ঢাকাবৃহস্পতিবার , ৩১ মার্চ ২০২২
আজকের সর্বশেষ সবখবর

আট মাসে চারবার ভাঙলো এক ব্রিজ

নিজস্ব প্রতিবেদক
মার্চ ৩১, ২০২২ ১০:৩৯ পূর্বাহ্ণ
Link Copied!

টাঙ্গাইল-আরিচা মহাসড়কের নাগরপুর উপজেলার বেইলি ব্রিজটি আবারও ভেঙে গেছে। দফায় দফায় ব্রিজ ভাঙায় দুর্ভোগ পোহাচ্ছেন ওই এলাকার সাধারণ মানুষসহ পরিবহন সংশ্লিষ্টরা।

বুধবার (৩০ মার্চ) সকালে পেঁয়াজ ভর্তি একটি ট্রাক পারাপারের সময় উপজেলার ভাদ্রা ইউনিয়নে টেংরিপাড়া গ্রামে নয়নদী শাখা খালের ওপর নির্মিত বেইলি ব্রিজের পাটাতন ভেঙে যায়। এতে টাঙ্গাইলগামী ট্রাকটি ব্রিজে আটকে যায়। পরে ট্রাকটি উদ্ধার করা হলেও বন্ধ রয়েছে যানচলাচল। এ নিয়ে গত আট মাসে চারবার এই বেইলি ব্রিজটি ভাঙলো।

স্থানীয়দের অভিযোগে জানা যায়, ২০১৩ সালে ধলেশ্বরী সেতু চালু হওয়ার পর এই সড়কের ব্যবহার বেড়েছে কয়েকগুণ। ফলে টাঙ্গাইল থেকে আরিচা ও পাটুরিয়াঘাট যেতে ফেরি পারাপারের জন্য বেইলি ব্রিজ নির্মাণ করে টাঙ্গাইল সড়ক ও জনপথ বিভাগ। প্রতিদিন কয়েকশ’ ছোট-বড় যানবাহন এই ব্রিজের ওপর দিয়ে টাঙ্গাইল-আরিচা-পাটুরিয়া এলাকায় চলাচল করছে।

বেশ কয়েক বছর ধরেই ব্রিজটির অবস্থা নাজুক হওয়া সত্ত্বেও ঝুঁকি নিয়ে এ সড়কে প্রতিদিনই বহু যানবাহন চলাচল করছে। এর ফলে ব্রিজটির স্টিলের পাটাতন ক্ষয়ে গেছে। ভারী যানবাহন উঠলে রীতিমতো কেঁপে ওঠে ব্রিজটি। এছাড়া ব্রিজ দিয়ে ভারী যানবাহন চলাচল নিষেধ থাকলেও তা উপেক্ষা করে প্রতিদিন কয়েকশ’ যান চলাচল করছে। তবে এ বিষয়ে এখনো কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

স্থানীয়রা জানান, গত বছরের ২৩ আগস্ট প্রথম বালুভর্তি একটি ট্রাক পারাপারের সময় পাটাতন ভেঙে ব্রিজের মাঝখানে আটকে যায়। এরপর ১৭ সেপ্টেম্বর দ্বিতীয়বার ব্রিজের অন্য স্থানে ভেঙে দুর্ঘটনা ঘটে। চলতি বছরের ৮ মার্চ তৃতীয় বারের মতো ভেঙে যায় ব্রিজের পাটাতন। আর সর্বশেষ আজ ব্রিজের অন্য একটি স্থানে পেঁয়াজ ভর্তি ট্রাক উঠতেই পাটাতন ভেঙে গেছে।

উপজেলার ভাদ্রা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শওকত আলী বলেন, এই অঞ্চলের লক্ষাধিক মানুষের চলাচলের একমাত্র মাধ্যম এই ব্রিজ। তবে দুঃখের বিষয় গত আট মাসেই চারবার ভেঙেছে ব্রিজটি। চলতি মার্চ মাসেই দুইবার রিপেয়ারিং করা হয়েছে। কিন্তু কাজের মান ভালো না হওয়ায় আবারও বেইলি ব্রিজ ভেঙে দুর্ঘটনা ঘটে।

তিনি আরও বলেন, ব্রিজের ওপর দিয়ে আট টনের বেশি মালামাল বোঝাই ট্রাক চলাচল বন্ধ করতে না পারলে বারবারই এ রকম দুর্ঘটনা ঘটবে।

নাগরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ওহিদুজ্জামান মিলন বলেন, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলীর সঙ্গে কথা বলে মেরামতের বিষয়টি নিশ্চিত হয়েছি। সাময়িকভাবে মানুষ চলাচলের উপযোগী করার জন্য দ্রুত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এ বিষয়ে টাঙ্গাইল সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আলিউল হোসেন বলেন, অতিরিক্ত মালামাল বোঝাই ট্রাক চলাচলের কারণে প্রতিবার ক্ষতিগ্রস্ত হচ্ছে ব্রিজটি। দ্রুত স্থায়ী সমাধানের চেষ্টা চলছে। মেকানিকদের সঙ্গে যোগাযোগ হয়েছে। ক্ষতিগ্রস্ত বেইলি ব্রিজটি অতিদ্রুত মেরামত করা হবে বলেও জানান তিনি।

বিএ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।