ঢাকাসোমবার , ২৯ মে ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

আইফোন ১৫ বাজারে এলে, যেসব ফোনের উৎপাদন বন্ধ হবে

খবর২৪ঘন্টা ডেস্ক
মে ২৯, ২০২৩ ১:৩৯ অপরাহ্ণ
Link Copied!

এ বছরের সেপ্টেম্বর মাসে বাজারে আসবে নতুন প্রজন্মের আইফোন। এই ফোনের মডেল আইফোন ১৫। নতুন ফোন বাজারে আনার জন্য অ্যাপল ইতিমধ্যে প্রস্তুতি শেষ করেছে। ১৫ সিরিজে বেশ কয়েকটি মডেল আসবে। তবে এই সিরিজের সঙ্গে বেশ কিছু পুরনো মডেল হারিয়ে যাবে।

সাধারণত একটি আইফোনের ৩ বছর বা তার বেশি সময় হয়ে গেলে স্টোরে রাখে না অ্যাপেল। ২০২৩ সালে ঠিক সেরকমই বেশ কিছু মডেল বন্ধ করে দিতে পারে অ্যাপেল। প্রতিবছর নতুন কিছু মডেল লঞ্চ করার পর পুরনো স্মার্টফোনগুলো বন্ধ করে দেয় সংস্থা।

২০২২ সালে বাজারে আসে আইফোন ১৪, আইফোন ১৪ প্লাস, আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ প্রো ম্যাক্স। এছাড়া আইফোন এসই ২০২২, আইফোন ১২, আইফোন ১৩, এবং আইফোন ১৩ মিনি স্মার্টফোনের বিক্রি চালু রেখেছে অ্যাপেল। তবে আইফোন ১৫ লঞ্চ হলে এর মধ্যে থেকে বেশ কিছু মডেল বাজার থেকে হারিয়ে যেতে পারে।

কোন কোন মডেলের আইফোন বন্ধ হতে পারে?

এ বছর আইফোন ১৫ লঞ্চ হলে বাজারে ইতি টানতে পারে আইফোন ১২। এই মডেল ছাড়াও আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স বন্ধ করার বিবেচনা করতে পারে মার্কিন প্রতিষ্ঠানটি। পুরনো মডেলগুলো দেখলে ঠিক একই ট্রেন্ড লক্ষ্য করা যায়।

রঢ়যড়হবগত বছর আইফোন ১৪ ফ্ল্যাগশিপ সিরিজ লঞ্চ হতে আগের ফ্ল্যাগশিপ মডেলের বেশ কিছু মডেল বন্ধ করে দিয়েছিল অ্যাপেল। ঠিক সেরকমই কিছু বর্তমান ১৪ সিরিজের সঙ্গে ঘটতে পারে বলে মনে করছেন টেক বিশেষজ্ঞরা।

এই দুই মডেলের পাশাপাশি আইফোন ১৩ মিনি মডেল বন্ধ হওয়ার প্রবল সম্ভাবনা দেখা যাচ্ছে। এর অন্যতম একটি কারণ মিনি মডেল আর সেইভাবে বিক্রি করতে দেখা যায় না প্রতিষ্ঠানটিকে। যার জন্য নতুন ১৪ সিরিজেও কোনও মিনি মডেল আনেনি অ্যাপল।

অ্যাপেল স্টোর থেকে এই আইফোনগুলো যদি বন্ধ হয়েও যায় তাহলে বিভিন্ন রিটেল স্টোর এবং অনলাইনে স্মার্টফোনগুলো কিনতে পারবেন। এবং সে ক্ষেত্রে ফোন গুলোর দামও অনেকাংশে কমিয়ে দেয় প্রতিষ্ঠানগুলো।

বিএ/

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।