ঢাকাসোমবার , ১৫ মে ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

আন্তর্জাতিক ক্রিকেটে থাকছে না-সফট সিগন্যাল

স্পোর্টস ডেস্ক
মে ১৫, ২০২৩ ৮:২০ অপরাহ্ণ
Link Copied!

সৌরভ গাঙ্গুলির নেতৃত্বাধীন পুরুষ ক্রিকেট কমিটি ও নারী ক্রিকেট কমিটির সুপারিশের পর ক্রিকেটের প্লেয়িং কন্ডিশনে বেশকিছু পরিবর্তন এনেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। নতুন নিয়ম অনুযায়ী, আম্পায়াররা রিভিউর জন্য টিভি আম্পায়ারের কাছে যাওয়ার আগে কোনো সফট সিগন্যাল দিতে পারবেন না।

তাছাড়া ইনজুরি ঝুঁকি এড়াতে বেশ কয়েকটি ক্ষেত্রে ক্রিকেটারদের হেলমেট পরা বাধ্যতামূলক করা হয়েছে। আগামী ১ জুন লর্ডসে অনুষ্ঠেয় ইংল্যান্ড-আয়ারল্যান্ড টেস্ট ম্যাচ থেকে কার্যকর হবে নিয়মগুলো।

প্লেয়িং কন্ডিশনের পরিবর্তনগুলো তুলে ধরা হলো পাঠকদের জন্য—
সফট সিগন্যাল: টিভি আম্পায়ারের কাছে যাওয়ার আগে অন-ফিল্ড আম্পায়ারদের সফট সিগন্যাল দেওয়ার প্রয়োজন নেই। কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে টিভি আম্পায়ারের সঙ্গে পরামর্শ করবেন অন-ফিল্ড আম্পায়াররা।

হেলমেট: আন্তর্জাতিক ক্রিকেটে ইনজুরির উচ্চ ঝুঁকিপূর্ণ অবস্থানগুলোতে হেলমেট পরা বাধ্যতামূলক করা হবে। যখন ব্যাটাররা ফাস্ট বোলারদের মুখোমুখি হবেন, যখন স্টাম্পের কাছে দাঁড়াবেন উইকেটরক্ষক ও যখন ফিল্ডাররা ব্যাটারের কাছাকাছি থাকবেন তখন হেলমেট পরতে হবে।

ফ্রি-হিটে রান: ফ্রি-হিট ডেলিভারিতে বল স্টাম্পে লাগার পর যদিও কোনো রান নেওয়া হয় তাহলে সেটি দলীয় সংগ্রহে যোগ করা হবে।

প্লেয়িং কন্ডিশনের এই পরিবর্তনগুলো নিয়ে আইসিসি ক্রিকেট কমিটির চেয়ারম্যান সৌরভ গাঙ্গুলি বলেন, ‘গত কয়েক বছর ধরে ক্রিকেট কমিটির আগের বৈঠকগুলোতে সফট সিগন্যাল নিয়ে আলোচনা হয়েছে। কমিটি এই বিষয়ে গভীরভাবে আলোচনা করেছে এবং এই সিদ্ধান্তে পৌঁছেছে যে, সফট সিগন্যাল অপ্রয়োজনীয় ও মাঝেমধ্যে তা বিভ্রান্তিকর কারণ রিপ্লেতে ক্যাচের রেফারেলগুলো অনিশ্চিত মনে হতে পারে। আমরা খেলোয়াড়ের নিরাপত্তা নিয়েও আলোচনা করেছি, যা খুবই গুরুত্বপূর্ণ আমাদের জন্য। কমিটি সিদ্ধান্ত নিয়েছে যে খেলোয়াড়দের নিরাপত্তা নিশ্চিত করতে নির্দিষ্ট অবস্থানে হেলমেট ব্যবহার বাধ্যতামূলক করাই উত্তম।

মূলত সফট সিগন্যাল হলো ক্লোজ ক্যাচ সম্পর্কিত একটি নিয়ম। যখন মাঠের আম্পায়ার ক্যাচ সম্পর্কে নিশ্চিত না হন, তখন তিনি তৃতীয় আম্পায়ারকে পরীক্ষা করতে বলেন। তবে এর আগে মাঠের আম্পায়ারকে তার সিদ্ধান্ত জানাতে হবে। সহকর্মী আম্পায়ারের সঙ্গে কথা বলার পর তিনি যে সিদ্ধান্ত দেন তাকে বলা হয় সফট সিগন্যাল। এই নিয়মে, অন-ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্ত তখনই পরিবর্তিত হয় যখন একটি শক্তিশালী প্রমাণ থাকে।

সফট সিগন্যাল নিয়মের অধীনে, মাঠের আম্পায়ার যে সিদ্ধান্ত নেন তা বেশিরভাগই তৃতীয় আম্পায়ারের একই সিদ্ধান্ত হয়। এ কারণেই এই নিয়ম নিয়ে বিতর্ক তৈরি হয়।
বিএ/

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।