ঢাকাবুধবার , ২৩ জানুয়ারি ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা

অনলাইন ভার্সন
জানুয়ারি ২৩, ২০১৯ ৩:৩০ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা ডেস্ক: ভারতে লোকসভা ভোটের আগে বড় চমক দেখালো বিরোধী দল কংগ্রেস। দলের সাধারণ সম্পাদক করা হয়েছে সোনিয়া গান্ধীর কন্যা এবং রাহুল গান্ধীর ছোট বোন প্রিয়াঙ্কা গান্ধী ভদ্রকে। ৪৭ বছর বয়সী পিয়াঙ্কাকে উত্তর প্রদেশের পূর্বাঞ্চলের দায়িত্ব দেওয়া হয়েছে।

বুধবার প্রিয়াঙ্কাকে দলের সাধারণ সম্পাদক পদে নিয়োগের কথা ঘোষণা করেন কংগ্রেস সভাপতি এবং প্রিয়াঙ্কার ভাই রাহুল গান্ধী।

এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, আগামী মাসের প্রথম সপ্তাহ থেকেই কংগ্রেসের সাধারণ সম্পাদকের দায়িত্ব গ্রহণ করবেন প্রিয়াঙ্কা। লোকসভা ভোটে পশ্চিম উত্তর প্রদেশের দলের সংগঠনের দায়িত্ব দেওয়া হয়েছে তাকে।

কংগ্রেসের এই সিদ্ধান্তকে আস্তিনের বড় তাস বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। আবার কেউ কেউ একে কংগ্রেসের মাস্টারস্ট্রোক হিসেবেও দেখছেন।

প্রিয়াঙ্কা বরাবরই আমেঠি এবং রায়বরেলি কেন্দ্রে ভাই রাহুল ও মা সোনিয়ার হয়ে প্রচারণা চালিয়ে এসেছেন। এবার এলেন সক্রিয় রাজনীতিতে অন্য মেজাজে। যা বিজেপিকেও চাপে ফেলে দিল বলে মনে করা হচ্ছে।

ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে দায়িত্ব নেবেন প্রিয়াঙ্কা। এবার লোকসভা নির্বাচনে রায়বরেলি লোকসভা আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন প্রিয়াঙ্কা গান্ধী। আর সরে যাবেন কংগ্রেস হাই কমান্ড সোনিয়া গান্ধী। ছেলেকে দলের সর্বোচ্চ পদ ছেড়ে দিয়েছেন তিনি। এবার মেয়েকে ছেড়ে দেবেন তার দীর্ঘদিনের লোকসভা আসন। এমনটাই শোনা যাচ্ছে।

এই বিষয়ে কংগ্রেসের শীর্ষ নেতা মোতিলাল ভোরা বলেন, ‘‌প্রিয়াঙ্কাজিকে দায়িত্ব দেওয়া খুবই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। এর ফলে শুধু উত্তরপ্রদেশ পূর্বেই প্রভাব পড়বে না, প্রভাব পড়বে গোটা উত্তরপ্রদেশে।’‌

প্রিয়াঙ্কার চালচলন, কথাবার্তায় ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ছায়া খুঁজে পান অনেকেই।

গতবার লোকসভা ভোটের সময়ে উত্তর প্রদেশের রায়বরেলি ও আমেঠিতে কংগ্রেসের হয়ে রীতিমতো প্রচার চালিয়েছিলেন তিনি। দাদার মতোই তিনিও রাজনীতিতে আসুন, কংগ্রেসের দল থেকে বহুদিন আগেই এমন দাবি উঠেছিল। কিন্তু প্রিয়াঙ্কা গান্ধী এতে নিজে আগ্রহী ছিলেন না। তবে দলে যোগ না দিলেও গত লোকসভা ভোটের পর কংগ্রেসে যে রাজীব কন্যার গুরুত্ব বেড়েছে, তা টের পাওয়া গিয়েছিল।

বছর দুয়েক আগেই প্রিয়াঙ্কাকে কার্যকরী সভাপতি করার ইঙ্গিত দিয়েছিলেন কংগ্রেসের তখনকার সভাপতি সোনিয়া গান্ধী। যদিও শেষপর্যন্ত অবশ্য তা হয়নি। এবার ছবিটা বদলে গেল ২০১৯-এ এসে। লোকসভা ভোটের ঠিক আগে কংগ্রেসের সাধারণ সম্পাদক হলেন ইন্দিরা গান্ধীর নাতনি।

প্রিয়াঙ্কা কংগ্রেসে যোগ দেওয়ায় স্বাভাবিকভাবেই খুশি দলের নেতা কর্মীরা।

এদিকে সক্রিয় রাজনীতিতে যোগ দেওয়ার পর প্রিয়াঙ্কাকে অভিনন্দন জানিয়েছেন তার স্বামী রবার্ট ভদ্রও।

ভাই রাহুল গান্ধীর সঙ্গে প্রিয়াঙ্কা

সূত্র: হিন্দুস্তান টাইমস

খবর২৪ঘণ্টা, জেএন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।