সবার আগে.সর্বশেষ  
ঢাকাশনিবার , ২ ডিসেম্বর ২০১৭
আজকের সর্বশেষ সবখবর

ইন্টারনেট খরচ বাঁচাতে গুগলের নতুন অ্যাপ

অনলাইন ভার্সন
ডিসেম্বর ২, ২০১৭ ১২:৩৫ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা.কম,ডেস্ক: মোবাইলে আমরা বিভিন্ন অ্যাপস ডাউনলোড করি। এসব অ্যাপসে বিভিন্ন পরিমাণের ডেটা খরচ হয়। তাই চিন্তা থাকে কিভাবে ডেটা খরচ কমানো যায়। এবার ইন্টারনেটের এসব ঝামেলা থেকে মুক্তি দিতে যাচ্ছে গুগল। ইতিমধ্যে একটি অ্যাপও লঞ্চ করেছে এই সংস্থাটি। যার মাধ্যমে অতিরিক্ত ডাটা খরচ কমাতে পারবেন ইউজাররা।

নেটওয়ার্কের ব্যবহার এবং ওয়াইফাই কানেকশনের ভিত্তিতে এই ডাটা নিয়ন্ত্রণ করা যাবে বলে জানা গেছে। সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, এই অ্যাপের মাধ্যমে একজন ইউজার জানতে পারবে, কোন অ্যাপে কতটা ডাটা খরচ হচ্ছে। এবং প্রয়োজনে সেই ডাটা ব্যবহার কমাতে পারবে ইউজার। এই অ্যাপের ওপর একটি বাটন রেখেছে গুগল। যার মাধ্যমে এক ক্লিকেই সব ব্যাকগ্রাউন্ডে চলতে থাকা ডাটা বন্ধ করতে পারবেন।
এর ফলে অ্যাকটিভ অ্যাপগুলির পারফর্মেন্সে কোনো প্রভাব পড়বে না।

শুধু অ্যান্ড্রয়েড স্মার্টফোন ইউজাররাই এই অ্যাপ ব্যবহার করতে পারবেন। প্রসঙ্গত, সব অ্যাপেই ডাটা কমানোর অপশন থাকে। তবে তা ম্যানুর ভেতর লুকানো থাকে। গুগল ড্যাটালির মাধ্যমে সেই অপশনগুলো এক জায়গায় পাওয়া যাবে। প্রাথমিকভাবে ফিলিপিন্সে এই অ্যাপ রিলিজ করেছে গুগল। সেখানে ৫ লাখ ইউজার এই অ্যাপ ব্যবহার করেছেন এবং কমপক্ষে ৩০ শতাংশ ডাটা বেঁচে যাচ্ছে তাদের। অ্যাপের সাফল্য দেখে আরও পরীক্ষা-নিরীক্ষা শেষে তা দ্রুতই সারাবিশ্বের জন্য আত্মপ্রকাশ করার কথা ঘোষণা করেছে সংস্থাটি।

খবর২৪ঘণ্টা.কম/রখ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।