সবার আগে.সর্বশেষ  
ঢাকাশুক্রবার , ৩০ মার্চ ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

রাজশাহী শিক্ষা বোর্ডে এইচএসসিতে এ বছর পরীক্ষার্থী বেড়েছে ১৭ হাজার, শুরু ২ এপ্রিল

omor faruk
মার্চ ৩০, ২০১৮ ৯:১৫ অপরাহ্ণ
Link Copied!

ওমর ফারুক :
গত বছরের চেয়ে এবার এইচএসসিতে রাজশাহী শিক্ষা বোর্ডর পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে প্রায় ১৭ হাজার। দেশব্যাপী অভিন্ন প্রশ্নপত্রে পরীক্ষা শুরু হবে আগামী ২ এপ্রিল।
রাজশাহী শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে এ বছর মোট পরিক্ষার্থীর সংখা ১ লাখ ৪১ হাজার ২৭৮ জন। গত বছর এর সংখ্যা ছিল ১ লাখ ২৪ হাজার ১৮২ জন। এবার পরীক্ষার্থী বেড়েছে ১৭ হাজার ৯৬ জন। ১৮৯ টি কেন্দ্রের মাধ্যমে এ পরীক্ষা গ্রহণ করা হবে।

২০১৭ সালে রাজশাহী শিক্ষা বোর্ডের পাসের হার ৭১ দশমিক ৩০ শতাংশ ছিল। জিপিএ-৫ পেয়েছিল ৫ হাজার ২৯৪ জন শিক্ষার্থী। ২০১৬ সালের চেয়ে ২০১৭ সালে পাসের হার এবং জিপিএ-৫ প্রপ্তির সংখ্যা অনেক কম। ২০১৬ সালে এই শিক্ষা বোর্ডের পাসের হার ৭৫ দশমিক ৪০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৭৩ জন পরীক্ষার্থী। পরীক্ষায় অংশ গ্রহণ করে ১ লাখ ২১ হাজার ৮৩৬ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৬৭ হাজার ৬২ জন এবং ছাত্রী রয়েছে ৫৪ হাজার ৭৭৪ জন।

গত বছর রাজশাহী শিক্ষা বোর্ডে বিজ্ঞান বিভাগ থেকে থেকে অংশ নিয়েছিল ৩৩ হাজার ৯৯২ জন পরীক্ষার্থী। এর মধ্যে ১৯ হাজার ৯৪৯ জন ছাত্র ও ১৪ হাজার ৪৩ জন ছাত্রী রয়েছে। জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৪৭৪ জন পরীক্ষার্থী। এর মধ্যে ২ হাজার ৬৩২ জন ছাত্র ও ১ হাজার ৮৪২ জন ছাত্রী। এই বিভাগের গড় পাসের হার ৮৬ দশমিক ১৬ শতাংশ।
অপরদিকে, মানবিক বিভাগে মোট অংশগ্রহণকারী পরীক্ষার্থী ছিল ৬৮ হাজার ৮৮৪ জন। এর মধ্যে ৩৪ হাজার ০৮ জন ছাত্র ও ৩৪ হাজার ৮৭৬ জন ছাত্রী। জিপিএ-৫ পেয়েছে ৫০৩ জন পরীক্ষার্থী। এর মধ্যে ১৭৮ জন ছাত্র এবং ৩২৫ জন ছাত্রী। এই বিভাগে পাসের হার ৬৩ দশমিক ১৬ শতাংশ।

আর বাণিজ্য বিভাগ থেকে ২১ হাজার ৩০৬ পরীক্ষার্থী অংশগ্রহণ নেয়। এর মধ্যে ১৪ হাজার ৫৬৪ জন ছাত্র ও ৬ হাজার ৭৪২ জন ছাত্রী। মোট জিপিএ-৫ পেয়েছে ৩১৭ জন। এর মধ্যে ছাত্র ১২৯ এবং ১৮৮ জন ছাত্রী। এ বিভাগে পাসের হার ৭৩ দশমিক ৮৮ শতাংশ।
গতবার পরীক্ষায় এক বিষয়ে অকৃতকার্য হয় ২৭ হাজার ৪৬১ জন। এর মধ্যে সব চেয়ে বেশী পরীক্ষার্থী অকৃতকার্য হয়েছে ইংরেজি, পদার্থ বিদ্যা ও হিসাব বিজ্ঞানে । ২০১৬ এর সংখ্যা ছিলো ১৭ হাজার ১১৩ জন।
গত বছর কলেজ সংখ্যা ২৭ টি বেড়ে দাঁড়িয়েছিল ৭৪২ টিতে। শতভাগ পাশকৃত কলেজের সংখ্যা ২২ টি । তবে এক জনও পাশ করতে পারেনি এমন কলেজ রয়েছে ১১টি।
পরীক্ষায় দুষ্টি প্রতিবন্ধী পরীক্ষার্থী ছিল ১৫ জন । এর মধ্যে পাস করে ১২ জন। শারীরিক প্রতিবন্ধী পরীক্ষার্থীর সংখ্যা ৪ জন সকলেই পাস করে। কারাভ্যন্তরে পরীক্ষার্থী ছিল ৪ জন এরমধ্যে পাস করে ৩ জন পরীক্ষর্থী।
২০১৭ সালে সর্বোচ্চ পাসের হার সিলেট বোর্ডে। এই বোর্ডে পাসের হার ৭২শতাংশ। এ ছাড়াও অন্যান্য বোর্ডেও পাসের হার হচ্ছে, কুমিল্লা বোর্ডে পাসের হার ৪৯.৫২ শতাংশ, ঢাকা বোর্ডে পাসের হার ৬৯.৭৪ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৬১.০৯ শতাংশ, দিনাজপুর বোর্ডে পাসের হার ৬৫.৪৪ শতাংশ, বরিশাল বোর্ডে পাসের হার ৭০. ২৮শতাংশ এবং যশোর বোর্ডের পাসের হার ৭০. ০২ শতাংশ।
উল্লেখ্য ২০১৭ ও ২০১৬ সালে পর পর দুই বার রাজশাহী শিক্ষা বোর্ড এইচ এস সি পরীক্ষায় সারাদেশে দ্বিতীয় স্থান অধিকার করে।

রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. আনারুল ইসলাম পরীক্ষা গ্রহণের যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সুষ্ঠভাবে পরীক্ষা সম্পন্ন করা হবে।

খবর২৪ঘণ্টা/এমকে

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।