ঢাকাবৃহস্পতিবার , ৩১ অক্টোবর ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

তিনটি শিল্পাঞ্চল দিয়ে রাজশাহী অনেকটা এগিয়ে যাবে : রাসিক মেয়র

khobor
অক্টোবর ৩১, ২০১৯ ৭:০৩ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক :
রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজশাহীতে তিনটি শিল্পাঞ্চল অনুমোদন দিয়েছেন। এরমধ্যে বিসিক-২ এর জমি অধিগ্রহণ কাজ শেষ হয়েছে, চামড়া শিল্পপার্ক এবং বিশেষ অথনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কাজও এগিয়ে চলেছে। এই তিনটি প্রকল্প বাস্তবায়ন হলে অনেক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে, রাজশাহী অনেকটা এগিয়ে যাবে। এসবে প্রকৃত উদ্যোক্তাদের প্লট বরাদ্দ প্রদান করা হবে।
আজ বৃহস্পতিবার সকালে নভেম্বর মাসব্যাপী বিসিক তাঁত বস্ত্র ও কুটির শিল্প মেলা ২০১৯ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মেয়র।
মেয়র আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে ঘোষণা দিয়েছেন যে, সরকার কোন অঞ্চলকে পিছিয়ে রাখতে চায় না। নিজ নিজ অঞ্চলের সম্ভাবনাকে কাজে লাগাতে হবে।

রাজশাহীতে সিল্কে অনেক সম্ভবনা ছিল। কিন্তু ষড়যন্ত্র করে সিল্ককে ধ্বংস করা হয়েছে। রাজশাহীতে শিল্পাঞ্চলের মাধ্যমে প্রতি বছর ১০ থেকে ২০ হাজার কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে হবে। তাহলে কর্মসংস্থানের অভাব দূর হবে।
তিনি আরো বলেন, রাজশাহী কৃষিপণ্য উৎপাদনের ক্ষেত্রে সক্ষমতা অর্জন করেছে। কিন্তু শিল্পায়নে আমরা পিছিয়ে আছি। আমি প্রথম মেয়াদে মেয়র থাকাকালে বিজিএমই-ও-বিকেএমইএ এর শীর্ষ নেতৃবৃন্দ ও শিল্প প্রতিষ্ঠান মালিকদের রাজশাহীতে এনেছিলাম। তাদের সাথে আলোচনা করেছিলাম কীভাবে রাজশাহীতে শিল্পায়ন করা যায়। তারা রাজশাহীতে শিল্প-প্রতিষ্ঠান প্রতিষ্ঠার ব্যাপারে সম্মত হয়েছিল। এরপর ৫ বছর আমি না থাকায় সেই কাজ থেমে যায়। শিল্পায়ন প্রতিষ্ঠার ব্যাপারে অতীতেও উৎসাহ-আগ্রহের কমতি ছিল না। এখনো উৎসাহ-আগ্রহের কমতি নেই।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) চেয়ারম্যান মোঃ মোশতাক হাসান বলেন, বাংলাদেশের জিডিপি‘র ৩৫ শতাংশ আসে শিল্প থেকে। এরমধ্যে বিসিকের বলিষ্ঠ ভুমিকা রয়েছে। সারাদেশে ৭৬টি শিল্প নগরী আছে। বাংলাদেশের অর্থনীতিতে বিসিকের অনেক অবদান রয়েছে। বিসিকের অনেক সফলতা রয়েছে, কিছু ব্যর্থতাও আছে।
বিসিক চেয়ারম্যান আরো বলেন, ২০৩০ সালের প্রায় তিন হাজার একর জমিতে ৫০টি শিল্পপার্ক গড়ে তোলা হবে। এসব শিল্প নগরীতে প্রশিক্ষণ কেন্দ্রও থাকবে। এসবে শিল্প নগরীতে নিজস্ব বিদ্যুৎ উৎপাদন ব্যবস্থা থাকবে।
বিসিকি চেয়ারম্যান বলেন, রাজশাহীতে শিল্পাঞ্চল প্রতিষ্ঠায় দিন-রাত পরিশ্রম করে যাচ্ছেন মাননীয় মেয়র খায়রুজ্জামান লিটন। বিসিক-২ এর কাজ দ্রæত গতিতে করতে তিনি বারবার তাগিদ দিচ্ছেন। বিসিক-২ এর জমি অধিগ্রহণ কাজ শেষ হয়েছে, শিগগিরই মাটি ভরাটের কাজ

শেষ হবে। আগামী দেড় বছরে মধ্যেই বিসিক-২ এর কাজ শেষ করা হবে।
বিসিক রাজশাহী আঞ্চলিক কার্যালয়ের পরিচালক তামান্না রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিসিক পরিচালক (উন্নয়ন ও সম্প্রসারণ) মোঃ খলিলুর রহমান। আরো বক্তব্য দেন বাংলাদেশ রেশম শিল্প সমিতির সভাপতি মো: লিয়াকত আলী, নাসিব শিল্পনগরী বিসিক এর সভাপতি মোঃ শফিকুল আলম, রাজশাহী চেম্বার কমার্স এন্ড ইন্ডাস্ট্রি সভাপতি মো: মনিরুজ্জামান, উপ-সচিব পারভেজ রায়হান প্রমুখ।
এরআগে ফিতা কেটে ও বেলুন উড়িয়ে ১ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত এই মেলার উদ্বোধন করেন সিটি মেয়র খায়রুজ্জামান লিটন। পরে মেয়র ও বিসিক চেয়ারম্যানসহ অন্যান্য অতিথিরা স্টল ঘুরে দেখেন। মেলায় মোট ২৭টি স্টল বসেছে।

আর/এস

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।