আজ মঙ্গলবার, ৫ই মার্চ, ২০১৯ ইং, ২১শে ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ

২৮৯ পুলিশ কর্মকর্তাকে নিউমারারি পদোন্নতির প্রস্তাব

খবর২৪ঘণ্টা ডেস্ক:পুলিশের ডিআইজি, অতিরিক্ত ডিআইজি ও এসপি পদে সুপার নিউমারারি পদোন্নতি দেওয়ার জন্য আবারও প্রস্তাবনা পাঠানো হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। পুলিশ সদর দফতর ও রেঞ্জসহ পুলিশের বিভিন্ন ইউনিটে বিদ্যমান প্রয়োজনীয় পদের অতিরিক্ত (সুপার নিউমারারি) আরও ২৮৯ জনকে এ পদোন্নতি দেওয়ার জন্য পুলিশ সদর দফতর থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়। খুব শিগগিরই জনপ্রশাসন মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর দফতর থেকে অনুমোদনের পর তাদের পদোন্নতি দেওয়া হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

পুলিশ সদর দফতর সূত্র জানায়, বাংলাদেশ পুলিশ একটি অতি গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় প্রতিষ্ঠান, যা রাষ্ট্রের অভ্যন্তরীণ নিরাপত্তা ও জনশৃঙ্খলা রক্ষায় কাজ করে। ক্যাডার সার্ভিসে বিসিএস প্রশাসন একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং কেন্দ্রীয় ক্যাডার হিসেবে বিবেচিত। প্রশাসন ক্যাডারের সঙ্গে পুলিশ ক্যাডারের সম্পর্ক ঐতিহ্যগতভাবে খুবই ঘনিষ্ঠ। দুটি বিভাগই

সরকারকে মাঠ পর্যায়ে প্রতিনিধিত্ব করে। প্রশাসন ক্যাডারে উপসচিব থেকে তদূর্ধ্ব পর্যায়ে সুপার নিউমারারি পদোন্নতি দেওয়া হয়। অন্যান্য ক্যাডারেও এই পদোন্নতি দেওয়ার রীতি রয়েছে। সেই রীতি অনুযায়ী পুলিশ সুপার থেকে অতিরিক্ত আইজিপি পদে যোগ্য ও দক্ষ কর্মকর্তাদের সুপার নিউমারারি পদোন্নতির জন্য প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা যেতে পারে।

পুলিশ সদর দফতরে বর্তমানে ডেপুটি ইন্সপেক্টর জেনারেল (ডিআইজি) পদ রয়েছে ১২ টি। এ পদের বিপরীতে আরও সাতজনকে সুপার নিউমারারি (সংখ্যাতিরিক্ত পদ) হিসেবে পদোন্নতি দেওয়ার প্রস্তাব করা হয়েছে। অতিরিক্ত ডিআইজি পদমর্যাদার কর্মকর্তা রয়েছেন ১২ জন। এই পদেও আরও ১২ জনকে সুপার নিউমারারি পদোন্নতির প্রস্তাব করা হয়েছে। এসপি (সুপারেন্টেনডেন্ট অব পুলিশ) পদে রয়েছেন ৫৫ জন। এ পদে আরও ১২ জনকে সুপার নিউমারারি পদোন্নতি দেওয়ার প্রস্তাব রাখা হয়েছে।

এছাড়াও স্পেশাল ব্রাঞ্চ (এসবি), পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি), পুলিশ টেলিকম সংস্থা, ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি), চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি), খুলনা মহানগর পুলিশ (কেএমপি), রাজশাহী মহানগর পুলিশ (আরএমপি), বরিশাল মহানগর পুলিশ (বিএমপি), সিলেট মহানগর পুলিশ (এসএমপি), গাজীপুর মহানগর পুলিশ,

রংপুর মহানগর পুলিশ, সারদার বাংলাদেশ পুলিশ একাডেমি, পুলিশ স্টাফ কলেজ, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), রেলওয়ে পুলিশ, হাইওয়ে পুলিশ, ইন্ডাস্ট্রিয়াল পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন), পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই), অ্যান্টি টেরোরিজম ইউনিট, টুরিস্ট পুলিশ, নৌ পুলিশসহ পুলিশের বিভিন্ন ইউনিটে সুপার নিউমারারি পদোন্নতি দিতে প্রস্তাবনা দেওয়া হয়েছে। এ প্রস্তাবনায় ৬৭ ডিআইজি পদের

অতিরিক্ত আরও ৩৭টি, ১০৫টি অতিরিক্ত ডিআইজি পদের অতিরিক্ত আরও ৮৫টি এবং ৩৬৭টি এসপি পদের অতিরিক্ত আরও ১৬৭টি এসপি পদে সুপার নিউমারারি পদোন্নতির কথা বলা হয়েছে। খুব শিগগিরই এ প্রস্তাবনা অনুমোদন শেষে ২৮৯ জনকে সুপার নিউমারারি পদোন্নতি দেওয়া হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সুপার নিউমারারি হিসেবে পদোন্নতির বিষয়ে বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পুলিশ ও এনটিএমসি) মো. নুরুল ইসলাম বলেন, পর্যালোচনা করে পর্যায়ক্রমে তাদের পদোন্নতি দেওয়া হবে। এ বিষয়ে প্রাথমিকভাবে একটি বৈঠকও হয়েছে। এখনও সিদ্ধান্ত হয়নি। তবে বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনাধীন রয়েছে।

উল্লেখ্য, একাদশ জাতীয় নির্বাচনের আগে গত ৮ নভেম্বর সুপার নিউমারারি (সংখ্যাতিরিক্ত পদ সৃষ্টি) হিসেবে অতিরিক্ত পুলিশ সুপার থেকে ২৩০ কর্মকর্তাকে পুলিশ সুপার পদে পদোন্নতি দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

খবর২৪ঘণ্টা, জেএন


Download our Mobile Apps Today