ঢাকাসোমবার , ১০ জানুয়ারি ২০২২
আজকের সর্বশেষ সবখবর

একই পরিবার দুই দেশে, ভিসার বদলে ‌‘স্বল্পমেয়াদি অনুমতিপত্র’ চায় বিজিবি

bulbul ob
জানুয়ারি ১০, ২০২২ ৭:০৯ অপরাহ্ণ
Link Copied!

সীমান্ত এলাকার জনগণের জন্য ভারত যেতে পাসপোর্ট-ভিসার বদলে ‌‘স্বল্পমেয়াদি অনুমতিপত্র’ চায় সীমান্তরক্ষী বাহিনী বিজিবি। বাহিনীটি মনে করে, একই পরিবারের যে স্বজনরা দুই দেশে থাকেন, তাদের মধ্যে দেখা-সাক্ষাতে এই উদ্যোগ সহায়তা করবে।

এই পদ্ধতি পরোক্ষভাবে সীমান্ত হত্যা কমাবে বলে মনে করে বিজিবি। তারা মনে করে, এই অনুমতিপত্র অবৈধ অনুপ্রবেশ কমাবে আর এতে সীমান্ত অতিক্রম করার সময় বিএসএফের গুলিও বন্ধ হবে।

প্রস্তাবটি এরই মধ্যে বিএসএফ ও ভারত সরকারকে জানানো হয়েছে বলে জানিয়েছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম। নওগাঁর মহাদেবপুরে বিজিবির শীতকালীন মহড়া পরিদর্শনে গিয়ে সোমবার বেলা আড়াইটার দিকে এসব কথা বলেন তিনি।

কেন এই উদ্যোগ, তার ব্যাখ্যা দিয়ে বিজিবির মহাপরিচালক বলেন, ‘বাংলাদেশ-ভারতের যেসব এলাকায় সীমান্ত রয়েছে, এসব এলাকার অনেকের আত্মীয় দুই দেশে বসবাস করেন। বিভিন্ন উৎসব-পার্বণে তাদের যাতায়াত আদিকাল থেকে। কিন্তু এখন সীমানা হয়েছে।

পাসপোর্ট ও ভিসার প্রয়োজন হয়। ফলে ভিসা ছাড়া কেউ ভারতে গেলে তখনই সেটা অবৈধ অনুপ্রবেশ হয়। এ জন্য বিষয়টি নিয়ে বিজিবি যাচাই-বাছাই করছে। যদি এই স্বল্পমেয়াদি অনুমতিপত্র চালু করা যায়, তাহলে অবৈধ অনুপ্রবেশ রোধ করা অনেকাংশেই সম্ভব হবে।’

বিজিবি মহাপরিচালক আরও বলেন, ‘যারা সৎ উদ্দেশ্য নিয়ে আত্মীয়স্বজন ও বিভিন্ন পালা-উৎসবের জন্য ভারতে প্রবেশ করে, তারা দিনের বেলায় প্রবেশ করে। ফলে এসব মানুষ কোনো বিপদে পড়ে না। কিন্তু যারা অসৎ উদ্দেশ্য নিয়ে রাতের আঁধারে প্রবেশ করে থাকে, তারাই বেশি আক্রান্ত হয়। কিন্তু এ বিষয়টি যেন না হয়, সে বিষয়ে আমরা সচেতন আছি ও চেষ্টা করছি।
বিএ/

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।