সবার আগে.সর্বশেষ  
ঢাকারবিবার , ২১ জানুয়ারি ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

লেবুর থেকেও লেবুর খোসায় বেশি উপকারিতা

অনলাইন ভার্সন
জানুয়ারি ২১, ২০১৮ ১২:৪৭ অপরাহ্ণ
Link Copied!

খবর ২৪ ঘণ্টা, বিনোদন ডেস্ক: লেবুর গুণাবলী সকলেরই জানা। শীত হোক বা গ্রীষ্ম, লেবু রান্নাঘরে সব সময়েই থাকে। কিন্তু জানেন কি লেবুর খোসারও রয়েছে দারুণ গুণ। তাই এখন থেকে লেবুর খোসা ফেলে না দিয়ে রেখে দিন যত্ন করে।

জানা গেছে, লেবুর খোসার মধ্যে রয়েছে নিউট্রিয়েন্টস, যা স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী।এ ছাড়াও লেবুর খোসার মধ্যে এমন কিছু উপাদান রয়েছে, যা শরীরে রোগ প্রতিরোধ করার ক্ষমতা রয়েছে। চিকিৎসকদের দাবি, লেবুর থেকেও লেবুর খোসায় রয়েছে বেশি উপকারিতা।

লেবুর খোসা ব্যবহার করতে হলে প্রথমে একটি লেবুকে ধুয়ে ফ্রিজে রেখে দিন। এরপর একটি গ্রেটার দিয়ে লেবুর খোসাসহ গ্রেট করুন। রান্না করা গরম গরম সুপ, মাছের ঝোল বা নুডলসের উপরে ছড়িয়ে দিন লেবুর কুচি। যেমন স্বাস্থ্যকর, তেমনই খাবারে স্বাদও বাড়ায় এই লেবুর কুচি।

চিকিৎসকরা জানান, লেবুর খোসায় লেবুর রসের চেয়ে ৫ থেকে ১০ গুণ বেশি ভিটামিন থাকে। নিয়মিত খেলে শরীরে কোনও রকমের সংক্রমণ হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়। লেবুর রসের মধ্যে উপস্থিত অ্যান্টি অক্সিডেন্ট শরীর থেকে অতিরিক্ত টক্সিন দূর করে। ফলে শরীরের রোগ প্রতিরোধ করার ক্ষমতা বাড়ে। এ ছাড়াও নিয়মিত লেবুর খোসা খেলে ক্যানসার হওয়ার সম্ভাবনা কমে।

খবর ২৪ ঘণ্টা.কম/ জন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।