ঢাকাশনিবার , ৩১ ডিসেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

সান্তোসের সবুজ গালিচায় হবে পেলের শেষকৃত্য

স্পোর্টস ডেস্ক
ডিসেম্বর ৩১, ২০২২ ১০:৫৫ পূর্বাহ্ণ
Link Copied!

ব্রাজিলের ক্লাব সান্তোসে দীর্ঘ দেড় যুগের ক্যারিয়ার সাজিয়েছিলেন তিনি। ক্লাবের ঘরের মাঠে খেলতে নেমে জীবনের বেশ কিছু স্মরণীয় মুহূর্ত উপহার দিয়ে করেছিলেন শতাধিক গোল, জিতেছেন অনেক শিরোপা।

সাউ পাওলোর সেই সবুজ গালিচাতেই এবার হতে যাচ্ছে ব্রাজিলকে তিনটি বিশ্বকাপ জেতানো কিংবদন্তি এই ফুটবলারের শেষকৃত্যের অনুষ্ঠান।

ব্রাজিলের সর্বকালের সেরা এই ফুটবলার মৃত্যুর আগেই পরিবারের কাছে নিজের শেষকৃত্য সান্তোস ক্লাবের মাঠে করার অনুরোধ জানিয়েছিলেন। তার সেই শেষ ইচ্ছাই এবার পূরণ করতে চলেছে সান্তোস ক্লাব কর্তৃপক্ষ। আগামী ২ ও ৩ জানুয়ারি- দুইদিন ধরে শেষ কৃত্যানুষ্ঠান হবে।

শুক্রবার (৩০ ডিসেম্বর) সান্তোস ক্লাবের পক্ষ থেকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। এক বিবৃতিতে ক্লাবটি জানিয়েছে, পেলেকে ভক্তদের শেষ শ্রদ্ধা জানানোর জন্য সাউ পাওলোর ভিলা বেলমিরো স্টেডিয়ামকে নির্ধারণ করা হয়েছে। এই স্টেডিয়াম আবার সান্তোসেরও হোম ভেন্যু।

সান্তোস আরও জানিয়েছে, পেলের কফিন আলবার্ট আইনস্টাইন হাসপাতাল থেকে সোমবার (২ জানুয়ারি) সকালে ভিলা বেলমিরো স্টেডিয়ামে নিয়ে আসা হবে। ওইদিন ভক্তরা সকাল ১০টা থেকে শেষবারের মতো পেলেকে দেখতে পাবেন এবং পরেরদিন একই সময়ে শেষ শ্রদ্ধা জানানোর পরিসমাপ্তি ঘোষণা করা হবে।

পেলের কফিন হাসপাতাল থেকে রাস্তা ধরে বহন করে সান্তোস পর্যন্ত আনা হবে। এ সময় পথিমধ্যে কফিনটি পেলের শতবর্ষী মা সেলেস্তের বাড়িতেও শেষবারের মতো নেওয়া হবে। তিনি বার্ধক্যের কারণে বিছানা থেকে উঠতে পারেন না এবং চোখেও স্পষ্টভাবে কিছু দেখতে পান না। তবুও ছেলেকে শেষ বিদায় জানাবেন মা সেলেস্ত।

ফুটবল সম্রাটের শেষকৃত্যানুষ্ঠান শেষ হওয়ার পর মরদেহ সান্তোসের সিমেট্রি মেমোরিয়াল নেক্রোপোল ইকুমেনিকায় সমাহিত করা হবে। ওই সময় শুধুমাত্র পেলের পরিবারের সদস্যরা উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে ক্যানসারের কাছে হার মেনে বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ১টায় পৃথিবীর মায়া ত্যাগ করেন। মৃত্যুকালে কালো মানিকের বয়স হয়েছিল ৮২ বছর। তার মৃত্যুতে ব্রাজিলসহ পুরো বিশ্বের ক্রীড়াঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।
বিএ/

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।