আজ বৃহস্পতিবার, ৩রা অক্টোবর, ২০১৯ ইং, ১৮ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

সংবাদ প্রকাশের পর পুঠিয়ার হাটে অভিযান; কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস

পুঠিয়া (রাজশাহী) প্রতিনিধিঃ  বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশের পর পুুঠিয়ার ঝলমিলায়া হাটে অভিযান পরিচলনা করেছে উপজেলা প্রশাসন। বৃহস্প্রতিবার সকাল ৮ টার দিকে রাজশাহীর পুঠিয়া উপজেলার ঝলমলিয়া বাজারে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ১০২ টি নিষিদ্ধ কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস উপজেলা নির্বাহী অফিসার। ভ্রাম্যমান আদালত পরিচালনা চলাকালে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হিসেবে উপস্থিত ছিলেন, পুুঠিয়া উপজেলা নির্বাহী

অফিসার মোঃ ওলিউজ্জামান। অভিযান চলাসময়ে উপস্থিত ছিলেন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা, মোঃ ওমর আলী। কারেন্ট জাল ক্রয়ের অপরাধে নাটোর একডালা গ্রামের নায়েবুল্লাহর ছেলে ফজলুর রহমানকে সংশ্লিষ্ট ধারায় ২,০০০/- (দুই হাজার টাকা) অর্থদন্ড প্রদান করা হয় এবং জালের মালিক পালিয়ে বাাঁচলেও জব্দকৃত ১০২টি কারেন্ট জাল জনসম্মুখে পুড়িয়ে ধ্বংস করা হয়।

উল্লেখ্য, কারেন্ট জাল ব্যবহারের ফলে এ এলাকা থেকে দেশীয় প্রজাতির ছোট বড় মাছ প্রায় বিলুপ্তির পথে। কারেন্ট জালে সব ধরনের মাছ বেশী ধরা পড়ায় এলাকার মৎস্য শিকারীরা এ জাল ক্রয় করছে। এ জাল দিয়ে জেলেরা বিভিন্ন নদী ও খাল-বিলে দেশি প্রজাতির ডিমওয়ালা ও পোনা মাছ নিধন করছে। বর্ষার শুরু থেকে এ জাল দিয়ে মাছ ধরা শুরু করে তারা। এমনিতেই নানা কারণে আমাদের দেশীয় প্রজাতির বহু মাছ প্রায় বিলুপ্তির পথে।

গত ১ ও ২ অক্টোবর পুঠিয়ায় বন্ধ হচ্ছে না নিষিদ্ধ কারেন্ট জাল ব্যবসা শিরোনামে দৈনিক সানশাইন, ভোরের পাতা পত্রিকাসহ একাধিক অনলাইন ও দৈনিক পত্রিকায় প্রাকাশিত সংবাদের প্রেক্ষিতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পুুঠিয়ার হাট-বাজারগুলোতে অভিযান পরিচলনা করেছে । এতে এলাকাবাসী উপজেলা প্রশাসনের এ কাজে সাধুবাদ জানিয়েছে।

খবর২৪ঘণ্টা, এমকে


Download our Mobile Apps Today