্শ্বিক অবস্থার উপর। তাই আগে থেকেই নির্দিষ্টভাবে তারিখ বলা সম্ভব নয়। এর আগে আবহাওয়ার কারণে কয়েক দফায় স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ পেছানো হয়। ৭ তারিখ যে সময় দেয়া হয়েছে সেটা স্পেসএক্স থেকে বলা হয়েছে।

বঙ্গবন্ধু স্যাটেলাইটে মোট ৪০টি ট্রান্সপন্ডার থাকবে। এর মধ্যে ২০টি ট্রান্সপন্ডার বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে। বাকি ২০টি বিদেশি কোনো প্রতিষ্ঠানের কাছে বিক্রির জন্য রাখা হবে।

এই স্যাটেলাইট প্রকল্পটি বাস্তবায়নে খরচ হচ্ছে ২ হাজার ৯০২ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ১ হাজার ৫৪৪ কোটি টাকা দেয়া হচ্ছে। আর ঋণ হিসেবে এইচএসবিসি ব্যাংক বাকি ১ হাজার ৩৫৮ কোটি টাকা দিচ্ছে।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার বলেন, আগামী আগস্ট থেকেই এর সুফল পাওয়া যাবে। এর মাধ্যমে নিশ্চিত হবে নিরবচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থা, প্রাকৃতিক দুর্যোগ ট্যারিস্ট্রিয়াল অবকাঠামো ক্ষতিগ্রস্ত হলে তা জানা যাবে। এছাড়া স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল, ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান, ভি-স্যাট ও বেতারসহ ৪০ ধরনের সেবা দেবে বঙ্গবন্ধু স্যাটেলাইট।

খবর২৪ঘণ্টা.কম/নজ 

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।