সবার আগে.সর্বশেষ  
ঢাকাশুক্রবার , ১ মার্চ ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

নতুন মন্ত্রীদের সম্ভাব্য ৭ মুখ, শপথ আজ

নিজস্ব প্রতিবেদক:
মার্চ ১, ২০২৪ ১০:১০ পূর্বাহ্ণ
Link Copied!

মন্ত্রিসভার আকার বাড়ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বর্তমান মন্ত্রিসভায় যুক্ত হচ্ছেন অন্তত সাত নতুন সদস্য। আজ শুক্রবার তাঁরা শপথ নেবেন। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে তাঁর শুক্রবারের কর্মসূচিতে জানানো হয়েছে, আজ সন্ধ্যা সাড়ে ৭টায় বঙ্গভবনে মন্ত্রিসভার নতুন সদস্যদের শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন তিনি।

জানা গেছে, মন্ত্রিসভায় নতুন করে যোগ হতে যাচ্ছেন সাতজন। এর মধ্যে গতকাল বৃহস্পতিবার রাতে পাঁচজন শপথ অনুষ্ঠানে ডাক পাওয়ার কথা আজকের পত্রিকাকে নিশ্চিত করেছেন। এই পাঁচজনের মধ্যে তিনজন সংরক্ষিত মহিলা আসনের এমপি। তাঁরা হলেন ঢাকার নাহিদ ইজাহার খান, জয়পুরহাটের রোকেয়া সুলতানা ও ও টাঙ্গাইলের শামসুন নাহার চাপা। এ ছাড়া রাজশাহী-৫ আসনের (পুঠিয়া-দুর্গাপুর) আব্দুল ওয়াদুদ ও চট্টগ্রাম-১৪ আসনের (চন্দনাইশ ও সাতকানিয়ার আংশিক) মো. নজরুল ইসলাম চৌধুরীও ডাক পেয়েছেন। এর বাইরে নওগাঁ-২ (পতœীতলা-ধামইরহাট) আসনের শহিদুজ্জামান সরকার ও চট্টগ্রামের সংরক্ষিত আসনের এমপি ওয়াসিকা আয়শা খানের নাম শোনা যায়। তবে রাতে দুজনই আজকের পত্রিকাকে জানান, মন্ত্রিপরিষদের কোনো ফোন তাঁরা পাননি।

নাহিদ ইজাহার  বলেন, ‘মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আমাকে আজকে ফোন দিয়েছিল। আমাকে ঢাকায় থাকতে বলেছে। আজ শুক্রবার সকালে তারা আবার আমাকে ফোন দেবে বলে জানিয়েছে।’

নাহিদ ইজাহার খান প্রয়াত কর্নেল খন্দকার নাজমুল হুদা বীর বিক্রমের মেয়ে। গত বছর তাঁর বাবাকে হত্যার অভিযোগে ঢাকা মহানগরের শেরেবাংলা নগর থানায় মামলা করেন। ওই মামলায় বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে আসামি করা হয়।

নজরুল ইসলাম চৌধুরী আ বলেন, ‘আমি রাতে মন্ত্রিপরিষদ বিভাগের ফোন পেয়েছি। তারা আমাকে যথাসময়ে উপস্থিত থাকতে বলেছে।’

৩৭ সদস্যের বর্তমান মন্ত্রিসভায় পূর্ণ মন্ত্রী আছেন ২৫ জন, প্রতিমন্ত্রী ১১ জন। কোনো উপমন্ত্রী নেই। মন্ত্রণালয়গুলোর মধ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং সংস্কৃতি মন্ত্রণালয়ে বর্তমানে আলাদা মন্ত্রী-প্রতিমন্ত্রী নেই। কয়েকটি মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী থাকলেও পূর্ণ মন্ত্রী নেই। কোনো কোনোটিতে আবার পূর্ণ মন্ত্রী থাকলেও প্রতিমন্ত্রী নেই।

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয়ের পর টানা চতুর্থবারের মতো সরকার গঠন করে আওয়ামী লীগ। গত ১১ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নতুন সরকারের মন্ত্রিসভা শপথ নেয়। সেদিন প্রধানমন্ত্রীসহ ৩৭ জন মন্ত্রী-প্রতিমন্ত্রী শপথ নেন। ১ মাস ২০ দিন পর মন্ত্রিসভার আকার বাড়তে যাচ্ছে। সংরক্ষিত মহিলা আসনের ৫০ জন সংসদ সদস্য শপথ নিয়েছেন গত বুধবার।

জ/ন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।