সবার আগে.সর্বশেষ  
ঢাকাসোমবার , ৯ এপ্রিল ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

প্রধানমন্ত্রীর দিকে তাকিয়ে আছে হাজারো শিক্ষার্থীরা

R khan
এপ্রিল ৯, ২০১৮ ৫:৪২ অপরাহ্ণ
Link Copied!

রাবি প্রতিনিধি: সরাকারী চাকুরিতে বিদ্যমান কোটা পদ্ধতি সংস্কারের মাধ্যমে ৫৬ শতাংশ থেকে নামিয়ে ১০ শতাংশে নামিয়ে আনা সহ ৫ দফা দাবিতে আন্দোলনকারীদের উপর হামলার প্রতিবাদে ক্লাস পরীক্ষা বর্জন করে প্রায় সাড়ে ৭ ঘন্টা ঢাকা- রাজশাহী মহাসড়ক অবরোধ করে রাখেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বেলা সাড়ে তিনটার দিকে আন্দোলনের বিশ^বিদ্যালয় শাখার সমন্বয়ক মাসুদ মোন্নাফের বক্তব্যের মাধ্যমে আন্দোলনের সমাপ্তি হয়।

এসময় মাসুদ মোন্নাফ বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাথে আন্দোলনরত শিক্ষার্থীদের থেকে একটি প্রতিনিধিদল সাক্ষাতে গেছেন। আমরা আশাকরি প্রধানমন্ত্রী তার সন্তানদের দিকে তাকিয়ে আমাদের দাবিগুলো মেনে নেবেন। আমরা সেই সু-সংবাদের আশা করছি।’

এসময় আন্দোলন রত শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘কেন্দ্রীয় কমিটির নির্দেশনায় আমরা আন্দোলন চালিয়ে যাচ্ছি। কোটা পদ্ধতি সংস্কার না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব। তবে আজকের মতো এখানেই সমাপ্তি ঘোষণা করছি। এসময় আগামীকাল আবারও ক্লাস-পরীক্ষা বর্জন করা হবে বলে জানান তিনি।

এর আগে সকাল ৮ টার দিকে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় লাইব্রেরীর সামনে সমবেত হতে শুরু করেন শিক্ষার্থীরা। পরে শিক্ষার্থীরা মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে প্রধান ফটকের সামনে সকাল ৯ টা থেকে সড়ক অবরোধ করে রাখেন।

এদিকে বেলা ১১ টার দিকে আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে একাত্মতা ঘোষনা করে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় ও স্থানীয় বেসরকারি বরেন্দ্র বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরাও ক্যাম্পাসের প্রধান ফটকের সামনে অবস্থান কর্মসূচী পালন করেন।
এদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভাগগুলোতে খোঁজ নিয়ে জানা যায়, অধিকাংশ বিভাগেরই ক্লাস পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। অন্যদিকে শিক্ষার্থীদের আন্দোলনে সংহতি জানিয়েছেন বিশ্ববিদ্যালয় ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক আমিরুল ইসলাম কনক, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ড. আকতার বানু।

এর আগে সোমবার দিবাগত রাত ১ টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু বকর সিদ্দিক নিহত হওয়ার গুজবে বিশ্ববিদ্যালয় শহীদ জিয়াউর রহমান হল থেকে মিছিল বের হয়ে বিশ্ববিদ্যালয় বিনোদপুর হয়ে প্রধান ফটকের সামনে টায়ার জালিয়ে দেড় ঘন্টাধিক অবরোধ কর্মসূচি পালন করতে থাকেন।

পরে রাত আড়াইটার দিকে সমন্বয়ক মাসুদ মোন্নাফের বক্তব্যে শিক্ষার্থী নিহত না হওয়ার ঘটনা নিশ্চিত হয়ে ফিরে আসেন শিক্ষার্থীরা।
শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ‘শান্তিপূর্ণভাবে শিক্ষার্থীদের আন্দোলন করতে আহ্বান জানিয়েছিলাম। তারা শান্তিপূর্ণভাবেই প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছিল। অনুরোধের পর বেলা সাড়ে তিনটার দিকে অবরোধ থেকে ক্যাম্পাসে ফিরে আসে শিক্ষার্থীরা।’

খবর২৪ঘণ্টা.কম/রখ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।