ঢাকাসোমবার , ২৮ ফেব্রুয়ারি ২০২২
আজকের সর্বশেষ সবখবর

ইউরোপের আকাশে রাশিয়ার বিমান চলাচল নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক
ফেব্রুয়ারি ২৮, ২০২২ ১০:৫১ পূর্বাহ্ণ
Link Copied!

ইউরোপের আকাশে রাশিয়ার বিমান চলাচল নিষিদ্ধ ঘোষণা করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। রোববার (২৭ ফেব্রুয়ারি) ইউরোপিয়ান কমিশনের প্রধান উরসুলা ভন ডার লিয়েন এ ঘোষণা দেন।

তিনি বলেন, আমরা রাশিয়ান মালিকানাধীন, নিবন্ধিত এবং রাশিয়া দ্বারা নিয়ন্ত্রিত যেকোনো ধরনের বিমানের জন্য ইউরোপীয় ইউনিয়নের আকাশসীমা নিষিদ্ধ ঘোষণা করছি।

এর ফলে রুশ নাগরিকদের ব্যক্তিগত বিমানসহ রাশিয়ার কোনো বিমান ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে অবতরণ, উড্ডয়ন বা আকাশসীমার ভেতর দিয়ে ভ্রমণ করতে পারবে না।

ইউরোপীয় ইউনিয়নের এই ঘোষণার আগেই অবশ্য নিজ আকাশসীমা থেকে রুশ বিমান নিষিদ্ধ করেছে যুক্তরাজ্য। পৃথকভাবে একই সিদ্ধান্ত নিয়েছে জার্মানি, ইতালি, ফ্রান্স, স্পেন ও পর্তুগালের মতো ইউরোপের অনেক দেশই। জার্মানি অবশ্য তিন মাসের জন্য এই নিষেধাজ্ঞা দিয়েছে।

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেনের ৩৫২ বেসামরিক নাগরিক নিহত এবং এক হাজার ৬৮৪ জন আহত হয়েছেন। এ ছাড়া রাশিয়ার ৪ হাজার ৩০০ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। সূত্র : বিবিসি
বিএ/

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।