ঢাকামঙ্গলবার , ৫ ডিসেম্বর ২০১৭
                     
আজকের সর্বশেষ সবখবর

বাবরি মসজিদ-রাম জন্মভূমি মামলার শুনানি আজ সুপ্রিম কোর্টের

admin
ডিসেম্বর ৫, ২০১৭ ৮:৩৫ পূর্বাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা.কম,ডেস্ক: উত্তর প্রদেশের শিয়া কেন্দ্রীয় ওয়াকফ বোর্ডের ব্যানার অধীন মুসলমানদের একটি দল ইতিমধ্যে আদালতের কাছে একটি সমঝোতার প্রস্তাব দিয়েছিল যে মুসলমানদের দখলে থাকা একটি এলাকায় অযোধ্যায় বিতর্কিত স্থান থেকে “যুক্তিসঙ্গত দূরত্ব” এ একটি মসজিদ নির্মাণ করা যেতে পারে।

শিয়া বোর্ড মূলত মামলার একটি দল ছিল না।

তবে, এর হস্তক্ষেপ সুন্নী বোর্ডের বিরোধিতা করেছিল যেটি দাবি করা হয়েছিল যে ১৯৪৬ সালে মসজিদটি প্রকাশ করে ইতিমধ্যেই দুটি অংশের মধ্যে বিচার বিভাগীয় বিচারের ব্যবস্থা করা হয়েছিল, যা ৬ ডিসেম্বর, ১৯৯২ তারিখে ধ্বংস হয়ে গিয়েছিল, যা সুন্নিদের অন্তর্গত ছিল।

“সুন্নি বোর্ড এছাড়াও রায় চ্যালেঞ্জ, এই রায় ডকুমেন্টারি প্রমাণ বরং বিশ্বাস উপর ভিত্তি করে ছিল বলছে।

এটি রায়ে বলা হয়েছে যে, সংবিধানের ২৫-২৬ অনুচ্ছেদ লঙ্ঘন করে, যা সমস্ত বিশ্বাসের সমান অধিকার প্রদান করে।

আপিলটি মূল বিরোধীদের এক, সর্বভারতীয় মুসলিম ব্যক্তিগত আইন বোর্ডের সমর্থন আছে।

মঙ্গলবার এই শুনানি গত বছর মার্চ মাসে এসসি দ্বারা একটি ব্যর্থ প্রস্তাবের পিছনে আসে, যখন এটি একটি আউট অফ আদালত নিষ্পত্তি প্রস্তাবিত ছিল।
কোনও দলই এ ব্যাপারে আগ্রহী ছিল না।

সম্প্রতি নাগরিক অধিকার কর্মীদের একটি গ্রুপও অযোধ্যায় বিতর্কের জন্য সুপ্রীম কোর্টে স্থানান্তরিত হয়েছিল এবং এই বিষয়টি বিবেচনা করার জন্য এটিকে বিবেচনা করার আহ্বান জানিয়েছিল যে এটি শুধু সম্পত্তি নিয়ে বিরোধ নয় বরং বিভিন্ন দিক রয়েছে যা “ধর্মনিরপেক্ষ কাঠামো” দেশের”.

২০১০ সালের সেপ্টেম্বর থেকে, আপিল এবং ক্রস-আপিলের ক্ষেত্রে এসসি তে কোনও গুরুত্বপূর্ণ অগ্রগতি না করে দায়ের করা হয়েছে।

এসসি এর আগের নির্দেশ অনুসারে, যোগী আদিত্যনাথ সরকার প্রদর্শনী এবং দস্তাবেজগুলির উপর ইংরেজি নির্ভর অনুবাদ প্রকাশ করেছে, যেমনটি আটটি ভিন্ন ভাষায় ছিল।

সুপ্রিম কোর্ট ১১ আগস্ট ইউপি সরকারের ১০ সপ্তাহের মধ্যে সম্পন্ন করার নির্দেশ দেয় হাইকোর্টের শিরোনাম বিরোধের বিচারের জন্য রেকর্ডকৃত প্রমাণ। এটা বলেছিল যে, এই মামলাগুলি নাগরিক আপিল ব্যতীত অন্য কোনও আকৃতি গ্রহণ করতে পারবে না এবং উচ্চ আদালতের মতো একই পদ্ধতি অনুসরণ করবে।

খবর২৪ঘণ্টা.কম/জন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।