ঢাকারবিবার , ৩ এপ্রিল ২০২২
আজকের সর্বশেষ সবখবর

ডিআইজি পদে বড় সংখ্যক পদোন্নতি আসছে শিগগির

নিজস্ব প্রতিবেদক
এপ্রিল ৩, ২০২২ ১১:৫৬ পূর্বাহ্ণ
Link Copied!

পুলিশের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) পদে বড় পদোন্নতি আসছে শিগগির। সম্ভাব্য কর্মকর্তাদের তালিকাও প্রায় চূড়ান্ত। অপেক্ষা এখন জনপ্রশাসন মন্ত্রণালয়ে সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) বৈঠকের। ওই বৈঠকে নির্ধারণ হবে কারা পাবেন পদোন্নতি।

জানা গেছে, শেষ পর্যন্ত কারা পাচ্ছেন ডিআইজি পদে পদোন্নতি তা এখনো নিশ্চিত করে বলতে পারছেন না সংশ্লিষ্টরা। তবে বড় সংখ্যক পদোন্নতি আসছে বলে জানা গেছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রাপ্ত তথ্যমতে, ২০১৮ সালের নভেম্বরে ১৭ জনকে ডিআইজি হিসেবে পদোন্নতি দেওয়া হয়। ২০১৭ সালের অক্টোবরে পদোন্নতি পান ১৫ জন। ২০১৯ সালের অক্টোবরে এক আদেশে ডিআইজি হন আটজন।

সর্বশেষ ২০২০ সালের ডিসেম্বরে ডিআইজি পদে পদোন্নতি পান ১১ জন। এরপর আর কাউকে এ পদে পদোন্নতি দেওয়া হয়নি বলে পুলিশ সদর দপ্তরের একটি সূত্র এসব তথ্য জানান।

২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত পুলিশে প্রতি বছরই ডিআইজি পদে পদোন্নতি দেওয়া হলেও ২০২১ সালটি ছিল ব্যতিক্রম। ২০২০ সালের ডিসেম্বরের পর এখন পর্যন্ত আর কোনো পদোন্নতি হয়নি এই পদে। তাই এবার কারা ডিআইজি হিসেবে পদোন্নতি পাচ্ছেন তা নিয়ে কৌতূহলের অন্ত নেই বাহিনীটিতে।

পুলিশের একাধিক সূত্রে জানা গেছে, মূলত বিসিএস পুলিশ ক্যাডারের ১৮ ও ২০ ব্যাচ থেকেই অধিকসংখ্যক কর্মকর্তা ডিআইজি হিসেবে পদোন্নতি পেতে যাচ্ছেন। তাদের চেয়ে জ্যেষ্ঠ ব্যাচের কয়েকজন কর্মকর্তাও আছেন পদোন্নতির তালিকায়। ইতিমধ্যে সংক্ষিপ্ত তালিকাও হয়ে গেছে বলে জানা গেছে।

পুলিশ সদর দপ্তর সূত্র জানায়, সদর দপ্তর থেকে পদোন্নতির জন্য প্রাথমিক একটি তালিকা পাঠানো হয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। সেখানে মন্ত্রী ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের পর্যালোচনার পর একটি সংক্ষিপ্ত তালিকা করা হয়েছে। ওই তালিকা পাঠানো হয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়ে। সেখানে এসএসবির বৈঠকে তালিকা চূড়ান্ত হওয়ার পর প্রজ্ঞাপন জারি হবে। তবে এবার ডিআইজি পদে বড় পদোন্নতির আভাস মিলেছে।

পুলিশের একাধিক সূত্রে পাওয়া তথ্যে জানা গেছে, বিসিএস পুলিশের ১৮ ব্যাচের কর্মকর্তাদের মধ্যে পদোন্নতির জন্য আলোচনায় আছেন অতিরিক্ত ডিআইজি শেখ মোহাম্মদ রেজাউল হায়দার। আলোচনায় আছেন একই ব্যাচের অতিরিক্ত ডিআইজি ইমাম হোসেন। তিনি এখন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ তদন্ত বিভাগে (সিআইডি) কর্মরত আছেন।

এ ছাড়া বিসিএস ২০ ব্যাচের কর্মকর্তাদের মধ্যে ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি জিহাদুল কবির, নুরে আলম মিনা, রংপুর রেঞ্জের অতিরিক্ত ডিআইজি শাহ মিজান শাফিউর রহমান, ডিএমপির যুগ্ম কমিশনার আনিসুর রহমান, গোয়েন্দা (ডিবি) উত্তর বিভাগের যুগ্ম কমিশনার হারুন অর রশিদ, যুগ্ম কমিশনার (লজিস্টিকস) মইনুল হক, ময়মনসিংহের অতিরিক্ত ডিআইজি শাহ আবিদ হোসেন, চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি জাকির হোসেন খানের নাম শোনা যাচ্ছে পুলিশের বিভিন্ন মহলে।

শেষ পর্যন্ত কারা পাচ্ছেন ডিআইজি পদে পদোন্নতি তা এখনো নিশ্চিত করে বলতে পারছেন না সংশ্লিষ্টরা। তবে বড় সংখ্যক পদোন্নতি আসছে বলে জানা গেছে।

এর আগে ডিআইজি পদে সবচেয়ে বেশি পদোন্নতি হয়েছিল ২০১৬ সালে। ওই বছরের ফেব্রুয়ারিতে ১৮ জন অতিরিক্ত ডিআইজি থেকে ডিআইজি হিসেবে পদোন্নতি পান।

বিএ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।