সবার আগে.সর্বশেষ  
ঢাকামঙ্গলবার , ৩০ জানুয়ারি ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

এবার ডিজাইন করে দাড়ি রাখার ‘সৌখিন’ সংস্কৃতি নিষিদ্ধ

R khan
জানুয়ারি ৩০, ২০১৮ ৩:৪৯ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা,আন্তর্জাতি ডেস্ক: ডিজাইন করে দাড়ি রাখার ‘সৌখিন’ সংস্কৃতি বুঝি এবার উঠেই গেল। এখন থেকে আর হয়তো ডিজাইন করে আর কেউ দাড়ি রাখতে পারবেন না শহরে। পাকিন্তানের বেলুচিস্তান প্রদেশের চাগাই জেলার দালবান্দিন শহরে এমনই এক ফরমান জারি করা হয়েছে। আর এই নিষেধাজ্ঞার প্রথম পদক্ষেপটি নিতে বলা হয়েছে ক্ষৌরকার বা সেলুন কর্মচারীদের। যারা এই নিষেধাজ্ঞা অমান্য করবেন তাদের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলা হয়েছে, প্রয়োজনে তাদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। শহরের একজন জ্যেষ্ঠ প্রশাসনিক কর্মকর্তার বরাতে এ খবর জানিয়েছে পাকিন্তানভিত্তিক গণমাধ্যম ডন।

দালবান্দিনের সহকারী কমিশনার স্বাক্ষরিত ওই ফরমান বা আদেশে বলা হয়, ডিজাইন করে দাড়ি রাখা শিগগিরই বন্ধ করা হোক। এটি সুন্নাহপরিপন্থী। আর তাই সকল সেলুন মালিকদের প্রতি আহ্বান জানানো হচ্ছে তারা যেন তাদের গ্রাহকদের দাড়ি ডিজাইন করা থেকে বিরত থাকে। এবং আজ থেকেই কঠোরভাবে দাড়ি ‘ডিজাইন করা’ নিষিদ্ধ করা হচ্ছে। এই আদেশ জারির পর যার দাড়ি ডিজাইন করা অবস্থায় পাওয়া যাবে তার বিরুদ্ধে গ্রহণ করা হবে কঠিন আইনি পদক্ষেপ।

আদেশের এই কপিটি পুলিশ, শুল্ক কর্তৃপক্ষ আর জেলা প্রশাসনের অন্যান্য সব বিভাগে পাঠিয়ে দেওয়া হয়েছে।

তবে, ইতিমধ্যেই এই আদেশটি বিতর্কিত হয়ে গেছে এবং সামাজিক মাধ্যমে এটি নিয়ে যথেষ্ট আলোচনা শুরু হয়েছে। অনেকে এটাকে তালেবান-রীতি বলেও মন্তব্য করেছেন।

তবে, এ ধরনের আদেশ পাকিস্তানে নতুন নয়। এর আগে ২০১৭ সালের জুন মাসে বেলুচিস্তানের খারান জেলায় ডিজাইন করে দাড়ি রাখা নিষিদ্ধ করা হয়।

খবর২৪ঘণ্টা.কম/রখ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।