আজ শুক্রবার, ১৫ই ফেব্রুয়ারি, ২০১৯ ইং, ৩রা ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ

মাত্র ২০ সেকেন্ডের আলিঙ্গনে আপনার শিশু হবে প্রাণবন্ত!

খবর২৪ঘণ্টা ডেস্ক: সারাদিন একটু প্রাণভরা আদর আপনার শিশুকে অন্য বাচ্চদের থেকে প্রাণবন্ত করে তুলতে পারে। শিশু হয়ে উঠবে চৌকস। শরীরও থাকবে সুস্থ। হ্যাঁ, এমনটাই বলছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। এ নিয়ে এক গবেষণার উল্লেখ করে তাঁরা জানিয়েছেন, প্রতিদিন মা-বাবার ২০ সেকেন্ডের আলিঙ্গন শিশুর জন্য জরুরি। এতে মা-বাবার সঙ্গে বাচ্চার বন্ধনও দৃঢ় হয়। কেন, তার ব্যাখ্যাও দিয়েছেন গবেষকরা।

শিশুদের স্বাভাবিক ভাবে বেড়ে ওঠার জন্য ইন্দ্রিয় উদ্দীপনা খুব প্রয়োজন। স্পর্শ, বিশেষ করে আলিঙ্গন শিশুদের মস্তিষ্ক ও সুস্থ শরীরের জন্য চমৎকার উদ্দীপক হিসেবে কাজ করে। তাতে শিশু চৌকস হয়।

যত ভালোমন্দই খাওয়ানো হোক না কেন, বাচ্চা মা-বাবার নিয়মিত স্পর্শ না-পেলে সব পুষ্টি উপাদানই বিফলে যায়। দাবি গবেষক দলটির। শিশুর শারীরিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে অক্সিটোসিন হরমোন। এটি ভালোবাসার হরমোন হিসেবে পরিচিত। শিশুকে আলিঙ্গনে এই হরমোনের নিঃসরণ ঘটে। সেইসঙ্গে এমন আরও অনেক হরমোন সক্রিয় হয়ে ওঠে, যেগুলি শারীরিক বিকাশে ভূমিকা রাখে।

সুস্বাস্থ্যের জন্যও আলিঙ্গন জরুরি। অক্সিটোসিন হরমোনের নিঃসরণ শিশুর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে দেয়। পাশাপাশি শরীরে থাইরয়েড হরমোনের প্লাজমা লেভেল কমিয়ে দেয়। এ কারণে শিশুর ক্ষতস্থান সেরে ওঠে দ্রুত।
শিশুর মানসিক সুস্থতার জন্যও আলিঙ্গন খুব প্রয়োজন। একটু খেয়াল করলে দেখবেন, শিশু রেগে গেলে বা কান্নাকাটি করলে, মা যখন আদর করেন, বাচ্চার কান্না বন্ধ হয়ে যায়।

খবর২৪ঘণ্টা, জেএন


Download our Mobile Apps Today