ঢাকাসোমবার , ২০ মার্চ ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

ব্রয়লার মুরগির কেজি ৩০০ ছুঁই ছুঁই

খবর২৪ঘন্টা ডেস্ক
মার্চ ২০, ২০২৩ ৯:২২ অপরাহ্ণ
Link Copied!

গত কয়েক সপ্তাহ ধরেই মুরগির বাজারে অস্থিরতা চলছে। অতীতের সব রেকর্ড ছাড়িয়ে এখন ব্রয়লার মুরগির দাম প্রতি কেজি ৩০০ টাকা ছুঁই ছুঁই অবস্থা।

সোমবার (২০ মার্চ) রাজধানীর রামপুরা, মালিবাগ ও সেগুনবাগিচা বাজার ঘুরে এমন তথ্য জানা গেছে।

বাজার ঘুরে জানা যায়, গত শুক্রবার প্রতি কেজি ব্রয়লার মুরগি ২৫০ থেকে ২৬০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। আজ সোমবার তা বিক্রি হচ্ছে ২৮০ থেকে ২৯০ টাকা পর্যন্ত। সে হিসাবে গত তিনদিনে ব্রয়লার মুরগির দাম কেজিপ্রতি ৩০ থেকে ৪০ টাকা পর্যন্ত বেড়েছে। মাসখানেক আগেও প্রতি কেজি ব্রয়লার মুরগির দাম ছিল ১৫০ থেকে ১৬০ টাকা।

বিক্রেতারা বলছেন, বাজারে এমনিতেই মুরগির সরবরাহ কম। তার ওপর গত দুদিনে বৃষ্টিতে সরবরাহ আরও কমেছে। এর ফলে বাজারে মুরগির দামও বেড়ে গেছে।

সেগুনবাগিচা বাজারের ব্রয়লার বিক্রেতা ফরিদ হোসেন জানান, রোববার রাতে রাজধানীর কাপ্তান বাজারে প্রতি কেজি ব্রয়লার মুরগির দাম ২০ থেকে ২২ টাকা বেশি গেছে। তার আগের রাতে আরও ৫-৬ টাকা বেড়েছে। সবমিলে শুক্রবারের পর সোমবার পর্যন্ত প্রতি কেজিতে ৩০ টাকা পর্যন্ত বেড়েছে।

তিনি জানান, এক মাসের ব্যবধানে বাজারে সোনালি মুরগির দাম কেজিতে ৫০ থেকে ৮০ টাকা। কয়েক সপ্তাহ আগে সোনালি মুরগি বিক্রি হয়েছে প্রতি কেজি ৩২০ থেকে ৩৩০ টাকায়। এখন সেটা ৩৭০ থেকে ৩৮০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে গত এক মাসে দেশি মুরগির দামেও বড় পার্থক্য হয়েছে। মাসখানেক আগেও দেশি মুরগির কেজি ৫০০ টাকার কমে পাওয়া যেত। এখন তা বিক্রি হচ্ছে ৫৫০ থেকে ৫৭০ টাকায়।

বাংলাদেশ পোলট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি সুমন হাওলাদার বলেন, খাদ্য ও বাচ্চার মূল্যবৃদ্ধির ফলে মুরগির দাম বেড়েছে। তবে এখনকার দাম মাত্রাতিরিক্ত। এত বেশি দামে ব্রয়লার মুরগি বিক্রি হোক, সেটি আমরাও চাই না। কারণ প্রান্তিক খামারিরা বাড়তি দাম পাচ্ছেন না। এ মুনাফা নিয়ে যাচ্ছে করপোরেট কোম্পানিগুলো। সুত্র-আরটিভি
বিএ/

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।