আজ শুক্রবার, ৪ঠা অক্টোবর, ২০১৯ ইং, ১৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

গরমে যত খুশি এসি চালান, এই উপায়ে নিয়ন্ত্রণে রাখুন বিদ্যুৎ বিল

খবর ২৪ ঘণ্টা ডেস্ক: প্যাচপ্যাচে গরম। জুনের শেষেও বৃষ্টির দেখা নেই বললেই চলে। মাঝেমধ্যে একটু আধটু বৃষ্টি হলেও গরম থেকে রেহাই মিলছে না রাজ্যবাসীর। অগত্যা উপায় একটাই, তা হল এসি। কিন্তু গরমের হাত থেকে বাঁচতে এসি ব্যবহারেও তো বিপদ। কারণ, মাসের শেষে বিদ্যুতের বিল মেটাতে গিয়ে যে পকেট ফাঁকা হওয়ার জোগাড়। তবে সেই সমস্যার সমাধান রয়েছে আপনার নাগালেই। কিন্তু কী সেই উপায়?

বিশেষজ্ঞরা বলছেন, সতর্ক হতে হবে এসি কেনার সময়েই। যত বেশি স্টার, তত কম বিদ্যুৎক্ষয়, মানতে হবে এই সহজ-সরল নিয়ম। পাশাপাশি, রেটিং যত বেশি হবে, ততই বাড়বে এসির দাম। তাই অনেকেই ফাইভ স্টার এসি কেনার চেষ্টা করেন। কিন্তু সব সময় ফাইভ স্টার এসির দরকার হয় না। এসি যদি বছরে গড়ে ১০০০ ঘণ্টার কম চলে এবং বিদ্যুতের ইউনিট পিছু খরচ যদি ৫ টাকা হয় তবে ৩ স্টার স্প্লিট এসি কিনলেই চলবে। কিন্তু এসি যদি গড়ে বছরে ১০০০ ঘণ্টা থেকে ১৫০০ ঘণ্টা চলে তবে ফাইভ স্টার স্প্লিট এসি কেনাই ভাল, অর্থ সাশ্রয়ের জন্য।

এর পাশাপাশি, এসি ব্যবহারের ক্ষেত্রেও বেশ কিছু পদ্ধতি অবলম্বনের কথা বলছেন বিশেষজ্ঞরা। তাঁদের জানাচ্ছেন, বিদ্যুতের বিলে হ্রাস টানতে রাতে এসি চালানো উচিত স্লিপ মোডে। ভোরের দিকে এসি ব্যবহার না করার অভ্যাস করতে হবে। সেইসঙ্গে, নিয়মিত পরিবর্তন করতে হবে এসির ফিল্টার। নির্দিষ্ট সময় পর্যন্ত ব্যবহারের পর পালটে ফেলতে হবে পুরনো এসি। নজর রাখতে হবে এসির তাপমাত্রার দিকেও। তাপমাত্রা রাখা উচিত ২৪ থেকে ২৬ ডিগ্রি সেন্টিগ্রেডের মধ্যে। এসি যত কম তাপমাত্রায় চালানো হবে, তত বেশি চাপ পড়বে কম্প্রেশারে, চড়চড় করে চড়বে বিল। তাই এই কয়েকটি নিয়ম মেনে চললেই বিদ্যুতের বিল থাকবে আপনার নিয়ন্ত্রণে।

খবর২৪ঘণ্টা, জেএন


Download our Mobile Apps Today