সবার আগে.সর্বশেষ  
ঢাকাশুক্রবার , ৫ এপ্রিল ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

ইয়েমেন যুদ্ধে মার্কিন অংশগ্রহণে বিপক্ষে কংগ্রেসে প্রস্তাব পাস

omor faruk
এপ্রিল ৫, ২০১৯ ২:১২ অপরাহ্ণ
Link Copied!

খবর ২৪ ঘণ্টা ডেস্ক :

মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের পর এবার নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদেও ইয়েমেনে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক অভিযানে যুক্তরাষ্ট্রের অংশগ্রহণের বিরুদ্ধে প্রস্তাব গৃহীত হয়েছে।

গতকাল বৃহস্পতিবার প্রতিনিধি পরিষদে ২৪৭-১৭৫ ভোটে প্রস্তাবটি গৃহীত হয়। গত মাসে সিনেটে রিপাবলিকান ও ডেমোক্রেটিক সমর্থনে অনুরূপ একটি প্রস্তাব পাস হয়।

প্রতিনিধি পরিষদের প্রস্তাবে কংগ্রেস প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনকে ৩০ দিনের মধ্যে ইয়েমেন থেকে মার্কিন সেনা প্রত্যাহারের নির্দেশ দিয়েছে।

প্রস্তাবে অবশ্য আল-কায়েদার বিরুদ্ধে মার্কিন অভিযানের ব্যাপারে কোনো নিষেধাজ্ঞা বা নিয়ন্ত্রণ রাখা হয়নি।

হোয়াইট হাউস থেকে বলা হয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্প এই প্রস্তাবের বিপক্ষে। মার্কিন সামরিক বাহিনীর সর্বাধিনায়ক হিসেবে এই প্রস্তাব তাঁর ক্ষমতার ওপর হস্তক্ষেপ। তাই তিনি প্রস্তাবটিতে ভেটো প্রদান করবেন।

ট্রাম্পের হুমকি বাস্তবায়িত হলে তা হবে তাঁর হাতে দ্বিতীয় ভেটো।

প্রতিনিধি পরিষদের বেশির ভাগ ডেমোক্র্যাট নেতার সঙ্গে ১৪ জন রিপাবলিকান প্রস্তাবটির পক্ষে ভোট দেন।

সিনেটেও প্রস্তাবটির পক্ষে সাতজন রিপাবলিকান ভোট দিয়েছিলেন।

ভেটো দিলে প্রস্তাবটি আইনে পরিণত হবে না। ফলে কংগ্রেসের গৃহীত ব্যবস্থা ইয়েমেন যুদ্ধের ওপর কোনো কার্যকর প্রভাব ফেলবে না। তা ছাড়া ইয়েমেনে চলমান যুদ্ধে কোনো মার্কিন সেনাও নেই। তবে প্রস্তাবটির প্রতীকী মূল্য অনেক।

কংগ্রেসে উভয় দলের সদস্যরাই সৌদি আরবের সঙ্গে ট্রাম্প প্রশাসনের ঘনিষ্ঠতায় অসন্তুষ্ট। গত বছরের অক্টোবরে সাংবাদিক জামাল খাসোগি হত্যার পর সৌদি নেতৃত্বের প্রতি মার্কিন আইনপ্রণেতাদের সমালোচনা তীব্র হয়ে ওঠে। এই হত্যাকাণ্ডের পেছনে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের হাত থাকার জোরালো অভিযোগ রয়েছে।

কয়েক বছর ধরে সৌদি আরবের নেতৃত্বে ইয়েমেনে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে সামরিক অভিযান চলছে। এই যুদ্ধে দেশটিতে অভাবনীয় মানবিক দুর্যোগ সৃষ্টি হয়েছে।

খবর ২৪ ঘণ্টা/আরএস

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।