ঢাকামঙ্গলবার , ১২ ডিসেম্বর ২০১৭
                     
আজকের সর্বশেষ সবখবর

চীনকে সতর্ক নজরে রাখছে ভারত!

admin
ডিসেম্বর ১২, ২০১৭ ১:১৮ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা,আন্তর্জাতি ডেস্ক: সম্প্রতি ভারত মহাসাগরে চীনা বিমানের তৎপরতা বেড়েছে। তা ঠেকাতে এবং তাদের গতিবিধির ওপর নজর রাখতে প্রস্তুত ভারতীয় নৌসেনা। জানা যায়, যুক্তরাষ্ট্রের তৈরি বোয়িং পি ৮১ পোসেডন এবার ঘাড়ে নিঃশ্বাস ফেলবে বেআইনি পথে ভারতের সীমান্তে ঢুকে পরা যেকোনও যুদ্ধজাহাজের উপর। বিশাল এলাকা জুড়ে নজরদারি চালিয়ে যাবে পি ৮১ যুদ্ধবিমান। সাগরের পানির নীচে ডুবে থাকা জাহাজই হোক বা ভাসমান, কোনও কিছুই এর নজর এড়িয়ে যেতে পারবে না। ভারতীয় নৌসেনার হাতে এই মুহুর্তে আছে আটটি পি ৮১। সাগরের এপ্রান্ত থেকে ওপর প্রান্তে ঘুরে বেড়াবে যাতে সাগরে সীমারেখায় একটি সূচ গলতে না পারে।

কলকাতার  প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৯ এ ভারত সরকার আটটি পি ৮১ বিমান কেনার অনুমোদন দেয়। বরাদ্দ করা হয় দুই দশমিক শূণ্য এক বিলিয়ন ডলার। ২০১২ থেকে ২০১৫এ আটটি পি ৮১ বিমান হাতে পেয়ে যায় ভারতীয় নৌসেনা। ২০১৬ এ ভারত সরকার আরও চারটি পি ৮১ যুদ্ধবিমান কেনার অর্ডার দেওয়া হয় এক বিলিয়ন ডলারের বিনিময়ে।
এই যুদ্ধবিমানে রয়েছে উন্নত মানের সার্ভাল্যান্স সিস্টেম ও রডার। যা কিনা যেকোন আবহাওয়ায় রাত দিন তথ্য সংগ্রহ করতে পারে। পি ৮১ মূলত ৭৩৭ থেকে ৮০০ যাত্রীবাহি বোয়িং বিমানের ওপর ভিত্তি করে তৈরি। আটজন ক্রু মেম্বার এটি পরিচালনার দায়িত্বে থাকেন।

খবর২৪ঘণ্টা.কম/রখ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।