ঢাকাবুধবার , ১৮ মার্চ ২০২০
আজকের সর্বশেষ সবখবর

করোনা পরীক্ষার কিট আবিষ্কারের দাবি গণস্বাস্থ্য কেন্দ্রের, মিলবে ৩০০ টাকায়

অনলাইন ভার্সন
মার্চ ১৮, ২০২০ ১২:১৮ অপরাহ্ণ
Link Copied!

খবর২ ৪ঘণ্টা,  ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাস ঠেকাতে যখন হিমশিম খাচ্ছে বিশ্ব, তখন আমাদের জন্য আশার খবর নিয়ে এসেছে গণস্বাস্থ্য কেন্দ্র। করোনাভাইরাস টেস্টিং কিট তৈরি করতে সক্ষম হয়েছে প্রতিষ্ঠানটি। এখন প্রয়োজন শুধু সরকারের অনুমতি।

মঙ্গলবার (১৭ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় প্রতিষ্ঠানটি। বিজ্ঞপ্তিতে গণস্বাস্থ্য কেন্দ্রের পক্ষ থেকে বলা হয়, এই কিটের প্রত্যেকটির জন্য খরচ পড়বে ২০০ টাকার মতো। দেশে উৎপাদিত এই কিটের মাধ্যমে পরীক্ষার ফল পেতে কয়েক ঘণ্টা থেকে দুই দিন সময় লাগতে পারে। নভেল করোনাভাইরাস সৃষ্ট কোভিড-১৯ রোগে আক্রান্তদের পরীক্ষার জন্য টেস্টিং কিট উদ্ভাবনের দাবি প্রসঙ্গে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘সিঙ্গাপুর ও গণস্বাস্থ্য কেন্দ্রর একটি গবেষক দল মিলে এটি আবিষ্কার করেছে।

দেশে করোনাভাইরাস পরীক্ষা করার কিটের যে সংকট আছে তা এই আবিষ্কারে দূর হবে বলে আমরা আশা করি। তবে সরকারের উচিত এমন নিয়ম করা যাতে জনগণ মাত্র ৩০০ টাকায় করোনাভাইরাসের পরীক্ষা করতে পারে।’ তিনি আরও বলেন, ‘ওষুধ প্রশাসন অধিদপ্তরের অনুমতি পেলে আমরা একমাসের মধ্যেই বড় উৎপাদনে যেতে পারবো। মাত্র ২০০ টাকায় জনগণকে কিটটি সরবরাহ করা যাবে।’ গণস্বাস্থ্য সূত্রে জানা গেছে, এই কিট উৎপাদনে কাজ করেছেন ড. বিজন কুমার শীল, ড. নিহাদ আদনান, ড. মোহাম্মদ জমির উদ্দিন ও ড. ফিরোজ আহমেদ।

 জেএন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।