ঢাকাসোমবার , ৯ ডিসেম্বর ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

গোদাগাড়ীতে মেডিসিন দিয়ে টমেটো পাকানোর দায়ে তিন কৃষকের কারাদণ্ড

khobor
ডিসেম্বর ৯, ২০১৯ ৯:০১ অপরাহ্ণ
Link Copied!

গোদাগাড়ী প্রতিনিধিঃ রাজশাহীর গোদাগাড়ীতে মেডিসিন হরমোন জাতীয় ইথেফোন গ্রুপের ঔষধ দিয়ে স্প্রের মাধ্যমে অপরিপক্ব টমেটো পাকানোর দায়ে তিন কৃষককে কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত।
 গোদাগাড়ী উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ ইমরানুল হকের নেতৃত্বে সোমবার দুপুর ১২ টায় গোদাগাড়ীর রাজাবাড়ী, বিজয়নগর মাঠে  স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ও ফল পাকানোর জন্য ব্যবহারযোগ্য নয়, এমন হরমনজাতীয় মেডিসিন দিয়ে ফল পাকানোর সময় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪২ ধারায় তিন কৃষককে ৭ দিনের বিনাশ্রম করাদন্ড দেওয়া হয়। 
কারাদন্ড প্রাপ্তরা হলেন, উপজেলার বিজয়নগর এলাকার মৃত মেরাজ উদ্দীনের ছেলে ওয়াজনবী (৫৮) ও তার ভাই রফিকুল ইসলাম (৪০), এবং পবা উপজেলার হরিপুর এলাকার ওমর আলীর ছেলে আকতারুজ্জামান (৩৮)। 
গোদাগাড়ী উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ ইমরানুল হক বলেন,  স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এ ধরণের মেডিসিন দিয়ে টমেটোসহ অন্যান্য ফল পাকানো হলে, আইনগত ব্যবস্থা নেওয়া হবে এবং কোন সিন্ডিকেটকে ছাড় দেওয়া হবে না। উপজেলা প্রশাসন ভোক্তাদের সংরক্ষণে সর্বদা কাজ করবে। এতে করে উপজেলাবাসীর সহযোগীতা কামনা করেন। 
তিনি আরও বলেন, গোদাগাড়ী টমেটো ব্যবসায়ীরা যে হরমন জাতীয় মেডিসিন দিয়ে ফল পাকানোর কাজ করছে এই বোতলের শরীরে স্পষ্টভাবে লেখা রয়েছে ফল পাকানোর জন্য ব্যবহার করা যাবে না। তবুও টমেটো ব্যবসায়ীরা এটি ব্যবহার করাই তাদের ভোক্তা সংরক্ষণ আইন ২০০৯ এর ৪২ ধারায় তাদের কারাদন্ড দেওয়া হয়েছে। তিনি কৃষক ও টমেটো ব্যবসায়ীদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কোন মেডিসিন দিয়ে ফল না পাকানোর জন্য বিশেষভাবে অনুরোধ করেন।

আর/এস

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।