সবার আগে.সর্বশেষ  
ঢাকাবুধবার , ১৫ জানুয়ারি ২০২০
আজকের সর্বশেষ সবখবর

ছড়িয়ে পড়তে পারে চীনের নতুন ভাইরাস

অনলাইন ভার্সন
জানুয়ারি ১৫, ২০২০ ৯:৫৯ পূর্বাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক: চীনে পরিবারের ভেতর জন্ম নেয়া একটি নতুন করোনাভাইরাসের সংক্রমণ ঘটে থাকতে পারে। বিশ্বজুড়ে এর সংক্রমণের আশংকা করা হচ্ছে। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেয়া এমন সতর্কতার তথ্য দিয়ে সংবাদ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

ভাইরাসের একটা বৃহত্তর শাখা হল করোনাভাইরাস, যেটি সাধারণ ঠাণ্ডা থেকে সার্স (সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিন্ড্রোম) পর্যন্ত সংক্রমণের কারণ হতে পারে। এ ভাইরাসে আক্রান্ত একজন চীনা নারীকে থাইল্যান্ডে শনাক্ত করার পর তাকে পৃথক করা হয়েছে।

থাইল্যান্ডের কর্তৃপক্ষ বলছে, চীনের বাইরে এ ধরণের ভাইরাসের শনাক্তকরণ এটাই প্রথম। চীনের শহর উহানে নিউমোনিয়ায় আক্রান্ত প্রায় ৪১টি কেস রিপোর্ট করা হয়েছে। এসবের প্রাথমিক ল্যাব টেস্টের ফলে দেখা যাচ্ছে, সেসব একটি নতুন ধরণের করোনাভাইরাস থেকে হতে পারে।

উহান স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে এতে এখন পর্যন্ত একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

‍এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন রোগ শাখার ভারপ্রাপ্ত প্রধান মারিয়া ভ্যান কার্খোভ বলেন, এখন পর্যন্ত যেসব তথ্য আমরা পেয়েছি সেসব থেকে বলা যাচ্ছে যে, সীমিত আকারে এটা মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়তে পারে, বিশেষ করে পরিবারগুলোর মধ্যে।

এখন পর্যন্ত এই ভাইরাসের সুনির্দিষ্ট কোন চিকিৎসা নেই। সংক্রমণ রোধে এরইমধ্যে জাতিসংঘের সংস্থাটি বিশ্বজুড়ে হাসপাতালগুলোতে দিকনির্দেশনা দিয়েছে।

এমকে

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।