সবার আগে.সর্বশেষ  
ঢাকামঙ্গলবার , ১৩ ফেব্রুয়ারি ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

বাগমারায় কৃষকের জমি জোর পূর্বক দখল নেয়ার চেষ্টার অভিযোগ সর্বহারার বিরুদ্ধে

R khan
ফেব্রুয়ারি ১৩, ২০১৮ ৮:০৩ অপরাহ্ণ
Link Copied!

বাগমারা প্রতিনিধি: রাজশাহীর বাগমারায় মতলেবুর রহমান(৫০)নামের এক নিরীহ কৃষকের জমি প্রতিপক্ষ জোর পূর্বক দখল করে নেয়ার পাঁয়তারা করছে বলে অভিযোগ পাওয়া গেছে। জোরপূর্বক ভাবে জমি ভোগদখল করার জন্য ক্যাডার বাহিনী রোপিত ধানের চারা বিনষ্ট ও জমি রক্ষার্থে গত ৮ ফেব্রুয়ারী ভুক্তভোগী বাগমারা থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করলে পুলিশ উভয় পক্ষকে নোটিশ করে থানায় নিয়ে কাগজপত্র যাচাই বাছাই শেষে উভয় পক্ষকে নিজ নিজ অবস্থানে থাকার জন্য নির্দেশ দিলেও তা না মেনে পুরাজমি গ্রাস করতে চেষ্টায়রত প্রতিপক্ষ ক্যাডারবাহিনী। এতে অস্ত্রমামলায় গ্রেফতারকৃত চিহ্নিত সর্বহার ক্যাডার হাবিবুর রহমান ও তার পিতা ভূমিদুস্য আব্দুস সামাদের ভয়ভীতিতে দিশেহার হয়ে পড়েছেন কৃষক মতলেবুর রহমান।

পুলিশ ও গ্রামবাসী সূত্রে জানা গেছে, উপজেলার কাচারীকোয়ালীপাড়া ইউনিয়নের কাচারীকোয়ালীপাড়া গ্রামের আব্দুস সামাদ একজন চিহ্নিত ভূমিদুস্য। এলকায় জমিজমা নিয়ে তার অনৈতিক একাধিক দাবির দেন দরবার রয়েছে। এই ধারাবাহিকতায় ৮শতক জমি নিয়ে মোতলেবুর রহমান ও তার প্রতিবেশী আব্দুস সামাদের সাথে বিরোধ চলছিল। এই ঘটনাকে কেন্দ্র করে মতলেবুর রহমানের পৈত্রিক সূত্রে প্রাপ্ত আরএস ৩৮৯ খতিয়ান ১৩৮২ দাগ ও নিজস্ব ক্রয়কৃত আড়াই বিঘা জমিতে সম্প্রতি বোরো ধানের চারা রোপন করেন। গত সোমবার বিবাদী একই গ্রামের আব্দুস সামাদ(৬৫), তার ছেলে টিপু(৪০), একই গ্রামের মন্টু(৩৮), সাজেদুর রহমান (৩৮)সহ ১০/১২ জনের মিলে দেশীয় অস্ত্র সজ্জিত হয়ে ওই দিন সকালে কৃষক মোতলেবুর রহমানের নিজস্ব জমিতে ও বিচার অধীন ৮শতক জমি ও পাশের মতলেবুরের আরো ৩৩ শতাংশ জমির পাওয়ার টিলার মেশিন দিয়ে রোপিত ধানের চারা গুলো নষ্ট করে ফেলে। এসময় খবর পেয়ে কৃষক মোতলেবুর রহমান জমিতে গিয়ে তাদের বাঁধা দিতে গেলে প্রতিপক্ষ আব্দুস সামাদ ও তার ভাড়াটে ক্যাডার বাহিনী মোতলেবুরকে দেশীয় অস্ত্র দিয়ে ধাওয়া করে তাকে প্রাণ নাশের হুমকি দেয়। এছাড়া প্রতিপক্ষ আব্দুস সামাদের পুত্র টিপু কৃষক মোতলেবুরের বাড়িতে গত কয়েক দিন ধরে পথে ঘাটে তাকে ভয়ভীতি দেখাচ্ছে।

খোঁজ নিয়ে জানা যায়, গ্রামের মৃত কছির উদ্দিনের ছেলে মৃত জসিম উদ্দিনের পুত্র মতলেবুর রহমান আরএস মোতাবেক বৈধ জমির মালিক এছাড়া ক্রয় সূতে বছিরের জমিও সে নেই। পরে অবৈধ ভাবে ভূমিহীনকে জমির মালিক সাজিয়েক্রয়ের নামে ভূমিদুস্য পুরা জমি নিতে চেষ্টা করছে। এদিকে ভূমিদুস্যর বড় ছেলে হাবিবুর এলাকার চিহ্নিত অস্ত্রধারী সর্বহারা ক্যাডার জেল হাজত থেকে জামিনে ফিরবে এমনটি সাহসে তার পিতা ছেলে মন্টু ও তার ক্যাডার বাহিনী সক্রিয় হয়ে উঠেছে। তারা মতলেবুর ও তার পরিবারকে জমিতে না যাওয়ার জন্য প্রাননাশের হুমকি দিচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে বাগমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাছিম আহম্মেদ অভিযোগ দায়েরের বিষয়টি নিশ্চিত করে বলেন, এ ঘটনায় অভিযোগ পাওয়ার পর উভয় পক্ষকে নোটিশ করে থানায় ডাকা হয়। তাদের কাগজপত্র যাচাই বাচাই করে প্রয়োজনীয় আইনগত ভাবে ব্যবস্থা নিতে এসআই হুমায়ন কবিরকে দায়িত্ব দেয়া হয়েছে বলে জানান তিনি। দায়িত্বশীল এসআই হুমায়ন কবির বিষয়টি স্থানীয় চেয়ারম্যান আয়েন উদ্দিনসহ গ্রামের গণ্যমাণ্য ব্যক্তিদের নিয়ে সালিসী বৈঠকে কাগজপত্র যাচাই বাছাই পর্যন্ত উভয় পক্ষকে নিজ নিজ অবস্থানে থাকার জন্য বলা হয়েছে। তার পরও যে ঘটনা ঘটছে তা আইনগত ভাবে ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানিয়েছেন।

খবর২৪ঘণ্টা.কম/নজ 

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।