সবার আগে.সর্বশেষ  
ঢাকাশনিবার , ৩০ জানুয়ারি ২০২১
আজকের সর্বশেষ সবখবর

রাজশাহী বোর্ডে ৪ গুণ শিক্ষার্থী পেয়েছে জিপিএ-৫ ২৬ হাজার ৫৬৮ জন

khobor
জানুয়ারি ৩০, ২০২১ ৩:৪২ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী শিক্ষা বোর্ডে এবার এইচএসসিতে পাশের হার শতভাগ। গত বছর পাশের হার ছিল ৭৬ দশমিক ৩৮ শতাংশ। অটোপাশের কারণে এবার কোন শিক্ষার্থী অকৃতকার্য হয়নি। এ বছর রাজশাহী শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ৪৯ হাজার ৯৭৬ জন। জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ৫৬৮ জন শিক্ষার্থী। গত বছরের তুলনায় প্রায় ৪ গুণ বেশি শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। গত বছর এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছিলেন ৬ হাজার ৭২৯ জন। যা এর আগে কখনো এত পরিমাণ শিক্ষার্থী জিপিএ-৫ পায়নি। এরমধ্যে ১৪ হাজার ৩ জন ছাত্রী ও ১২ হাজার ৫৬৫ জন ছাত্রী। মোট পরীক্ষার্থীর মধ্যে ৮০ হাজার ১২৯ জন ছাত্র ও ৬৯ হাজার ৮৪৭ জন ছাত্রী। রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থী ছিল ৩৯ হাজার ৯৭ জন। এরমধ্যে ছাত্রীর সংখ্যা ১৭ হাজার ৪৮৫ জন ও ২১ হাজার ৬১২ জন ছাত্র। বিজ্ঞান বিভাগ থেকে ১৯ হাজার ৭২১ জন জিপিএ-৫ পেয়েছে। ১০ হাজার ৯০ জন ছাত্র ও ৯ হাজার ৬৩১ জন ছাত্রী। করোনাকালীন পরিস্থিতি হওয়ায় এবার শিক্ষা প্রতিষ্ঠানে কোন উল্লাস করতে পারেনি শিক্ষার্থীরা। সরকারের পক্ষ থেকেও এমন নির্দেশনা ছিল।
বোর্ড সূত্রে আরো জানা গেছে, মানবিক বিভাগ থেকে এবার ৯১ হাজার ৭৬৩ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। যার মধ্যে ৪৬ হাজার ১২৭ জন ছাত্রী ও ৪৫ হাজার ৬৩৬ জন ছাত্র। জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৪৫২ জন। ১ হাজার ৭৯১ জন ছাত্র ও ৩ হাজার ৬৬১ জন ছাত্রী।

ব্যবসায় বিভাগ থেকে এইচএসসিতে অংশগ্রহণ করে ১৯ হাজার ১১৬ জন শিক্ষার্থী। যার মধ্যে ১২ হাজার ৮৮১ জন ছাত্রী ও ৬ হাজার ২৩৫ জন ছাত্রী। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৩৯৫ জন। ছাত্র ৬৮৪ জন ও ছাত্রী ৭১১ জন।
রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, এ বছর করোনা মহামারির কারণে পরীক্ষার্থীদের নিজ নিজ জেএসসি এবং এসএসসি পরীক্ষার ফলের তুলনামূলক বিশ্লেষণ করে উচ্চমাধ্যমিকের ফল প্রস্তুত করা হয়েছে। এর জন্য আলাদা একটি সফটঅয়ারকে কাজে লাগানো হয়েছে। শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা নিশ্চিতের জন্য ট্রান্সক্রিপ্ট বা মার্কশিট সময়মতো সরবরাহ করা হবে।

উল্লেখ্য, এর আগে ২০১৯ সালে রাজশাহী শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষার ফলাফলে পাশের হার ছিল ৭৬ দশমিক ৩৮ শতাংশ। ২০১৮ সালে পাশের হার ছিল ৬৬ দশমিক ৫১ শতাংশ। গত বছর এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছিলেন ৬ হাজার ৭২৯ জন। এছাড়া ২০১৮ সালে ৪ হাজার ১৩৮ জন, ২০১৭ সালে ৫ হাজার ২৯৪ জন, ২০১৬ সালে ৬ হাজার ৭৩ জন, ২০১৫ সালে ৫ হাজার ২৫০ জন এবং ২০১৪ সালে ৭ হাজার ৬৪১ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিলেন।

এস/আর

 

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।