সবার আগে.সর্বশেষ  
ঢাকাশনিবার , ২৭ জানুয়ারি ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

আজ বসছে পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান

R khan
জানুয়ারি ২৭, ২০১৮ ১১:২৭ পূর্বাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা.কম, ডেস্ক: পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান (সুপার স্ট্রাকচার) ৭বি স্থাপন হচ্ছে আজ শনিবার। পদ্মা সেতুর দায়িত্বশীল প্রকৌশলীরা জানান আজ দ্বিতীয় স্প্যান বসানোর কথা রয়েছে। এর আগে কয়েকদফা এটি বসানোর কথা থাকলেও বসানো সম্ভব হয়নি।

প্রকৌশলীরা জানান, দ্বিতীয় স্প্যানটি বসছে ৩৮ নম্বর এবং ৩৯ নম্বর খুঁটিতে। এটি ৩৮ নম্বর খুটির প্রথম স্প্যানের সাথে স্থায়ীভাবে ওয়েল্ডিং করে দেওয়া হবে। কিন্তু এই ওয়েল্ডিংয়ের আগে এর লোড বহনের জন্য লিফটিং ফ্রেম তৈরি করা হয়েছে। যা ১৮ শ টন ওজন বহন করবে। কিন্তু এটি এই ওজন বহনে সক্ষম কিনা তা পরীক্ষার জন্য ছয়টি টেস্ট পাইল স্থাপন করে ক্রেন দিয়ে টেনে এর ক্ষমতা নিরূপণ করা হয়েছে। গত মঙ্গলবার সন্ধ্যায় এই টেস্ট সম্পন্ন হয় এবং সফল রিপোর্ট এসেছে। এরপরই তা অপসারণ শুরু হয়।

একেবারে ৩৮ নম্বর পিয়ারের সাথে এই টেস্ট পাইল। এই টেস্ট পাইল অপসারণের কাজ সম্পন্ন হয়েছে। এ টেস্ট পাইল অপসারণের পর এখন স্প্যানবাহী জাহাজটি যথাযথ স্থান ৩৮ ও ৩৯ নম্বর খুঁটির মাঝামাঝি যাওয়া সম্ভব হবে। শুক্রবার রাতে দায়িত্বশীলরা জানিয়েছেন, দ্বিতীয় স্প্যানটি শনিবার খুঁটির ওপর বসানোর সর্বশেষ সিদ্ধান্ত হয়েছে।

খবর২৪ঘণ্টা.কম/রখ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।