ঢাকামঙ্গলবার , ১২ মে ২০২০
আজকের সর্বশেষ সবখবর

জুনের প্রথম সপ্তাহেই শুরু করা যাবে ইংলিশ প্রিমিয়ার লিগ, তবে…

khobor
মে ১২, ২০২০ ২:২৩ পূর্বাহ্ণ
Link Copied!

খবর২৪ঘন্টা স্পোর্টস ডেস্ক: করোনাভাইরাসের কারণে বন্ধ হয়ে থাকা, ইংলিশ প্রিমিয়ার লিগসহ যুক্তরাজ্যের সব ধরনের খেলাধুলা চালু করা যাবে বলে অনুমতি প্রদান করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। আজ এ সম্পর্কিত বিস্তারিত নির্দেশনা প্রদান করেন তিনি।

ব্রিটিশ প্রধানমন্ত্রী জানিয়েছেন, চাইলে ১ জুন থেকে ইংলিশ প্রিমিয়ার লিগসহ সব ধরনের খেলাধুলা শুরু করা যাবে। তবে এ ক্ষেত্রে অবশ্য শর্ত প্রযোজ্য। কি সেই শর্ত? বরিস জনসনের প্রকাশ করা বিস্তারিত ডকুমেন্টসেই সেটা বলা আছে। করোনা পরিস্থিতি যদি নিয়ন্ত্রণে থাকে, তাহলে ১ জুন থেকে প্রিমিয়ার লিগ আয়োজন করা যায় এবং অবশ্যই দর্শকহীন স্টেডিয়ামে খেলা আয়োজন করতে হবে।

স্টেডিয়ামে ততক্ষণ পর্যন্ত দর্শক প্রবেশের অনুমতি দেয়া হবে না, যতক্ষণ পর্যন্ত না করোনাভাইরাসের কোনো কার্যকর ভ্যাকসিন আবিস্কার না হচ্ছে।

মূলতঃ ব্রিটিশ সরকার দেশব্যাপি আরোপিত লকডাউন থেকে ধীরে ধীরে বের হয়ে আসতে একটি বিস্তারিত রোডম্যাপ প্রকাশ করেছে। সেখানেই বিভিন্ন কর্মকাণ্ড চালু করার বিষয়ে শর্তাধীন অনুমতি দেয়া হয়েছে।

লকডাউন তুলে আনার দ্বিতীয় ধাপেই খেলাধুলা এবং সাংস্কৃতিক কর্মকাণ্ড চালু করার বিষয়ে নির্দেশনা প্রদান করা হয়েছে। তবে সে সব অবশ্যই ক্লোজ ডোর ভেন্যু বা স্টেডিয়ামে হতে হবে। দর্শক সমাগম পুরোপুরি নিষিদ্ধ থাকবে এসব কর্মকাণ্ডে। শুধুমাত্র সম্প্রচারকারী প্রতিষ্ঠানগুলোই উপস্থিত থাকতে পারবে সেখানে। যাতে খেলাধুলা এবং সাংস্কৃতিক কর্মকাণ্ড সরাসরি সম্প্রচার করা যায়। এ সব ক্ষেত্রে অবশ্যই ঝুঁকিমুক্ত থাকতে সামাজিক দুরত্ব মানতে হবে খুব কড়াকড়িভাবে।

তবে, এখনই এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার কোনো অবকাশ এখনো রাখেনি ব্র্রিটিশ সরকার। কারণ, আজ দুপুরের পর প্রকাশিত রোডম্যাপেই বলা হয়েছে, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে এসেছে- এমন মনে হলেই কেবল লকডাউন তুলে নেয়ার ধাপগুলো শুরু হবে। অর্থ্যাৎ, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেই কেবল প্রস্তাবিত ১ জুন থেকে প্রিমিয়ার লিগ শুরু করার ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা যাবে।

ব্রিটিশ সরকার কর্তৃক প্রকাশিত এই রোডম্যাপের নাম দেয়া হয়েছে ‘পুনর্গঠনের ব্যাপারে আমাদের পরিকল্পনা : কোভিড-১৯ থেকে উত্তরনে ইউকে সরকারের কৌশল।’ সেখানেই বলা হয়েছে, এই পরিকল্পনার আলোকেই প্রতিটি অর্গানাইজেশন যেন নিজেরা প্রস্তুতি গহণ করে।

ব্রিটিশ সরকারের এই রোডম্যাপের আলোকে ইংলিশ প্রিমিয়ার লিগ ১২ জুন শুরু করার যে প্রাথমিক পরিকল্পনা ছিল, সেটাকেই এগিয়ে নেয়ার পথে বড় একটা সবুজ সঙ্কেত। এবার ইংলিশ প্রিমিয়ার লিগের ২০টি ক্লাব যদি জুনের মাঝামাঝি সময়ে লিগ শুরু করার ব্যাপারে ভোট দেয়, তাহলেই শুরু করা যাবে বিশ্বের অন্যতম জনপ্রিয় এই ফুটবল লিগটি।

ফুটবল পুনরায় শুরু করার ব্যাপারে একটি প্রজেক্ট প্রপোজাল ইতিমধ্যেই তৈরি করে ফেলেছে ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। এর আলোকে অন্তত ১৪টি ক্লাবের ভোট প্রয়োজন। তাহলেই কিছু নিরপেক্ষ ভেন্যুতে মৌসুমের বাকি খেলাগুলো আয়োজনের ব্যপারে ঐকমত্যে আসতে পারবে ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ।

শুধুমাত্র ইংলিশ প্রিমিয়ার লিগই নয়, ব্রিটিশ সরকারের প্রস্তাবিত গাইডলাইন অনুযায়ী ক্রিকেট, টেনিসসহ অন্যসব খেলাধুলাও আয়োজন করা সম্ভব হবে। তবে সে ক্ষেত্রে অবশ্যই সরকারের স্বাস্থ্য বিভাগ কর্তৃক প্রণীত স্বাস্থ্যবিধি পুরোপুরি মেনেই তবে সামনে এগুতে হবে।

খবর২৪ঘন্টা/নই

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।