সবার আগে.সর্বশেষ  
ঢাকাসোমবার , ২৭ জানুয়ারি ২০২০
আজকের সর্বশেষ সবখবর

রাবিতে বিষয় কোডের দাবিতে প্রতীকি প্রতিবাদ

অনলাইন ভার্সন
জানুয়ারি ২৭, ২০২০ ৫:৪৫ অপরাহ্ণ
Link Copied!

রাবি প্রতিনিধি: এক হাতে সার্টিফিকেট নিয়ে চাকরির পরীক্ষায় অংশ নিতে যাচ্ছে বিশ^বিদ্যালয়ে পাশ করা একজন শিক্ষার্থী। কিন্তু বিষয় কোড না থাকায় বিভিন্ন চাকুরিতে আবেদন করার সুযোগ পাচ্ছে না এই গ্রাজুয়েট। যোজ্ঞতা থাকা সত্তে¡ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পপুলেশন সায়েন্স এ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগ থেকে পাশকৃত শিক্ষার্থীরা এভাবেই চাকরিতে আবেদনের সুযোগ হারাচ্ছে। পিএসসির অধীনস্থ নন-ক্যাডার পদগুলোতেও যেতে পারছেন না তারা। অথচ অন্যান্য বিভাগ থেকে পাশকৃত শিক্ষার্থীরা বিষয় কোডের সুবিধা পাচ্ছে।

সোমবার বেলা ১২টায় বিশ^বিদ্যালয় প্যারিস রোডে দাবি আদায়ে প্রতীকি প্রতিবাদসহ বিক্ষোভ মিছিল শেষে মানববন্ধনে অংশ নেয় বিভাগের বিভিন্ন বর্ষের শতাধিক শিক্ষার্থী।
এসময় বিভাগের শিক্ষার্থীরা বলেন, রাজশাহী বিশ^বিদ্যালয়ের মত একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হয়েও পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগটি বিষয় কোড পেতে আন্দোলন করতে হয় । ১৯৯৬ সালে প্রতিষ্ঠা হলেও এখন পযর্ন্ত নিজস্ব বিষয় কোড পায়নি যা আমাদের জন্য অত্যান্ত লজ্জার।

তারা বলেন, আমরা সারাদিন ল্যাব-ক্লাস নিয়ে পড়ে থাকি । সব কিছুর পরেও অনার্স শেষে যখন বিষয় কোড পাবো না তখন হতাশা তৈরি করবে। সায়েন্সে সকল বিষয় পড়তে হয় কিন্তু আমরা সায়েন্সের আন্ডারে আছি এটা বলতে পারি না। বিভাগের সকল শিক্ষার্থীরা মেধাবী হওয়া সত্তে¡ও চাকরির বাজারে এই বিভাগের শিক্ষার্থীরা হতাশ।

শিক্ষার্থীরা আরও বলেন, আমাদের শিক্ষকরা যখন বিষয় কোডের দাবি জানায় তখন পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) থেকে বিভিন্ন আশ^াস দেয়া হয় কিন্তু আমরা এ আশ^াসে বসে থাকবো না। চাকরির পরীক্ষায় বিষয় কোড নিয়ে বিড়ম্বনা ও প্রক্রিয়াধীন সমস্যা সমাধান না হওয়া পযর্ন্ত আন্দোলন চলবে। দ্রæত সময়ের মধ্যে পিএসসি তাদের দাবির বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে কঠোর আন্দোলনে যাওয়ার ঘোষনা দেন শিক্ষার্থীরা।
প্রঙ্গত, এর আগে একই দাবিতে ক্লাস পরীক্ষা বর্জন করে বিশ^বিদ্যালয়ে মানববন্ধন, বিক্ষোভ র‌্যালী ও অবস্থান কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা।

খবর২৪ঘণ্টা, এমকে

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।