ঢাকামঙ্গলবার , ৫ ডিসেম্বর ২০১৭
                     
আজকের সর্বশেষ সবখবর

৩১ ডিসেম্বরের মধ্যে অতিরিক্ত সিম নিষ্ক্রিয় করার নির্দেশ বিটিআরসি’র

admin
ডিসেম্বর ৫, ২০১৭ ৬:১০ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা.কম, ডেস্ক: কারও কাছে ১৫টির বেশি মোবাইল ফোনের সিম বা রিম থাকলে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে নিজ উদ্যোগে তা নিষ্ক্রিয় করতে বলেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। মঙ্গলবার দেশের সব মোবাইল ফোন অপারেটরকে পাঠানো এক নোটিশে বিটিআরসি এই নির্দেশনা দেয়।

নির্দেশনায় বিটিআরসি বলেছে, ১৫টির বেশি সিম বা রিম যদি কোনো গ্রাহকের কাছে থাকে- তাহলে সেটি অবৈধ। তাই আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে সংশ্লিষ্ট অপারেটরের নিজস্ব কাস্টমার কেয়ারে গিয়ে অতিরিক্ত সিম নিষ্ক্রিয় করতে হবে।

যদি কোনো গ্রাহক বেঁধে দেয়া সময়ের মধ্যে অতিরিক্তি সিম নিষ্ক্রিয় না করেন- তাহলে সংশ্লিষ্ট অপারেটরের মাধ্যমে সেগুলোর নিবন্ধন বাতিল ও বন্ধ করে দেয়া হবে বলে নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

সেক্ষেত্রে গ্রাহকের প্রয়োজনীয় সিমও বন্ধ হয়ে যেতে পারে বলে সতর্ক করে দিয়েছে বিটিআরসি।

উল্লেখ্য, ২০১৬ সালের ২০ জুন একজন গ্রাহক সর্বোচ্চ ২০টি সিম রাখতে পারবেন বলে সীমা বেঁধে দেয় বিটিআরসি। পরে তা আরও কমিয়ে ওই বছরের আগস্টে সর্বোচ্চ পাঁচটি সিম রাখার অনুমতি দেয় সংস্থাটি। এরপর ওই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে চলতি বছরের ২৪ অক্টোবর প্রতি গ্রাহক সর্বোচ্চ ১৫টি সিম বা রিম রাখতে পারবেন বলে জানায় বিটিআরসি।

প্রসঙ্গত, একজন গ্রাহকের নামে মোট কতটি সিম রেজিস্ট্রেশন করা আছে তা জানতে জাতীয় পরিচয়পত্রের শেষের ৪ ডিজিট লিখে ১৬০০১ নম্বরে এসএমএস পাঠালে ফিরতি এসএমএসে ওই জাতীয় পরিচয়পত্রের বিপরীতে কতগুলো সিম রয়েছে তা গ্রাহককে জানিয়ে দেবে। এ ছাড়া যে কোনো অপারেটর থেকে ডায়াল করতে হবে *১৬০০১# এবং ইউএসএসডি কোডে গ্রাহকের জাতীয় পরিচয়পত্রের শেষের ৪ ডিজিট দিলেই ফিরতি এসএমএস-এ রেজিস্ট্রেশন নাম্বারের তালিকা চলে আসবে।

খবর২৪ঘণ্টা.কম/জন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।