ঢাকারবিবার , ২৪ মার্চ ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

ডাকসুর সামনে ৫ চ্যালেঞ্জ

অনলাইন ভার্সন
মার্চ ২৪, ২০১৯ ১০:১০ পূর্বাহ্ণ
Link Copied!

খবর ২৪ ঘণ্টা ডেস্ক:প্রায় ২৯ বছরের অচলায়তন ভেঙে উন্মুক্ত হল ডাকসুর দ্বার। ৫ চ্যালেঞ্জ সামনে রেখে যাত্রা শুরু করলেন ডাকসুর নতুন প্রতিনিধিরা। শনিবার ডাকসুর প্রথম কার্যকরী পরিষদের সভা অনুষ্ঠিত হয়। এতে ভিপির আপত্তি উপেক্ষা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ডাকসুর আজীবন সদস্যপদ দেয়ার প্রস্তাব গৃহীত হয়। পরবর্তী সভায় গঠনতন্ত্র দেখে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

অভিষেক উপলক্ষে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত হয়। অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হবে। একইদিন আলাদাভাবে ১৮টি হল সংসদের প্রথম কার্যকরী পরিষদ সভা অনুষ্ঠিত হয়। এদিকে ডাকসুর নির্বাচন বাতিলের দাবিতে আন্দোলন অব্যাহত রেখেছে ছাত্রদল, সাধারণ শিক্ষার্থীদের প্লাটফর্মসহ বাম সংগঠনের নেতাকর্মীরা। ডাকসুর প্রথম কার্যকরী পরিষদের সভা চলার সময় ছাত্র ইউনিয়ন রাজু ভাস্কর্যের সামনে লাল কার্ড প্রদর্শন করে। ছাত্রদলসহ অন্যরা মিছিল করে।

শনিবার দুপুরে ডাকসু ভবনে ডাকসুর প্রথম কার্যকরী পরিষদের সভা হয়। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি ও ডাকসুর সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। একইদিনে ১৮টি হল সংসদের প্রথম কার্যকরী পরিষদ সভা অনুষ্ঠিত হয়। ডাকসু সভার শুরুতেই বায়ান্নর ভাষা আন্দোলন, একাত্তরের স্বাধীনতা যুদ্ধসহ বিভিন্ন গণতান্ত্রিক

আন্দোলনে যারা শাহাদতবরণ করেছেন তাদের জন্য এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে ছাত্রদের বিভিন্ন সমস্যা ও দাবি-দাওয়া নিয়ে আলোচনা হয়। আলোচনায় স্থান পায় ডাকসুর ঐতিহ্য। পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ডাকসুর আজীবন সদস্য করার প্রস্তাবও আসে সভায়। এ নিয়ে পক্ষে-বিপক্ষে আলোচনা হয়।

ডাকসু সভা শেষে ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, আমরা অত্যন্ত আনন্দিত যে, দীর্ঘ তিন দশক পর গত ১১ মার্চ ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতে বিজয়ী কেন্দ্রীয় ছাত্র সংসদের ভিপি, জিএস, এজিএস, সম্পাদকীয় ও সদস্যসহ ২৫ জনের কার্যকরী পরিষদের সভা অনুষ্ঠিত হল। আজকের সভার মধ্য দিয়ে ডাকসুর আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হল। আজ থেকে ৩৬৫ দিন ডাকসুর সময়কাল হিসেবে গণ্য হবে। এর মাধ্যমে ডাকসুর শুভযাত্রা শুরু। আমি আন্তরিক অভিনন্দন জ্ঞাপন করে ডাকসুর নবনির্বাচিতদের অভিনন্দন জানাই।

তিনি বলেন, আমাদের কার্যকরী পরিষদের সব সদস্য প্রধানমন্ত্রীকে ডাকসুর আজীবন সদস্য করার বিষয়ে সহমত পোষণ করেছেন। সেটি আইনি ভাষা দেখে করা হবে। আমরা সিদ্ধান্ত নিয়েছি, প্রস্তাবটি ধন্যবাদের সঙ্গে গ্রহণ করা হল। এটি একেবারেই আনুষ্ঠানিকভাবে হয়েছে। পরবর্তী সভায় গঠনতন্ত্র দেখে আমরা এই কাজটি, মহৎ উদ্যোগটি গ্রহণ করব। এটি আমাদের আজকের কার্যকর পরিষদের সিদ্ধান্ত।’

দীর্ঘ বিরতির পর ১১ মার্চ অনুষ্ঠিত ডাকসু নির্বাচনে ২৫টি পদের মধ্যে ২৩টিতেই জয় পায় ছাত্রলীগ। ভিপি ও সমাজসেবা সম্পাদক পদে জয় পায় কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। ডাকসুর নবনির্বাচিত এই ছাত্র প্রতিনিধিদের যেসব চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে তা হল- সাধারণ শিক্ষার্থীদের আস্থা অর্জন করা, হলে হলে সব দল-মতের শিক্ষার্থীদের সহাবস্থান নিশ্চিত করা, শিক্ষার্থীদের আবাসন সমস্যা নিরসন, দলের ঊর্ধ্বে গিয়ে শিক্ষার্থী স্বার্থরক্ষায় কাজ করা এবং বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ফিরিয়ে আনা।

সংশ্লিষ্টরা বলছেন, ডাকসুর নতুন নেতৃত্ব নিয়ে শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক আগ্রহ থাকলেও কিছু আশঙ্কাও রয়ে গেছে। এ আস্থাহীনতা তৈরি হয়েছে ডাকসু নির্বাচনের বিভিন্ন অনিয়ম, ক্যাম্পাসে সহাবস্থান না থাকা এবং হলগুলোতে ক্ষমতাসীন দলের একক আধিপত্যকে কেন্দ্র করে। দীর্ঘ প্রায় এক দশক ধরে বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের প্রধান প্রতিদ্বন্দ্বী ছাত্রদলের অবস্থান নেই।

ডাকসু নির্বাচনকে কেন্দ্র করে ক্যাম্পাসে তাদের কিছুটা অবস্থান তৈরি হলেও হলগুলোর চিত্র বিপরীত। বাম ছাত্র সংগঠনগুলোর অবস্থাও নাজুক। ফলে সবাইকে নিয়ে হলে সহাবস্থান নিশ্চিত করা হবে ডাকসুর অন্যতম বড় চ্যালেঞ্জ।

ডাকসুর নবনির্বাচিত কমিটির বড় চ্যালেঞ্জ হবে সিটভিত্তিক রাজনীতি বন্ধ করে আবাসন সমস্যা সমাধান করা। কারণ হলগুলোর এই সিটকে কেন্দ্র করেই মূলত ক্যাম্পাসে পরিবেশ বিঘ্নিত হওয়ার ঘটনা ঘটে। একজন শিক্ষার্থী প্রথম বর্ষে ভর্তি হওয়ার পর যখন রাজনৈতিক সংগঠনগুলোর মাধ্যমে হলের ‘গণরুমে’ সিট পায়, তখন তাকে বাধ্য হয়েই রাজনৈতিক কর্মসূচিতে অংশগ্রহণ নিতে হয়।

যোগ দিতে হয় ‘গেস্টরুমে’। এতে শুরুতেই একজন শিক্ষার্থী ধাক্কা খায়। ফলে ক্ষতিগ্রস্ত হয় তার শিক্ষাজীবন। ফলে ডাকসু নির্বাচনের আলোচনার শুরু থেকেই শিক্ষার্থীদের প্রধানতম দাবি ছিল ‘আবাসন সমস্যা সমাধানে কাজ করা।’ সব প্যানেলের ইশতেহারে গুরুত্ব পেয়েছে এই সমস্যাটি।

এবারের ডাকসু নির্বাচনে অংশগ্রহণকারী ১৩টি প্যানেলের মধ্যে ১০টি ছিল রাজনৈতিক দলের ছাত্র সংগঠনগুলোর। বাকি ৩টি ছিল বিভিন্ন অরাজনৈতিক ঐক্য ও প্ল্যাটফর্মের। মোট ভোটের হিসাব করে দেখা গেছে, রাজনৈতিক সংগঠনগুলোর ১০টি প্যানেল থেকে অরাজনৈতিক প্যানেলগুলো বেশি ভোট পেয়েছে।

এর ফলে এটি প্রতীয়মান হয়েছে ছাত্র সংগঠনগুলো শিক্ষার্থীদের অধিকার রক্ষায় আগের মতো কাজ করতে পারছে না। যেহেতু ডাকসুর ২৫ পদের মধ্যে ২৩টিতেই জয় পেয়েছে ছাত্রলীগ, তাই সংগঠনটি থেকে নির্বাচিতদের এই দিকটি গুরুত্বের সঙ্গে দেখতে হবে। অরাজনৈতিক নেতৃত্বে আস্থা ধরে রাখতে ডাকসুর ভিপি ও সমাজসেবা সম্পাদকের জন্য হবে বড় চ্যালেঞ্জ।

বিশ্ববিদ্যালয়ের ৪৩ হাজার ভোটারের আস্থা অর্জন করা নতুন নেতৃত্বের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি কাজ। কারণ এবারের ডাকসু নির্বাচনকে ঘিরে নানা অনিয়ম ও অসঙ্গতির অভিযোগ ওঠে। ফলে নতুন নেতৃত্বের প্রতি শিক্ষার্থীদের এক ধরনের আস্থাহীনতা তৈরি হয়। এছাড়া এর আগে ছাত্রলীগের বিরুদ্ধে শিক্ষার্থী স্বার্থবিরোধী বিভিন্ন কর্মকাণ্ডে জড়ানোর অভিযোগ ছিল।

ফলে তাদের সাধারণ শিক্ষার্থীদের হয়ে কাজ করতে হবে অত্যন্ত গুরুত্ব সহকারে। নবনির্বাচিত ভিপি নূরুল হক নূরের সমর্থকদের একটি অংশও তার প্রতি বিরূপ মনোভাব দেখাচ্ছে। ‘বর্তমান সরকার ও ছাত্রলীগের হয়ে কাজ করছেন তিনি’ এমন অভিযোগ তাদের। তাই ছাত্রলীগ ও এর বাইরে থেকে নির্বাচিত উভয় পক্ষকেই আগামীতে দলীয় বা সাংগঠনিক স্বার্থের ঊর্ধ্বে উঠে শিক্ষার্থীদের হয়ে কাজ করতে হবে।

এসবের বাইরে ডাকসুর নবনির্বাচিত নেতৃত্বের সামনে বড় চ্যালেঞ্জ হবে বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ফিরিয়ে আনা। প্রায় তিন দশক ধরে ডাকসু নির্বাচন না হওয়ায় হারিয়ে গেছে বিশ্ববিদ্যালয়ের অনেক সাংস্কৃতিক ঐতিহ্য। ডাকসুকে ঘিরে বিশ্ববিদ্যালয়ে যে সাংস্কৃতিক বলয় তৈরি হয়েছিল তা পুনরুদ্ধারে কাজ করা হবে বড় চ্যালেঞ্জ। এক্ষেত্রে টিএসসিকেন্দ্রিক সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলো এবং প্রশাসনের সঙ্গে সমন্বয় সাধন করে কাজ চালিয়ে নিতে হবে ডাকসুকে।

এসব চ্যালেঞ্জ মোকাবেলার বিষয়ে ডাকসুর নবনির্বাচিত ভিপি নুরুল হক নুর বলেন, ‘২৮ বছর পর যে ডাকসু নির্বাচন হয়েছে তা নিয়ে সারা দেশের মানুষের আশা-আকাঙ্খা ছিল ভিন্নমাত্রায়। কিন্তু এই নির্বাচনে কারচুপি ও বিভিন্ন অনিয়ম ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীসহ দেশের মানুষকে আশাহত করেছে। সে কারণে শুরু থেকেই ডাকসুর পুনর্নির্বাচনের দাবি ছিল আমাদের।

প্রশাসন সেই দাবি মানেনি এবং কার্যকরী পরিষদের প্রথম সভা ডেকেছে। আমরা এর প্রতিবাদ জানিয়েছিলাম। তবে প্রতিবাদের মাঝেও অন্যায়-অনিয়মের বিরুদ্ধে কথা বলতে সভায় অংশগ্রহণ করেছি। ছাত্ররা আমাদের প্রতিনিধি বানিয়েছেন। সব চ্যালেঞ্জ মোকাবেলা করে তাদের জন্য কাজ করতে আমরা প্রস্তুত আছি।’

খবর২৪ঘণ্টা, জেএন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।