সবার আগে.সর্বশেষ  
ঢাকাশনিবার , ৩০ ডিসেম্বর ২০১৭
আজকের সর্বশেষ সবখবর

গত দুই বছরের তুলনায় জেএসসিতে রাজশাহী বোর্ডে পাশের হার কমেছে

omor faruk
ডিসেম্বর ৩০, ২০১৭ ৪:১১ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক :
গত দুই বছরের তুলনায় রাজশাহী শিক্ষাবোর্ডে পাসের হার ও জিপিএ-৫ উভয় কমেছে। এ বছর রাজশাহী শিক্ষাবোর্ডে পাসের হার ৯৫ দশমিক ৫৪ শতাংশ। যেখানে ২০১৬ সালে পাসের হাল ছিল ৯৭ দশমিক ৬৮ শতাংশ ও ২০১৫ সালে ছিল ৯৭ দশমিক ৪৭ শতাংশ। প্রায় দুই শতাংশ পাসের হার কমেছে।

২০১৭ সালে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২ লাখ ৪২ হাজার ৪৫১ জন। পাসের সংখ্যা ২ লাখ ২৬ হাজার ৫৩০ জন। মোট জিপিএ-৫ পেয়েছে ৩৭ হাজার ৬৩৩ জন। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৬ হাজার ৬১০ জন ছাত্র ও ২১০২৩ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে। ২ হাজার ৯৭৩টি স্কুলের পরীক্ষার্থীদের ২৪৩ টি কেন্দ্রের মাধ্যমে পরীক্ষা নেওয়া হয়। ১০০ শতাংশ পাসকৃত স্কুলের সংখ্যা ১ হাজার ৩৫ টি এবং ৫টি স্কুল থেকে কেউ পাস করেনি।

 

২০১৬ সালে মোট পরীক্ষার্থী ছিল ২ লাখ ৩২ হাজার ৬৬৪ জন। যার মধ্যে পাস করে ২ লাখ ২১ হাজার ৬১৭ জন, জিপিএ-৫ পায় মোট ৪০ হাজার ৪৭১ জন। এরমধ্যে ছাত্রী ২১ হাজার ৮৭৬ জন ও ছাত্র ১৮ হাজার ৫৯৫ জন।

এর আগে ২০১৫ সালে মোট পরীক্ষার্থী ছিল ২ লাখ ২৮ হাজার ৪৬৯ জন। যার মধ্যে পাস করে ২ লাখ ১৮ হাজার ৮৪ জন। এরমধ্যে মোট জিপিএ-৫ পায় ৩৫ হাজার ৮৩ জন। ছাত্র ১৬ হাজার ৩৬৫ জন ও ছাত্রী সংখ্যা ২১ হাজার ৮৭৬ জন।

সংবাদ সম্মেলনে রেজাল্ট খারাপ হওয়া প্রসঙ্গে পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর তরুণ কুমার সরকার বলেন, প্রত্যেক বছর রেজাল্ট খারাপ হওয়া প্রতিষ্ঠানের তালিকা মন্ত্রণালয়ে পাঠানো হয়। তারাই ব্যবস্থা নেয়।

 

 

খবর২৪ঘণ্টা/এমকে

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।