ঢাকারবিবার , ৪ আগস্ট ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

কোটা পূর্ণবহালের দাবি রাবি শিক্ষার্থীদের

অনলাইন ভার্সন
আগস্ট ৪, ২০১৯ ২:২৬ অপরাহ্ণ
Link Copied!

রাবি প্রতিনিধি: আদিবাসী হিসেবে স্বীকৃতি, ১ম ও ২য় শ্রেণীর চাকুরিতে কোটা পূর্ণবহালের দাবিতে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় আদিবাসী শিক্ষাথীরা। রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আদিবাসী ছাত্র পরিষদের ব্যানারে এ কর্মসূচির আয়োজন করা হয়।

উজ্জল মাহাতো’র সঞ্চালনায় মানববন্ধনে বক্তারা বলেন, আদিবাসীদের সংস্কৃতি আজ বিপন্ন প্রায়। ব্রিটিশ শাসনামল থেকে আদিবাসীদের স্বীকৃতি দেয়া হয়নি। বাংলাদেশ স্বাধীন হওয়ার পরেও আদিবাসীদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। বর্তমানে আদিবাসীদের নিজের নামে পরিচিত হবার অধিকারটুকুু কেড়ে নেয়া হয়েছে। সাংবিধানিক পঞ্চদশ সংশোধনী মাধ্যমে এদেশে আদিবাসীদের আদিবাসী না বলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ,সম্প্রদায় উপজাতি ইত্যাদি বলা হয় যা আদিবাসীদের জন্য অপমানজনক ।

তারা আরও বলেন, দেশে আদিবাসী ভাষাগুলো মৃতপ্রায়, ভাষাগুলো যদি বিশ্ববিদ্যালয় গুলোতে অন্তর্ভুক্ত করা হয় তাহলে ভাষগুলো টিকে থাকবে। নানা বৈষম্য, বঞ্চনার স্বীকার শিক্ষা-দীক্ষায় এগিয়ে আসছিলো। সরকারী চাকরীতেও প্রবেশ করছিল। কিন্তু আদিবাসীদের কোটা বাতিল করা হয়েছে। তাই দ্রুত কোটা পূর্ণবহাল দাবি জানান তারা।

আদিবাসী ছাত্র পরিষদ রাবি শাখার সভাপতি রাতিশ টাপ্র এর সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন, আদিবাসী ছাত্র পরিষদের সভাপতি নকুল পাহান, সহ-সভাপতি সাবিত্রি হেমব্রম, দপ্তর সম্পাদক সুভাষ চন্দ্র, রাবি শাখা সাধারণ সম্পাদক হেমব্রম, আন্দ্রিয়াস বিশ্বাস, রাজেশ মাহাতো, ভজন উরাও, সুমন কুজুর প্রমুখ।

খবর২৪ঘণ্টা, জেএন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।